শনিবার, ২৫ মার্চ, ২০২৩ ০০:০০ টা
সারা দেশে অভিযান

১৩৬ প্রতিষ্ঠানকে জরিমানা ভোক্তা অধিদফতরের

নিজস্ব প্রতিবেদক

পণ্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে রোজার মাসের প্রথম দিনই রাজধানী ঢাকাসহ সারা দেশে অভিযান চালিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর (ডিএনসিআরপি)। এ সময় বাড়তি দাম রাখাসহ বিভিন্ন অনিয়মের অভিযোগে ১৩৬টি প্রতিষ্ঠানকে ৩ লাখ ৪৮ হাজার ১০০ টাকা জরিমানা করা হয়েছে। সারা দেশে ভোক্তা অধিদফতরের ৫৫টি টিম একযোগে কাজ করে। গতকাল এসব তথ্য জানিয়েছেন ডিএনসিআরপির সহকারী পরিচালক তাহমিনা বেগম।

গতকাল সকালে কারওয়ান বাজারের কিচেন মার্কেটে অভিযান পরিচালনা করেন অধিদফতরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার। তিনি বলেন, নিত্যপ্রয়োজনীয় দ্রব্য থেকে শুরু করে চাল, মাছ, মাংস, সবজির বাজার তদারকি করা হয়। দেখা গেছে, বেশিরভাগ পণ্যের দাম রোজার আগে বেড়ে যেখানে উঠেছিল, সেই পর্যায়েই রয়েছে। তবে ছোলা, বুটের ডালসহ বিভিন্ন প্রকারের ডালের দাম কিছুটা কমেছে। চালের বাজার আগের মতই আছে। তবে মাছের বাজারে কোনো বিক্রেতার কাছে বিক্রির ভাউচার পাওয়া যায়নি। এ নিয়ে তাদের সতর্ক করা হয়েছে। রোজার প্রথম দিন হওয়ায় মাছের বাজারে কোনো জরিমানা করা হয়নি। সবজি ও মাংসের বাজার তদারকি করা হয়েছে। বাড়তি দাম রাখার কারণে কারওয়ান বাজারে লেবু ও বেগুনের দোকানদারদের জরিমানা করা হয়। মুরগির বাজারে দেখা গেছে, পাইকারিতে দাম কমানোর ঘোষণার মৃদু প্রভাব পড়তে শুরু করেছে ব্রয়লার মুরগির দামে। ২৬০-২৭০ থেকে নেমে এদিন ব্রয়লা বিক্রি হয়েছে ২৫০ টাকা দরে। ভোক্তা অধিদফতরও নির্দেশনা দিয়ে গেছে, দাম ২৪০-২৫০ টাকার মধ্যে রাখতে।

সংস্থাটি জানায়, রাজধানী ঢাকায় সাতটিসহ সারা দেশে মোট ৫৫টি স্থানে এই অভিযান চালানো হয়েছে। পুরো রমজানজুড়ে এই অভিযান অব্যাহত থাকবে। রমজানে কিছু বিশেষ সবজির দাম বেড়ে যায়। এগুলোসহ মুদি দোকানের সামগ্রী ও মুরগি নির্ধারিত দামে বিক্রি হচ্ছে কি না সেটি তদারকি করা হচ্ছে।

সর্বশেষ খবর