বুধবার, ১০ মে, ২০২৩ ০০:০০ টা
গাজীপুর

সমৃদ্ধ সিটি গড়ার প্রত্যয় আজমতের

খায়রুল ইসলাম, গাজীপুর ও আফজাল, টঙ্গী

সমৃদ্ধ সিটি গড়ার প্রত্যয় আজমতের

প্রতীক বরাদ্দ পেয়ে প্রচারণায় নেমেছেন গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে অংশ নেওয়া মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা। গতকাল সকাল থেকে শহরের বঙ্গতাজ অডিটোরিয়ামে স্থাপিত রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে প্রতীক বরাদ্দ দেওয়া শুরু হয়। নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেন। আট মেয়র প্রার্থী এবং ৭৭টি সংরক্ষিত আসন এবং ২৩৯টি সাধারণ সদস্য পদে প্রতীক বরাদ্দ দেওয়া হয়।

আওয়ামী লীগের মনোনীত মেয়র প্রার্থী অ্যাডভোকেট মো. আজমত উল্লা খান পেয়েছেন নৌকা প্রতীক, স্বতন্ত্র মেয়র প্রার্থী ও সাবেক মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলমের মা জায়েদা খাতুন পেয়েছেন টেবিল ঘড়ি। অপর দুই স্বতন্ত্র প্রার্থী মো. হারুন আল রশীদ ঘোড়া প্রতীক এবং সরকার শাহনুর ইসলাম পেয়েছেন হাতি। এ ছাড়া জাতীয় পার্টির মেয়র প্রার্থী এম এম নিয়াজ উদ্দিন লাঙ্গল, ইসলামী আন্দোলন বাংলাদেশের মেয়র প্রার্থী গাজী আতাউর রহমান হাতপাখা, গণফ্রন্টের আতিকুল ইসলাম মাছ এবং জাকের পার্টির মো. রাজু আহম্মেদ গোলাপ ফুল প্রতীক পেয়েছেন। প্রতীক বরাদ্দ পেয়ে আজমত উল্লা খান বলেন, ‘আনুষ্ঠানিকভাবে রিটার্নিং কর্মকর্তা আমার হাতে নৌকা প্রতীক তুলে দেন। আজ (গতকাল) থেকে নির্বাচনী প্রচারণা শুরু করলাম। গাজীপুর সিটি করপোরেশনের সম্মানিত ভোটারদের প্রতি আকুল আহ্বান, একটি সমৃদ্ধ সিটি গড়ে তুলতে নৌকা প্রতীকে ভোট দিয়ে যেন সহযোগিতা করেন।

গতকাল সকাল সাড়ে ১১টার দিকে বঙ্গতাজ অডিটোরিয়ামে আসেন গাজীপুর সিটি নির্বাচনের স্বতন্ত্র প্রার্থী জায়েদা খাতুন। এ সময় সঙ্গে ছিলেন তাঁর ছেলে গাজীপুর সিটি করপোরেশনের সাবেক মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলম। মায়ের হাত ধরে জাহাঙ্গীর আলম রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে প্রতীক বরাদ্দ নেন। জায়েদা খাতুন পেয়েছেন টেবিল ঘড়ি প্রতীক। প্রতীক নিয়ে ফিরে যাওয়ার সময় জায়েদা খাতুন সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, লটারিতে টেবিল ঘড়ি মার্কা পেয়েছি। আমি গাজীপুর সিটি করপোরেশনের সবার কাছে ভোট চাই। আপনারা গাজীপুর সিটি করপোরেশনের উন্নয়নের জন্য ঘড়ি মার্কায় ভোট দিবেন। জায়েদা খাতুন বলেন, আমি লড়াই করছি জনগণের জন্য। আমার সঙ্গে সিটির জনগণ রয়েছে। ভোটের নিরাপত্তা চাই, সুষ্ঠু ভোট চাই। নির্বাচনে জয়লাভ করলে কী করবেন- এমন প্রশ্নে জায়েদা খাতুন বলেন, এই শহরের সবচেয়ে বড় সমস্যা রাস্তাঘাট ও ড্রেনেজ ব্যবস্থা। আমি জয়লাভ করলে আগে এই রাস্তা ও ড্রেনেজ করব। এ সময় জাহাঙ্গীর আলম বলেন, আমি গাজীপুর সিটি করপোরেশনকে গ্রাম থেকে শহরে রূপান্তর করতে চেয়েছিলাম। সেই কাজে হাতও দিয়েছিলাম। এখন মায়ের পাশে থেকে সেসব কাজ করে যেতে চাই। ভোটের পরিবেশ প্রসঙ্গে জাহাঙ্গীর আলম বলেন, ‘আমি চাই সুষ্ঠু ও সুন্দর ভোট যেন হয়। জনগণ যেন ভোটটা দিতে পারে। জনগণ যাকে ভোট দিয়েছে সে রায়টা যেন হয়।’

জাতীয় পার্টি মনোনীত মেয়র প্রার্থী এম এম নিয়াজ উদ্দিন বলেন, মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ আছে প্রচারণায়। আমি এক শত ভাগ নিশ্চিত আমাদের বিজয় হবে ইনশা আল্লাহ। নির্বাচন কমিশন এবং সরকারকে আহ্বান জানাব-নির্বাচন সুষ্ঠু করতে হবে- এটা গণমানুষের দাবি, এটা দেশের জন্য প্রয়োজন, গণতন্ত্রের জন্য প্রয়োজন।

স্বতন্ত্র মেয়র প্রার্থী সরকার শাহনুর ইসলাম বলেন, ‘আমরা ইতোমধ্যে কাজ শুরু করেছি। যতটুকু সম্ভব মানুষের কাছে যাওয়ার জন্য চেষ্টা করছি। সাধারণ ভোটার যারা আছেন তাদের বলব- আমি যদি নির্বাচিত হতে পারি তাহলে আগামী পাঁচ বছর আপনাদের সঙ্গে নিয়ে এই গাজীপুর সিটি করপোরেশনকে নতুনভাবে ঢেলে সাজাব ইনশা আল্লাহ।’

ইসলামী আন্দোলন বাংলাদেশের মেয়র প্রার্থী গাজী আতাউর রহমান বলেন, আমাদের ভোটাররা যাতে হয়রানির শিকার না হন এ জন্যে স্থানীয় প্রশাসনের সহযোগিতা চাচ্ছি। নির্বাচন কমিশনের কাছে সহযোগিতা চাচ্ছি যাতে সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচনের জন্য লেভেল প্লেয়িং ফিল্ডটা নিশ্চিত করা হয়।

জাকের পার্টি মনোনীত মেয়র পদপ্রার্থী মো. রাজু আহম্মেদ বলেন, আমার বিশ্বাস নির্বাচন কমিশন ও প্রশাসন মিলে আমাদের একটি সুন্দর, সুষ্ঠু এবং আনন্দঘন পরিবেশে ভোট দেওয়ার পরিবেশ তৈরি করে দেবেন।

টেবিল ঘড়ি প্রতীক চেয়েছিলেন স্বতন্ত্র প্রার্থী সরকার শাহনুর ইসলাম ও জায়েদা খাতুন। সকালে যখন শাহনুর ইসলাম প্রতীক চেয়েছিলেন সে সময় জায়েদা খাতুন উপস্থিত ছিলেন না। তাঁর অনুপস্থিতিতেই নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম লটারির আয়োজন করেন। লটারিতে জায়েদা খাতুন টেবিল ঘড়ি প্রতীক পান। পরে স্বতন্ত্র প্রার্থী শাহনুর হাতি প্রতীক চেয়ে নেন।

রিটার্নিং কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম বলেন, একই প্রতীক একাধিক ব্যক্তি চাইলে নিয়ম অনুযায়ী তাঁদের লটারির মাধ্যমে প্রতীক বরাদ্দ দেওয়া হচ্ছে। লটারিতে জায়েদা খাতুন টেবিল ঘড়ি প্রতীক পেয়েছেন।

রিটার্নিং কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম জানান, প্রতীক বরাদ্দের পর প্রার্থীরা মঙ্গলবার (গতকাল) থেকেই আচরণবিধি মেনে নির্বাচনী প্রচারণা চালাতে পারবেন। তিনি বলেন, ২৫ মে নির্বাচনে ভোট গ্রহণ হবে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত। এতে সিসি ক্যামেরা ব্যবহার করা হবে। ভোট গ্রহণ করা হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।

সর্বশেষ খবর