বুধবার, ১০ মে, ২০২৩ ০০:০০ টা

বাংলাদেশের নির্বাচন নিয়ে হস্তক্ষেপ করবে না ইইউ

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে সহিংসতা বা অস্থিতিশীলতা চায় না ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)। একই সঙ্গে বাংলাদেশের নির্বাচন পরিস্থিতি নিয়ে কোনো ধরনের মধ্যস্থতা বা হস্তক্ষেপ করবে না ইইউ।

গতকাল ‘ইউরোপ ডে’ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ইইউর রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি। সংবাদ সম্মেলনে ইতালি, নেদারল্যান্ডস, ফ্রান্স, জার্মানি, ডেনমার্ক, সুইডেন ও স্পেনের রাষ্ট্রদূত উপস্থিত ছিলেন।

চার্লস হোয়াইটলি বলেন, নির্বাচন পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য বিশেষজ্ঞ দল পাঠাবে ইউরোপিয়ান ইউনিয়ন। স্বাধীন ওই বিশেষজ্ঞ দল জুলাই মাসে বাংলাদেশে আসবে এবং পরিস্থিতি মূল্যায়ন করে তাদের মতামত ইইউর হাই রিপ্রেজেন্টিটিভ (পররাষ্ট্রমন্ত্রী) জোসেফ বোরেলের কাছে জমা দেবে। নির্বাচনের সময়ে ইইউ পর্যবেক্ষক পাঠাবে কিনা, সেটির সিদ্ধান্ত নেবেন জোসেফ বোরেল। তিনি জানান, ইউরোপীয় ইউনিয়নের উচ্চ প্রতিনিধি (জোসেফ বোরেল) বলেছেন, আমরা নির্বাচন পর্যবেক্ষক মিশন পাঠাতে প্রস্তুত। নির্বাচন কমিশন থেকে আমাদের পর্যবেক্ষক মিশন মোতায়েনের বিষয়ে একটি চিঠি পেয়েছি। পর্যবেক্ষক পাঠানোর ক্ষেত্রে কোনো বাধা যাতে না হয়, তার সিকিউরিটি হিসেবে এটা দরকার ছিল। বিএনপির সঙ্গে আলোচনায় কী কথা হয়েছে জানতে চাইলে তিনি বলেন, আমরা শুধু বিএনপির সঙ্গে বসিনি। আমরা সব রাজনৈতিক দলের সঙ্গে বসেছি। বিএনপি প্রকাশ্যে যে কথাগুলো বলে, সেগুলো আমাদেরও বলেছে। আমরা সব দলের সঙ্গে বসব।

সর্বশেষ খবর