শুক্রবার, ২১ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

যুক্তরাজ্যে পরীক্ষা বয়কটে শিক্ষকরা

প্রতিদিন ডেস্ক

যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষক-কর্মকর্তারা অবসরকালীন ভাতাসহ নানা সুবিধা বৃদ্ধির দাবিতে পরীক্ষা বয়কটের ডাক দিয়েছেন। এতে বিপাকে পড়েছে দেশটির স্নাতক শিক্ষার্থীরা। ঠিক সময়ে তাদের নির্ধারিত কোর্স ও পরীক্ষা শেষ হওয়া নিয়ে দেখা দিয়েছে শঙ্কা। দেশটির সার্বিক গ্র্যাজুয়েশন প্রক্রিয়াতেই এর প্রভাব পড়তে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এ কারণে পরীক্ষার ফল ও কোর্সের কার্যক্রমে বিলম্ব হতে পারে। অনেক শিক্ষার্থীর নির্দিষ্ট সময়ে গ্র্যাজুয়েশন শেষ নাও হতে পারে।

জানা যায়, যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয় ও কলেজ ইউনিয়নের সদস্যরা অবসরকালীন ভাতাসহ নানা সুবিধা বাড়ানোর জন্য দাবি তুলেছেন। আর এই দাবি না মানায় পরীক্ষা কার্যক্রম বয়কটের ডাক দিয়েছেন তারা। ইউনিয়নের সাধারণ সম্পাদক জো গ্রাডি বলেছেন, বিলম্ব না করেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের উচিত সমঝোতায় আসা। আমরা ভালো কিছু প্রত্যাশা করছি।

ইতিপূর্বে বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোর কর্তৃপক্ষের দেওয়া বেতন-ভাতা প্রস্তাবে রাজি হয়নি কর্মীরা। এ নিয়ে হতাশা প্রকাশ করেছে মালিকদের সংগঠন। মালিকপক্ষের সংগঠন ইউনিভার্সিটিস অ্যান্ড কলেজেস এমপ্লয়ার্স অ্যাসোসিয়েশনের প্রধান নির্বাহী রাজ জেথাওয়া বলেন, বেতনের প্রস্তাব ফিরিয়ে দেওয়া হতাশাজনক হলেও বিস্ময়কর নয়। শিক্ষক-কর্মীদের সংগঠন বলে দাবি করা ইউনিয়নটি বিশ্ববিদ্যালয় ও কলেজের সবার প্রতিনিধিত্ব করে না। কারণ অনেক শিক্ষকই এই সংগঠনের সদস্য নয়। প্রসঙ্গত, ইউনিয়নের সদস্যরা তাদের উচ্চশিক্ষা ব্রাঞ্চের সঙ্গে চলতি সপ্তাহেই আরও একটি মিটিং করবে। যার মধ্যে কর্মবিরতির মতো কর্মসূচির প্রসঙ্গও থাকবে। গত মাসে ইউনিয়নের সদস্যরা তিন দিনের কর্মবিরতি পালন করেছিল।

সর্বশেষ খবর