মঙ্গলবার, ৯ মে, ২০২৩ ০০:০০ টা

নানা আয়োজনে রবীন্দ্রজয়ন্তী

প্রতিদিন ডেস্ক

নানা আয়োজনে রবীন্দ্রজয়ন্তী

মানুষ, মাটি ও প্রকৃতিকে ভালোবেসে সম্মুখপানে এগিয়ে চলার আহ্বান জানিয়ে গতকাল নানা আয়োজনে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়েছে। বিভিন্ন স্থান থেকে আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর-

কুষ্টিয়া : কবিগুরুর জন্মজয়ন্তী উপলক্ষে কুষ্টিয়ার শিলাইদহে কবির স্মৃতিবিজড়িত কুঠিবাড়ি প্রাঙ্গণে শুরু হয়েছে তিন দিনের রবীন্দ্রমেলা ও আলোচনা অনুষ্ঠান। গতকাল সকাল সাড়ে ১০টায় এ অনুষ্ঠানের উদ্বোধন করেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ এমপি। কুষ্টিয়ার জেলা প্রশাসক সাইদুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রশাসন, রবীন্দ্র গবেষক ও রাজনৈতিক নেতারা বক্তব্য রাখেন। এ সময় হানিফ বলেন, রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনাদর্শ ও তাঁর সৃষ্টিকর্ম শোষণ-বঞ্চনামুক্ত, অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণে চিরদিন বাঙালিকে অনুপ্রাণিত করবে। তিনি বাঙালির চেতনা ও মননের প্রধান প্রতিনিধি। বাংলা সাহিত্যের প্রায় সব শাখাতেই তিনি নির্দেশকের ভূমিকা রেখেছেন। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের কুঠিবাড়ি, কাচারি বাড়িসহ তাঁর সব স্মৃতি সংরক্ষণের জন্য বর্তমান সরকারের প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

এর আগে জেলা শিল্পকলা একাডেমির শিল্পীদের কণ্ঠে সূচনা সংগীত পরিবেশিত হয়। এদিকে তিন দিনব্যাপী রবীন্দ্রমেলাকে ঘিরে শিলাইদহ কুঠিবাড়ির আঙিনায় হাজারো দর্শনার্থীর পদচারণে মুখর হয়ে উঠেছে। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় কুষ্টিয়া জেলা প্রশাসন বিশ্বকবির ১৬২তম জন্মবার্ষিকী উপলক্ষে তিন দিনব্যাপী এ অনুষ্ঠানের আয়োজন করেছে। এবারের আয়োজনে কুঠিবাড়ির মূল মঞ্চে প্রতিদিনই আলোচনা সভা অনুষ্ঠিত হবে। পাশাপাশি দেশের বিভিন্ন জেলার সংগঠনসহ জাতীয় পর্যায়ের শিল্পীরা কুঠিবাড়ির মূল মঞ্চে রবীন্দ্রসংগীত, কবিতা আবৃত্তি, দলীয় নৃত্য ও রবীন্দ্রনাথের লেখা নাটক পরিবেশন করবেন। কুঠিবাড়ি চত্বরে বসেছে বিশাল গ্রামীণ মেলা। এতে নানারকম পসরা সাজিয়ে বসেছেন দোকানিরা। উৎসবকে নির্বিঘ্ন করতে প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয়েছে কয়েক স্তরের কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

দিনাজপুর : ‘বরিষ ধরা-মাঝে শান্তির বারি’-প্রভাতী সংগীতের সুরে সুরে নানা আয়োজনে দিনাজপুরে বিভিন্ন সংগঠন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মজয়ন্তী উদযাপন করেছে। জাতীয় রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদ দিনাজপুর ও জেলা শিল্পকলা একাডেমির আয়োজনে এবং জেলা প্রশাসন দিনাজপুরের সহযোগিতায় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তী সকাল ৮টায় জেলা শিল্পকলা একাডেমি গোলচত্বরে প্রভাতী অনুষ্ঠান দিয়ে শুরু হয়। এ সময় বক্তারা বলেন, রবীন্দ্রনাথ হচ্ছেন বাঙালি সংস্কৃতির আত্মার শেকড়। এই শেকড়কে লালন ও ধারণ করতে হবে। আমাদের প্রজন্ম শিল্পীদের রবীন্দ্রচর্চায় আরও বেশি করে সম্পৃক্ত করতে হবে।

পরে বিশিষ্ট রবীন্দ্রসংগীত শিল্পী সুমন কান্তি রায়, বিমান দাসের নেতৃত্বে সংগীত পরিবেশন করেন রাইসা তাসমিন, বর্ণমালা ইসলাম প্রজ্ঞা, কংকন নাগ, স্বর্ণা রায়, ডাল মোহন রায় প্রমুখ। তবলায় ছিলেন রানা পণ্ডিত, টংক নাথ রায়, কিবোর্ডে ছিলেন সুজন। কবিগুরু রবীন্দ্রনাথকে নিয়ে লেখা একটি কবিতা পাঠ করেন বিশিষ্ট কবি ও সাহিত্যিক জলিল আহমেদ। জাতীয় রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদ দিনাজপুর জেলা শাখার সভাপতি রবিউল আউয়াল খোকার সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক প্রদীপ ঘোষ।

ঢাবি : ‘সমাজ সংস্কার ও রবীন্দ্রনাথ’ প্রতিপাদ্যকে ধারণ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মবার্ষিকী উদযাপিত হয়েছে। এ উপলক্ষে গতকাল বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের রুটিন দায়িত্বে নিয়োজিত উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ। অনুষ্ঠানে কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলা বিভাগের সংখ্যাতিরিক্ত অধ্যাপক ড. বেগম আকতার কামাল। অনুষ্ঠান সঞ্চালন করেন রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার।

সভায় অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বলেন, সমাজের নানা অসংগতি, কুসংস্কার, বাংলার মানুষের কষ্ট, প্রকৃতি, পরিবেশ, মানবপ্রেমসহ বিভিন্ন বিষয় রবীন্দ্রনাথ তাঁর কবিতা, ছোটগল্প, গান, রচনা, সাহিত্য ও শিল্পকর্মের মাধ্যমে তুলে ধরেছেন। রবীন্দ্রনাথের ভারতবর্ষীয় দর্শন ছিল অনেক উদার। অসাম্প্রদায়িক ও মানবিক মূল্যবোধসম্পন্ন সমাজ প্রতিষ্ঠায় রবীন্দ্রনাথ ঠাকুরের চিন্তাভাবনা ও দর্শন সবার সামনে আমাদের সব সময় তুলে ধরতে হবে। রবীন্দ্রনাথের জীবন, দর্শন ও সাহিত্যকর্ম সম্পর্কে জানলে আমরা নিজেদের আরও সমৃদ্ধ করতে পারব বলে তিনি উল্লেখ করেন।

আলোচনা পর্ব শেষে ঢাকা বিশ্ববিদ্যালয় সংগীত বিভাগ ও নৃত্যকলা বিভাগের যৌথ উদ্যোগে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

সর্বশেষ খবর