বৃহস্পতিবার, ৩০ মার্চ, ২০২৩ ০০:০০ টা

তৃণমূলে যোগাযোগ বাড়িয়েছেন মনোনয়নপ্রত্যাশীরা

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

তৃণমূলে যোগাযোগ বাড়িয়েছেন মনোনয়নপ্রত্যাশীরা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে চট্টগ্রামের ১৬টি সংসদীয় আসনের সম্ভাব্য প্রার্থীদের দৌড়ঝাঁপ শুরু হয়েছে। প্রত্যেক আসনে আওয়ামী লীগ এবং বিএনপি নেতৃত্বাধীন জোটের রয়েছে মনোনয়নপ্রত্যাশীর ছড়াছড়ি। নির্বাচনের সময় প্রায় এক বছর বাকি থাকলেও বিভিন্ন উৎসবকে উপলক্ষ করে এলাকায় পোস্টার এবং ব্যানার টানিয়ে প্রার্থিতার বিষয়টি জানান দিচ্ছেন তারা। সম্ভাব্য প্রার্থীরা তৃণমূলের নেতা-কর্মীদের সঙ্গে যোগাযোগ বৃদ্ধির পাশাপাশি নিয়মিত অংশগ্রহণ করছেন সামাজিক অনুষ্ঠানে। চট্টগ্রাম-৯ থেকে ১৬ আজ এই ৮টি আসন নিয়ে প্রতিবেদন।

চট্টগ্রাম- (কোতোয়ালি) : এ আসনের বর্তমান এমপি শিক্ষা উপমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী আবার আওয়ামী লীগের মনোনয়ন চাইবেন। এ আসন থেকে মনোনয়ন চাইতে পারেন সাবেক মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি ও মহানগর আওয়ামী লীগ নেতা ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল।

এ আসন থেকে বিএনপির মনোনয়ন চাইবেন ডা. শাহাদাত হোসেন। এ ছাড়া মনোনয়ন চাইতে পারেন সাবেক মন্ত্রী আবদুল্লাহ আল নোমানও।

চট্টগ্রাম-১০ (পাহাড়তলী/হালিশহর) : এ আসন থেকে একাধিকবার এমপি নির্বাচিত হয়েছেন আফসারুল আমিন। কিন্তু তাঁর শারীরিক অসুস্থতার কারণে আসতে পারে প্রার্থিতার পরিবর্তন। এ আসন থেকে মনোনয়ন চাইবেন সাবেক মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন এবং যুবলীগ নেতা মহিউদ্দিন বাচ্চু। এ আসন থেকে মনোনয়ন অনেকটা নিশ্চিত বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীর। এ ছাড়া মনোনয়ন চাইবেন কেন্দ্রীয় নেতা আবদুল্লাহ আল নোমান এবং মহানগর বিএনপির সদস্য সচিব আবুল হাসেম বক্কর। বিএনপি নেতৃত্বধীন জোট থেকে মনোনয়ন চাইবেন জামায়াতের কেন্দ্রীয় নেতা শাহজাহান চৌধুরী।

চট্টগ্রাম-১১ (বন্দর) : এ আসন থেকে একাধিকবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন এম এ লতিফ। এবারও তিনি মনোনয়ন চাইবেন দল থেকে। পাশাপাশি মনোনয়নপ্রত্যাশী হিসেবে রয়েছেন নগর আওয়ামী লীগের সহসভাপতি খোরশেদ আলম সুজন ও আলতাফ হোসেন বাচ্চু। এ আসন থেকেও মনোনয়ন চাইবেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। এ ছাড়া মনোনয়নপ্রত্যাশী হিসেবে রয়েছেন খসরু পুত্র ইসরাফিল খসরু মাহমুদ চৌধুরী।

চট্টগ্রাম-১২ (পটিয়া) : এ আসনের আওয়ামী লীগের বর্তমান এমপি শামসুল হক চৌধুরী। তার বিরুদ্ধে দলের ভিতরে-বাইরে রয়েছে অভিযোগের পাহাড়। আওয়ামী লীগের একটা বড় অংশ তার বিরোধিতা করছে। এ আসনের আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে রয়েছেন বিজিএমইএ পরিচালক নাছির উদ্দিন, দক্ষিণ জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মোতাহারুল ইসলাম চৌধুরী, কেন্দ্রীয় যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক বদিউল আলম এবং সংরক্ষিত মহিলা আসনের সাবেক এমপি চেমন আরা তৈয়ব। এ আসন থেকে একাধিকবার নির্বাচিত হয়েছেন বিএনপির শাহাজান জুয়েল। এ ছাড়া বিএনপির মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে রয়েছেন দক্ষিণ জেলা বিএনপি নেতা এনামুল হক, সাবেক পৌর মেয়র ইদ্রিস মিয়া ও সাইফুদ্দীন সালাম মিঠু। এ ছাড়া ইসলামী ফ্রন্টের চেয়ারম্যান এম এ মতিনও এ আসন থেকে নির্বাচনে অংশগ্রহণ করবেন।

চট্টগ্রাম-১৩ (আনোয়ারা) : এ আসনের তিনবারের নির্বাচিত এমপি ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। তিনি এলাকায় পরিচ্ছন্ন রাজনীতিবিদ হিসেবে পরিচিত। আগামীবারও তিনি দলীয় মনোনয়ন পাচ্ছেন তা অনেকটা নিশ্চিত। এ ছাড়া আওয়ামী লীগের মনোনয়ন দৌড়ে রয়েছেন কেন্দ্রীয় আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা সম্পাদক ওয়াসিকা আয়েশা খান, দক্ষিণ জেলা আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক শাহজাদা মহিউদ্দিন। বিএনপির মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে রয়েছেন, এ আসন থেকে একাধিকবার নির্বাচিত এমপি সরওয়ার জামাল নিজাম এবং দক্ষিণ জেলা বিএনপি নেতা মোস্তাফিজুর রহমান।

চট্টগ্রাম-১৪ (চন্দনাইশ) : এ আসনের আওয়ামী লীগের বর্তমান এমপি নজরুল ইসলাম চৌধুরী। তিনি আগামীবারও দলীয় মনোনয়ন চাইবেন। এ ছাড়া মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে রয়েছেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, ব্যারিস্টার ইমতিয়াজ উদ্দিন আসিফ। এলডিপির শক্তিশালী ঘাঁটি হিসেবে পরিচিত এ আসন থেকে নির্বাচন করবেন দলীয় প্রধান কর্নেল (অব.) অলি আহমদ।

এ ছাড়া বিএনপির মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে রয়েছেন চট্টগ্রাম মহানগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন এবং কেন্দ্রীয় বিএনপি নেতা ড. মহসিন জিল্লুর।

চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া/লোহাগাড়া) : এ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে গত দুবার এমপি নির্বাচিত হয়েছেন আবু রেজা নদভী। এবারও তিনি এ আসন থেকে মনোনয়ন চাইবেন। বিএনপি থেকে মনোনয়ন চাইবেন মজিবুর রহমান চেয়ারম্যান, শেখ মহিউদ্দিন। এলডিপির শক্তিশালী ঘাঁটি হিসেবে পরিচিত এ আসন থেকেও নির্বাচন করবেন দলীয় প্রধান কর্নেল (অব.) অলি আহমদ।

চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) : এ আসনের মনোনয়ন চাইবেন বর্তমান এমপি মোস্তাফিজুর রহমান চৌধুরী। এ ছাড়া মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে রয়েছেন দক্ষিণ জেলা আওয়ামী লীগ নেতা মুজিবুর রহমান এবং আবদুল্লাহ কবির লিটন। জাতীয় পার্টি থেকে মনোনয়ন চাইবেন দলের কেন্দ্রীয় নেতা মাহমুদুর রহমান চৌধুরী। বিএনপির মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে রয়েছেন দক্ষিণ জেলা বিএনপি নেতা লিয়াকত আলী, সাবেক মন্ত্রী জাফরুল ইসলাম চৌধুরীর পুত্র জহিরুল ইসলাম চৌধুরী আলমগীর এবং সাবেক পৌর মেয়র কামরুল ইসলাম হোসাইনী। জামায়াতে ইসলামীর সম্ভাব্য প্রার্থীর মধ্যে রয়েছেন সাবেক উপজেলা চেয়ারম্যান জহিরুল ইসলাম চৌধুরী।

সর্বশেষ খবর