বুধবার, ১০ মে, ২০২৩ ০০:০০ টা

রাজশাহীর আম যাবে আরও ১০ দেশে

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহীর আম যাবে আরও ১০ দেশে

রাজশাহীর বাঘা থেকে চলতি মৌসুমে ১০টি দেশে ২ কোটি টাকার আম বিদেশে রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর ধারাবাহিকতায় মৌসুমের শুরুতেই ৪ মে হংকং ও ইতালিতে ৪৪০ কেজি আম রপ্তানি করা হয়।

জানা গেছে, জেলায় ৯টি উপজেলার মধ্যে বাঘা আম উৎপাদনে শীর্ষে রয়েছে। এখানকার আম খুব সুমিষ্ট হওয়ায় বিদেশে চাহিদা বেশি। গত মৌসুমে বাঘা থেকে ক্ষীরশাপাতি, ল্যাংড়া, আম্রপালি, ফজলি, লক্ষ্মণভোগ, তোতাপুরিসহ ছয়টি জাতের আম ফিনল্যান্ড, হংকং, ডেনমার্ক, ফ্রান্স, ইংল্যান্ড, সুইডেন, ইতালি, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কাসহ ১০টি দেশে ৩৬ মেট্রিক টন আম রপ্তানি করা হয়েছে। চলতি মৌসুমে বিদেশে রপ্তানির জন্য প্রায় ৭২০ মেট্রিক টন ফ্রুট ব্যাগিং পদ্ধতিতে আম উৎপাদন কাজ শুরু হয়েছে। উপজেলায় ৮ হাজার ৫৭০ হেক্টর জমিতে আম চাষ হয়েছে। ৪০ জন চাষি স্থানীয় রপ্তানিকারী প্রতিষ্ঠান সাদিয়া এন্টারপ্রাইজের মাধ্যমে আম বিদেশে রপ্তানি করেন।

পাকুড়িয়া গ্রামের আম চাষি এবং রপ্তানিকারী প্রতিষ্ঠান সাদিয়া এন্টারপ্রাইজের মালিক শফিকুল ইসলাম ছানা বলেন, রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনের এমপি ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সহায়তায় ২০১৬ সাল থেকে আম বিদেশে রপ্তানি কার্যক্রম শুরু হয়েছে। প্রতিমন্ত্রীর সহায়তায় গত মৌসুমে ৩৬ মেট্রিক টন আম বিদেশে পাঠিয়েছিলাম। এ বছর আরও বেশি পাঠাব। বাঘা উপজেলা কৃষি কর্মকর্তা সফিউল্লাহ সুলতান বলেন, ঢাকার মতিঝিলের আম রপ্তানিকারক প্রতিষ্ঠান আদব ইন্টারন্যাশনালের মাধ্যমে আট বছর ধরে বিদেশে আম রপ্তানি করা হচ্ছে। গত মৌসুমে ৩৬ মেট্রিক টন আম রপ্তানি করা হয়েছে। চলতি মৌসুমে ২ কোটি টাকার আম রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

সর্বশেষ খবর