বুধবার, ৫ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

দখলে রাখতে চায় আওয়ামী লীগ পুনরুদ্ধারে বিএনপি

রাশেদ খান, মাগুরা

দখলে রাখতে চায় আওয়ামী লীগ পুনরুদ্ধারে বিএনপি

মাগুরায় চারটি উপজেলা নিয়ে দুটি সংসদীয় আসন। জেলাটি বরাবরই আওয়ামী লীগের ঘাঁটি হিসেবে চিহ্নিত। দুটি আসনই দীর্ঘদিন ধরে আওয়ামী লীগের দখলে।

স্বাধীনতা-পরবর্তী নির্বাচনে মাগুরা-১ আসন থেকে আওয়ামী লীগ ছয়বার, বিএনপি দুবার এবং জাতীয় পার্টি দুবার জাতীয় সংসদে প্রতিনিধিত্ব করেছে। মাগুরা-২ থেকে আওয়ামী লীগ সাতবার, বিএনপি একবার ও জাতীয় পার্টি একবার সংসদে প্রতিনিধিত্ব করে। আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে সরগরম হয়ে উঠছে মাগুরার রাজনৈতিক অঙ্গন। দলীয় কর্মকান্ডে সরব উপস্থিতিসহ সামাজিক কর্মকান্ডে অংশগ্রহণ করছেন নেতারা। তাদের সাধ্য অনুযায়ী বিভিন্নভাবে অসহায় মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করছেন। মাগুরা জেলায় রাজনৈতিকভাবে আওয়ামী লীগ শক্ত অবস্থানে আছে। দলটি মনে করে মাগুরার দুটি আসন আবার তাদের দখলেই থাকবে। অন্যদিকে এ আসন দুটি দখলে নিতে বিএনপি ভিতরে ভিতরে ব্যাপক কর্মতৎপরতা চালিয়ে যাচ্ছে। দলটি মনে করে, সাধারণ মানুষ আওয়ামী লীগ সরকারের অপশাসনে অসহায়ভাবে জীবনযাপন করছে। জনগণ ভোটাধিকার প্রয়োগের সুযোগ পেলে বিএনপিকেই ভোট দেবে।

মাগুরা- : এ আসনে সাইফুজ্জামান শিখর আওয়ামী লীগের মনোনয়নে সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি এলাকায় ব্যাপক উন্নয়নমূলক কাজ করেছেন। এখন পর্যন্ত এ আসন থেকে তিনিই একমাত্র দলীয় প্রার্থী। বিএনপি থেকে মনোনয়নপ্রত্যাশীরা হলেন- মনোয়ার হোসেন খান, ইকবাল আখতার খান কাফুর, জেলা বিএনপির আহ্বায়ক আলী আহম্মেদ, যুগ্ম আহ্বায়ক আহসান হাবিব কিশোর, যুগ্ম আহ্বায়ক আক্তার হোসেন।

জাতীয় পার্টি এককভাবে নির্বাচন করলে মনোনয়ন চাইবেন সাবেক রাষ্ট্রপতি এরশাদের উপদেষ্টা মরহুম হাসান সিরাজ সুজার পুত্র সিরাজুস সায়েফিন সাঈফ। ইসলামী আন্দোলন এ আসন থেকে মাওলানা নাজিরুল ইসলামকে প্রার্থী করবে।

মাগুরা- : এ আসনে বিএনপি থেকে একক প্রার্থী কেন্দ্রীয় বিএনপির ভাইস চেয়ারম্যান সাবেক মন্ত্রী নিতাই রায় চৌধুরী। এ আসনের বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগ থেকে নির্বাচিত সাবেক ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার। তিনি আগামী সংসদ নির্বাচনেও মনোনয়ন প্রার্থী। এ ছাড়া আওয়ামী লীগের মনোনয়ন চাইবেন সাবেক ছাত্রলীগের কেন্দ্রীয় সহসভাপতি ওহিদুর রহমান টিপু, মাগুরা সদর উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ও বঙ্গবন্ধু ডিপ্লোমা প্রকৌশলী পরিষদ কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহসভাপতি শেখ নবীব আলী। ইসলামী আন্দোলন মাগুরার সভাপতি ও কেন্দ্রীয় ইসলামী শ্রমিক আন্দোলনের যুগ্ম সাধারণ সম্পাদক মুফতি মোস্তফা কামাল এ আসন থেকে নির্বাচন করবেন। এখানে জাতীয় পার্টির মনোনয়ন চাইবেন মহম্মদপুর উপজেলা সভাপতি খসরুল আলম ও সাধারণ সম্পাদক মুরাদ আলী। নির্বাচনের প্রস্তুতি হিসেবে ইতোমধ্যে তারা তৃণমূল পর্যায়ে কাউন্সিলের মাধ্যমে দলকে গতিশীল করতে ব্যস্ত সময় পার করছেন। এ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করতে পারেন মুক্তিযোদ্ধা লে. কর্নেল (অব.) হান্নান মৃধা।

সর্বশেষ খবর