শনিবার, ১৮ মার্চ, ২০২৩ ০০:০০ টা

কচিহাতে রঙিন বঙ্গবন্ধু

শিল্পকলায় জন্মবার্ষিকী ও শিশু দিবস পালন

সাংস্কৃতিক প্রতিবেদক

কচিহাতে রঙিন বঙ্গবন্ধু

গতকাল ১৭ মার্চ ছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী। একইসঙ্গে এটি জাতীয় শিশু দিবসও। শিল্পকলা একাডেমি দিনব্যাপী চিত্রাঙ্কনসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে দিনটি পালন করেছে।

সকাল ৮টায় ধানমন্ডি ৩২-এ জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে শুরু হয় বাংলাদেশ শিল্পকলা একাডেমির কর্মসূচি। মহাপরিচালক লিয়াকত আলী লাকীর নেতৃত্বে একাডেমির কর্মকর্তা-শিল্পী ও কর্মচারীরা জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন। সকাল ১০টায় উদ্বোধন করা হয় শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও আর্ট ক্যাম্প। ‘স্মার্ট বাংলাদেশের স্বপ্নে বঙ্গবন্ধুর জন্মদিন শিশুদের চোখ সমৃদ্ধির স্বপ্নে রঙিন’ শিরোনামে অনুষ্ঠিত এ চিত্রাঙ্কন প্রতিযোগিতা চলে দুপুর ১২টা পর্যন্ত। ২ শতাধিক শিশুর অংশগ্রহণে একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনের প্লাজায় অনুষ্ঠিত এ আয়োজনে ৫-১৮ বছর বয়সী শিশুরা অংশগ্রহণ করে।

অংশগ্রহণকারী প্রত্যেক শিশুকে একাডেমি থেকে সার্টিফিকেট প্রদান করা হয়। পরে তাদের আঁকা চিত্রকর্ম প্রদর্শিত হয় চিত্রশালা গ্যালারিতে। বিকাল ৩টায় ‘বঙ্গবন্ধুকে ভালোবেসে’ শিরোনামে বঙ্গবন্ধুর ১০৩তম জন্মবার্ষিকীতে ১০৩টি ছবি নিয়ে চিত্রকর্ম প্রদর্শনীর উদ্বোধন করেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। জাতীয় চিত্রশালার ২ নম্বর গ্যালারিতে ৩১ মার্চ পর্যন্ত চলবে এই প্রদর্শনী।

বিকাল ৪টায় একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার হলে অভিভাবকসহ ২শতাধিক শিশুর অংশগ্রহণে সেমিনার অনুষ্ঠিত হয়। শিশুদের সেমিনারে আলোচক শিশু বক্তারা নানা ধরনের বুলিং নিয়ে নিজেদের ভাবনা ও প্রতিবাদের কথা তুলে ধরেন। বিকাল সাড়ে ৫ টায় জাতীয় নাট্যশালা মিলনায়তনের সামনে থেকে শিশুদের অংশগ্রহণে বের হয় বর্ণাঢ্য শোভাযাত্রা। একাডেমির মহাপরিচালকের নেতৃত্বে বঙ্গবন্ধুর ছবি ও প্ল্যাকার্ড হাতে ব্যানার নিয়ে শতাধিক শিশু শোভাযাত্রায় অংশ নেয়। পরে আনন্দ শোভাযাত্রাটি একাডেমি প্রদক্ষিণ করে জাতীয় নাট্যশালা মিলনায়তনে এসে শেষ হয়। সন্ধ্যায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে পরিবেশিত হয় আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সম্মানিত সচিব মো. আবুল মনসুর। শেষে শিল্পকলা একাডেমির আয়োজনে বঙ্গবন্ধুর জীবনীনির্ভর বিভিন্ন সাংস্কৃতিক পরিবেশনা হয়।

 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর