সোমবার, ৮ মে, ২০২৩ ০০:০০ টা

টঙ্গীতে আগুনে পুড়ল দুই কারখানা

টঙ্গী প্রতিনিধি

টঙ্গীতে আগুনে পুড়ল দুই কারখানা

গাজীপুরের টঙ্গী সাতাইশ এলাকায় জি জে ক্যাপ অ্যান্ড হেড ওয়ার লি. নামক একটি কারখানায় আগুন ধরিয়ে দেন শ্রমিকরা। ঘটনাটি ঘটে গতকাল রাতে। অন্যদিকে, গতকাল দুপুরে টঙ্গীর পাগার পাঠানপাড়া এলাকায় আনোয়ার গ্রুপের মেহমুদ ইন্ডাস্ট্রিজ লি-এর স্পিনিং ইউনিটে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে।

শ্রমিক সূত্রে জানা যায়, জি জে ক্যাপ অ্যান্ড হেড ওয়ার লি. কারখানায় বকেয়া বেতন ভাতা ও অতিরিক্ত কাজের টার্গেটের জন্য কয়েক দিন ধরে মালিক ও শ্রমিকদের মধ্যে বিরোধ চলে আসছিল। এরই জেরে গতকাল অতিরিক্ত কাজের টার্গেট নিয়ে কর্তৃপক্ষের সঙ্গে শ্রমিকদের বাগবিতন্ডা হয়। পরে শ্রমিকরা দুপুরে উৎপাদন বন্ধ রেখে আন্দোলনে নামলে পুলিশের সঙ্গে সংঘর্ষ হয়। এ ঘটনার পর ক্ষুব্ধ শ্রমিকরা ওই

কারখানায় আগুন ধরিয়ে দেন। এ ব্যাপারে কারখানার প্রশাসনিক কর্মকর্তা মো. মনিরুজ্জামান বলেন, বেতন নিয়ে কোনো ঝামেলা নেই। তবে কাজের টার্গেট নিয়ে কয়েক দিন ধরে কর্তৃপক্ষের সঙ্গে শ্রমিকদের মতবিরোধ চলছিল। এরই জের হিসেবে তারা আগুন ধরিয়ে দেয়। টঙ্গী পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. শাহ আলম ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, বর্তমানে আগুন নিয়ন্ত্রণে রয়েছে।

অন্যদিকে, গতকাল দুপুরে টঙ্গীর পাগার পাঠানপাড়া এলাকায় আনোয়ার গ্রুপের  মেহমুদ ইন্ডাস্ট্রিজ লি-এর স্পিনিং ইউনিটে হঠাৎ ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। খবর পেয়ে টঙ্গী ফায়ার সার্ভিসের তিনটি ইউনিটের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনেন। ততক্ষণে প্রায় ১২ কোটি টাকার সুতাসহ অন্যান্য মালামাল পুড়ে ভস্মীভূত হয়েছে বলে কারখানা কর্তৃপক্ষ দাবি করে।

কারখানার সূত্রে জানা গেছে, ওই কারখানার ভিতরে একটি ভবনের দ্বিতীয় তলায় সুতা ও তুলার মজুদ করা গুদামে আগুন লাগে। প্রথমে কারখানার শ্রমিকরা আগুন  নেভাতে চেষ্টা করে। এক পর্যায়ে আগুন পুরো গুদামে ছড়িয়ে পড়লে ফায়ার সার্ভিসকে খবর দেওয়া হয়। পরে টঙ্গী ফায়ার সার্ভিসের তিনটি ইউনিটের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে আগুন নেভানোর চেষ্টা চালায়। এ বিষয়ে টঙ্গী ফায়ার সার্ভিসের কর্মকর্তা ইকবাল হাসান বলেন, ‘আগুন নেভাতে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে আনে’।

সর্বশেষ খবর