বৃহস্পতিবার, ৪ মে, ২০২৩ ০০:০০ টা

গ্রিন সিটি ক্লিন সিটির প্রত্যাশা

নিজস্ব প্রতিবেদক

গ্রিন সিটি, ক্লিন সিটির প্রত্যাশাসহ ৯টি প্রস্তাবনা তুলে ধরা হয়েছে গাজীপুরে অনুষ্ঠিত সুশাসনের জন্য নাগরিক (সুজন)-এর নাগরিক সংলাপে। গতকাল গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে নগরবাসীর প্রত্যাশা এবং করণীয় নিয়ে সংলাপে এসব প্রস্তাবনা তুলে ধরা হয়।

গাজীপুর প্রেস ক্লাবে সুজন গাজীপুর জেলা কমিটির উদ্যোগে এই সংলাপ অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধিদের মুখোমুখি হন মেয়র প্রার্থীরা। বক্তারা গাজীপুরকে একটি ‘গ্রিন সিটি, ক্লিন সিটি’ রূপে গড়ে তুলতে করণীয় নিয়ে আলোচনা করেন। তারা বলেন, অসহনীয় ট্র্যাফিক জ্যাম, অনুন্নত ড্রেনেজ ব্যবস্থা, সেকেলে বর্জ্য ব্যবস্থাপনা, বায়ুদূষণ, নদীদূষণে নাকাল গাজীপুরবাসী। সংলাপে আওয়ামী লীগের প্রার্থী অ্যাডভোকেট আজমত উল্লা খান, স্বতন্ত্র প্রার্থী সরকার শাহনুর ইসলাম রনি, জাকের পার্টির রাজু আহমেদ, ইসলামী আন্দোলনের গাজী আতাউর রহমান, গণ ফ্রন্টের মো. আতিকুল ইসলাম, স্বতন্ত্র প্রার্থী মো. হারুন অর রশিদ এবং আবদুল্লাহ আল মামুন মণ্ডল গাজীপুর মহানগরীর উন্নয়ন নিয়ে তাদের ভাবনা তুলে ধরেন।

নাগরিক সংলাপে বক্তব্য রাখেন গাজীপুর জেলাভিত্তিক বিভিন্ন সম্প্রদায়ের প্রতিনিধিরা। সুজনের গাজীপুর জেলা কমিটির সভাপতি আমজাদ হোসেনের সভাপতিত্বে এবং সম্পাদক ইফতেখার শিশিরের সঞ্চালনায় নাগরিক কমিটির জালাল উদ্দিন, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের মুকুল বিশ্বাস, সম্মিলিত পেশাজীবী পরিষদের আসাদুজ্জামান আকাশ, ইমাম সমিতির মাওলানা আবু বকর, নদী বাঁচাও আন্দোলনের আনোয়ার হোসেন প্রমুখ বক্তব্য রাখেন। তাদের কাছ থেকে উঠে আসা বক্তব্য পরবর্তীতে মেয়র প্রার্থীদের কাছে প্রস্তাবনা আকারে তুলে ধরা হয়। প্রতিনিধিরা ‘গ্রিন সিটি, ক্লিন সিটি’সহ মোট ৯টি প্রস্তাবনা তুলে ধরেন। এগুলো হলো- প্রার্থীদের কাছ থেকে সুস্পষ্ট নির্বাচনী ইশতেহার, গার্মেন্টস শ্রমিকবান্ধব, কার্যকর বর্জ্য ব্যবস্থাপনা, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান সম্প্রদায়ের জন্য যথাযথ সৎকার ব্যবস্থা, আধুনিক যাতায়াত ব্যবস্থা, ভোট গ্রহণে স্বচ্ছতা নিশ্চিতকরণ, মসজিদের ইমামদের স্বাধীনভাবে কথা বলার সুযোগ এবং প্রতি বছর একবার করে নির্বাচিত মেয়রকে নাগরিক সমাজের মুখোমুখিকরণ। সংলাপ শেষে সুজনের নির্বাহী সদস্য এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক রোবায়েত ফেরদৌস বলেন, পুরো জাতি গাজীপুরের নির্বাচনের দিকে তাকিয়ে আছে। নগরপিতা যিনিই হোন না কেন তিনি সবাইকে সঙ্গে নিয়ে নগরীর উন্নয়নে কাজ করে যাবেন এটাই আমাদের প্রত্যাশা। আগামী ২০ মে আবারও সব প্রার্থীকে একমঞ্চে এনে ভোটারদের মুখোমুখি করার ঘোষণা দেয় সুজন। গাজীপুর প্রতিনিধি জানান, সংলাপে আওয়ামী লীগ মেয়র প্রার্থী অ্যাডভোকেট মো. আজমত উল্লা খান বলেন, জনগণকে সম্পৃক্ত করে সিটি করপোরেশনে জবাবদিহিতার আওতায় আনতে চান তিনি। তিনি বলেন, মেয়র নির্বাচিত হলে সেখানে স্বচ্ছতা, জবাবদিহিতা এবং জনগণের অংশগ্রহণ নিশ্চিত থাকবে।

সিটি নির্বাচন আওয়ামী লীগের জন্য অগ্নিপরীক্ষা : টঙ্গী প্রতিনিধি জানান, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন পরিচালনা কমিটির প্রধান সমন্বয়কারী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম বলেছেন, সিটি করপোরেশনের নির্বাচন আওয়ামী লীগের জন্য একটি অগ্নিপরীক্ষা। সিটি নির্বাচন হলো সেমিফাইনাল আর জাতীয় নির্বাচন হলো ফাইনাল। সেমিফাইনালে নৌকাকে জিতবে হবে। টঙ্গীর নতুন বাজারে আওয়ামী লীগ কার্যালয়ে গাজীপুর মহানগর ও জেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের উদ্যোগে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সর্বশেষ খবর