সোমবার, ১০ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

কালবৈশাখীর শঙ্কা

বৈশাখের প্রাক্কালেই গরমে হাঁসফাঁস

নিজস্ব প্রতিবেদক

বৈশাখ আসতে আরও কয়েক দিন বাকি। রাজধানীসহ দেশের অধিকাংশ এলাকায় মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বইছে। বৃষ্টি না থাকায় আরও এক সপ্তাহ তাপপ্রবাহ কমার কোনো আভাস নেই বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এ ছাড়া বজ্র-শিলাবৃষ্টিসহ কালবৈশাখী হওয়ার শঙ্কা রয়েছে।

এদিকে গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় চুয়াডাঙ্গায় ৩৯ ডিগ্রি সেলসিয়াস। 

এদিন ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ৩৭.৯ ডিগ্রি সেলসিয়াস। আগের দিন শনিবার চুয়াডাঙ্গায় ছিল দেশের সর্বোচ্চ ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা এবং ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

চলতি মৌসুমের কয়েক দিন ধরে বিরাজমান তাপপ্রবাহে রাজধানীসহ সর্বত্র নাগরিকদের হাঁসফাঁস অবস্থা। ভ্যাপসা গরমে অস্বস্তিকর পরিস্থিতি বিরাজ করছে। আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান জানান, ঢাকা, খুলনা, বরিশাল বিভাগসহ রাজশাহী, পাবনা, বগুড়া, মৌলভীবাজার, চট্টগ্রাম, রাঙামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, কক্সবাজার ও বান্দরবান জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তিনি বলেন, ‘বিরাজমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। বৃষ্টিপাত না থাকায় আরও সপ্তাহখানেক মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ থাকতে পারে দেশের অধিকাংশ এলাকায়। এ সময় বিক্ষিপ্তভাবে কোথাও কোথাও তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

থার্মোমিটারের পারদ ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসে উঠলে আবহাওয়াবিদরা তাকে মৃদু তাপপ্রবাহ বলেন। উষ্ণতা বেড়ে ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস হলে তাকে বলা হয় মাঝারি তাপপ্রবাহ। আর তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে গেলে তাকে তীব্র তাপপ্রবাহ বলা হয়।

এপ্রিল মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে অধিদফতর জানিয়েছে, চলতি মাসে দেশে দুই থেকে তিনটি মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। সেই সঙ্গে মাসের শেষার্ধে দেশের উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন উজানে মাঝারি থেকে ভারী বর্ষণের ফলে স্বল্পমেয়াদি আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। এ মাসে তিন থেকে পাঁচ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা অথবা মাঝারি ধরনের এবং এক-দুই দিন তীব্র কালবৈশাখী হওয়ার শঙ্কা রয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর