শুক্রবার, ১২ মে, ২০২৩ ০০:০০ টা

লোডশেডিংয়ে নাকাল গ্রাম

♦ কয়লা সংকটে রামপাল ♦ আশঙ্কা পায়রা বিদ্যুৎ কেন্দ্র ঘিরেও ♦ জ্বালানি সংকটে উৎপাদন ব্যাহত ♦ ঢাকার বাইরে ঘণ্টার পর ঘণ্টা বিদ্যুৎ নেই ♦ শিগগিরই মিলবে না স্বস্তি

জিন্নাতুন নূর

লোডশেডিংয়ে নাকাল গ্রাম

এবার ঈদের আগে সেচ মৌসুম ও রমজান মাসকে গুরুত্ব দিয়ে রেকর্ড পরিমাণ বিদ্যুৎ উৎপাদন করা হয়। কিন্তু এর পরও ঢাকার বাইরে বিভিন্ন এলাকায় গ্রাহকদের পোহাতে হয় চরম লোডশেডিং ভোগান্তি। ঈদের ছুটিতে ভোগান্তি সামান্য কমলেও ছুটি শেষ হতেই আবারও ভয়াবহ রূপ নেয় লোডশেডিং। একদিকে তীব্র তাপপ্রবাহ, অন্যদিকে বিদ্যুতের আসা-যাওয়ায় গ্রামাঞ্চলের মানুষের এখন নাকাল দশা। দিনে-রাতে গ্রামাঞ্চলে এলাকাভেদে ৮ থেকে ১০ ঘণ্টা পর্যন্ত লোডশেডিং হচ্ছে। একদিকে জ্বালানি সংকটের কারণে দেশের বড় দুই কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র ঘিরে সংকট তৈরি হয়েছে, এর মধ্যে রামপাল বিদ্যুৎ কেন্দ্রে দুই সপ্তাহের বেশি বিদ্যুৎ উৎপাদন বন্ধ, অন্যদিকে যান্ত্রিক ত্রুটি ও রক্ষণাবেক্ষণের জন্য পুরনো কেন্দ্রগুলোতে ২ হাজার ৭০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা যাচ্ছে না। বিদ্যুৎ বিভাগও বলছে, শিগগিরই লোডশেডিং ঘিরে কোনো স্বস্তির খবর নেই। এ অবস্থায় এসএসসি পরীক্ষার্থীদের পরীক্ষার প্রস্তুতি নিতে বেশ বেগ পেতে হচ্ছে। থমকে যাচ্ছে কলকারখানার চাকা। গরম আর লোডশেডিংয়ে হাঁসফাঁস করছে মানুষ।

সরকার চলতি মে মাসে সর্বোচ্চ ১৬ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল। কিন্তু এর পরও ১০ মে সর্বোচ্চ ১৪ হাজার ৭৬১ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হয়। এদিন বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ছিল ১৫ হাজার ৬০০ মেগাওয়াট। আর এদিন ৮৩৯ মেগাওয়াট বিদ্যুতের ঘাটতি থেকে যায়। গতকাল ১১ মে মোট বিদ্যুৎ উৎপাদিত হয় ১৫ হাজার ৫০০ মেগাওয়াট। এর বিপরীতে চাহিদা ছিল ১৪ হাজার ৬৬০ মেগাওয়াটের। আর ঘাটতি ছিল ৮৪০ মেগাওয়াট।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) তথ্য বলছে, বর্তমানে দেশে উৎপাদনের সক্ষমতা আছে ২২ হাজার ৫৬৬ মেগাওয়াট। এর মধ্যে জ্বালানির (গ্যাস, তেল, কয়লা, পানি) অভাবে উৎপাদন করা যাচ্ছে না প্রায় ২ হাজার মেগাওয়াট বিদ্যুৎ। আর যান্ত্রিক ত্রুটি ও রক্ষণাবেক্ষণের জন্য ২ হাজার ৭০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা যাচ্ছে না।

দেশের বিদ্যুৎ বিতরণ সংস্থার কর্মকর্তারা জানান, চাহিদার চেয়ে কম সরবরাহ থাকায় অনেকটা বাধ্য হয়ে লোডশেডিং করতে হচ্ছে। ঈদের দীর্ঘ ছুটির পর কারখানা ও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান খুলে যাওয়ায় এবং তাপমাত্রা বৃদ্ধি পাওয়ায় চাহিদা অনুযায়ী বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হচ্ছে না। মূলত বিদ্যুৎ উৎপাদনের জ্বালানির অভাবেই এমনটা হচ্ছে। আবার ডলার সংকটের কারণে দেশের সবচেয়ে বড় দুটি কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন নিয়ে আবারও টানাপোড়েন তৈরি হয়েছে। মূলত সময়মতো কয়লা আমদানি করতে না পারায় এ সমস্যা হচ্ছে। কয়লার অভাবে বাগেরহাটের রামপাল কেন্দ্রে দুই সপ্তাহের বেশি সময় বিদ্যুৎ উৎপাদন বন্ধ রয়েছে। জ্বালানি সংকটের শঙ্কায় ধুঁকছে পটুয়াখালীর কয়লাভিত্তিক পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র। আবার ডলার না পেলে উৎপাদন বন্ধ হতে পারে পায়রা বিদ্যুৎ কেন্দ্রের। এতে লোডশেডিং পরিস্থিতি আরও ভয়াবহ রূপ নিতে পারে। জানা যায়, দীর্ঘদিন ধরে কয়লার টাকা বকেয়া রেখে বিদ্যুৎ কেন্দ্রটি চলছিল। ফেব্রুয়ারিতে কিছু ডলারের ব্যবস্থা করে দেয় কেন্দ্রীয় ব্যাংক। এতে কেন্দ্রটির উৎপাদন সচল থাকে। এখন নতুন করে বকেয়া বিলের চাপে পড়েছে পায়রার কেন্দ্রটি। জানা যায়, রামপাল ও পায়রা এ দুটি কেন্দ্র থেকে ১ হাজার ৮৫০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করা হয়। এরই মধ্যে গ্যাসের সরবরাহ বৃদ্ধি করতে পেট্রোবাংলাকেও অনুরোধ করেছে পিডিবি।

রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের উপ-ব্যবস্থাপক আনোয়ারুল আজিম গতকাল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘আমরা আশা করছি কয়লা পাওয়ার পর ১৪ মে থেকে বিদ্যুৎ কেন্দ্রটি আবারও উৎপাদন শুরু করবে। মূলত ডলার সংকটের কারণেই কয়লা আমদানি ব্যাহত হওয়ায় বিদ্যুৎ উৎপাদনে বিঘ্ন ঘটছে। বিশ্বজুড়েই এ সমস্যা হচ্ছে। এর সমাধান আমাদের হাতে নেই। এখন যে জাহাজটি আসছে সেখানে ৫৫ হাজার মেট্রিক টন কয়লা আছে, যা দিয়ে ১০ দিন বিদ্যুৎ উৎপাদন করা যাবে। এর ১০ দিন পর আরও একটি সমপরিমাণ কয়লাবাহী জাহাজ আসছে। অর্থাৎ মোট ২০ দিনের কয়লা মজুদ থাকবে। পরের কয়লা আমদানির জন্য আমরা এরই মধ্যে কাজ শুরু করেছি।’

বাংলাদেশ প্রতিদিনকে পিডিবির পরিচালক (জনসংযোগ পরিদফতর) মো. শামীম হাসান বলেন, ‘তাপমাত্রা কমে এলে বা এক পশলা বৃষ্টি হলেই বিদ্যুতের চাহিদা তিন থেকে ৪ হাজার মেগাওয়াট কমে আসবে। আমাদের গড়ে এখন ৬০০ থেকে ৭০০ মেগাওয়াট বিদ্যুৎ ঘাটতি আছে। আপাতত জ্বালানি তেলের মূল্য কমে না এলে পরিস্থিতির পরিবর্তন হবে না। আমাদের ধুঁকে ধুঁকেই চলতে হবে। রামপাল উৎপাদনে এলে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলেও পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র ঘিরে সংকট দেখা যাচ্ছে। কারণ এই বিদ্যুৎ কেন্দ্রেও কয়লার সংকট দেখা দিচ্ছে। ফলে পরিস্থিতি খুব একটা সুবিধাজনক পর্যায়ে যাবে না। খুব তাড়াতাড়ি লোডশেডিং নিয়ে স্বস্তির কোনো খবর নেই। এখন আমরা আকাশের দিকে তাকিয়ে থাকি। আকাশে মেঘ দেখা দিলেই আমরা গ্রাহকদের কিছুটা স্বস্তি দিতে পারব। আবার রক্ষণাবেক্ষণের জন্য পুরনো বিদ্যুৎ কেন্দ্রগুলো থেকে উৎপাদন করা যাচ্ছে না। কারণ সেগুলোর ওপর চাপ দিলে পরিস্থিতি আরও খারাপ হতে পারে।’

এদিকে এক সপ্তাহ ধরে ভয়াবহ লোডশেডিংয়ের কবলে পড়েছে চট্টগ্রাম। দিনে-রাতে সমানে ঘণ্টার পর ঘণ্টা বিদ্যুৎ আসা-যাওয়া করছে। এতে ইলেকট্রনিক সামগ্রী নষ্ট হওয়ার পাশাপাশি গরমে নাকাল নগরজীবন। কবে নাগাদ বিদ্যুৎ সংকট ঠিক হবে তা নিয়ে চিন্তিত জনগণ। বৃষ্টিপাত হলে লোডশেডিং কমে যাওয়ার সম্ভাবনা আছে বলে জানিয়েছে পিডিবি। সংস্থাটির সূত্র জানায়, চট্টগ্রামে বিদ্যুৎ কেন্দ্র রয়েছে ২৫টি। এর মধ্যে চালু আছে ২১টি কেন্দ্র। তবে ২১টি কেন্দ্র চালু থাকলেও সেগুলো সক্ষমতা অনুযায়ী বিদ্যুৎ উৎপাদন করতে পারছে না। চট্টগ্রামে প্রতিদিন ১৪০০ থেকে ১৫০০ মেগাওয়াট চাহিদা থাকলেও উৎপাদন হচ্ছে ১১০০ থেকে ১২০০ মেগাওয়াট বিদ্যুৎ। ফলে গড়ে দৈনিক ৩০০ থেকে ৪০০ মেগাওয়াট লোডশেডিং করতে হচ্ছে।

পিডিবি চট্টগ্রামের প্রধান প্রকৌশলী রেজাউল করিম জানান, তীব্র দাবদাহের কারণে বিদ্যুতের চাহিদা বেড়েছে। ফলে লোডশেডিং বাড়ছে। কিন্তু বৃষ্টি না হওয়ায় বিদ্যুতের অভাব বেশি অনুভূত হচ্ছে। বৃষ্টি না হলে বিদ্যুতের এ সংকট থাকার আশঙ্কা রয়েছে।

চট্টগ্রাম পিডিবির সুপারভাইজরি কন্ট্রোল অ্যান্ড ডাটা অ্যাকুইজিশনের (স্ক্যাডা) নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান বলেন, জ্বালানি সংকটের কারণে গ্যাসচালিত বিদ্যুৎ কেন্দ্রগুলো বন্ধ থাকায় চট্টগ্রামে লোডশেডিংয়ের পরিমাণ বেড়েছে। গ্যাসের চাপ কম থাকায় আর জ্বালানি তেলের সংকটে বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হচ্ছে। লোডশেডিংয়ের পরিমাণ অনেক সময় পরিবর্তন হচ্ছে। আসলে বিদ্যুতের সরবরাহের ওপরই নির্ভর করছে লোডশেডিংয়ের নির্ধারিত মাত্রা। অন্যদিকে রাঙামাটিতে প্রচণ্ড বেড়েছে লোডশেডিং। ২৪ ঘণ্টার মধ্যে চার ঘণ্টাও মিলছে না বিদ্যুৎ। স্থবির হয়ে পড়েছে অফিস-আদালতের কাজকর্ম। অতিষ্ঠ মানুষের জীবন। এতে ক্ষোভ বাড়ছে স্থানীয়দের মধ্যে। এদিকে দ্রুত কমতে শুরু করেছে কাপ্তাই কর্ণফুলী জলবিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন। কয়েক মাস আগেই বন্ধ হয়ে গেছে কেন্দ্রটির বিদ্যুৎ উৎপাদনকারী চারটি ইউনিট। এখন চালু আছে মাত্র একটি। এতে উৎপাদন হচ্ছে মাত্র ২৫ মেগাওয়াট বিদ্যুৎ। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, চলমান দাবদাহের প্রভাব পড়েছে রাঙামাটিতে। স্থানীয় বাসিন্দা মো. নাছির উদ্দন জানান, বিদ্যুৎ না থাকলে কোনো কাজ করা যায় না। গরম কোনোরকম সহ্য করা যায়। কিন্তু বিদ্যুৎবিহীন অন্যান্য প্রয়োজনীয় কাজ করা যায় না। রাঙামাটি বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. সাইফুল রহমান বলেন, ‘রাঙামাটিতে ২৫ মেগাওয়াট বিদ্যুতের চাহিদা রয়েছে। আমরা পাচ্ছি মাত্র ১২ মেগাওয়াট। তা চাহিদার তুলনায় অনেক কম। তীব্র গরমে লোডশেডিং করতে হচ্ছে।’

এ ছাড়া ময়মনসিংহ, কুমিল্লা, রংপুর, খুলনা, রাজশাহী ও সিলেটে উল্লেখ করার মতো লোডশেডিং হচ্ছে। ঢাকার বিভিন্ন এলাকায়ও এখন দিনে দু-একবার লোডশেডিং হচ্ছে। দেশের সবচেয়ে বেশি বিদ্যুতের গ্রাহক পল্লী বিদ্যুতায়ন বোর্ডের। ৮২টি সমিতির মধ্যে ৬৩টির অবস্থা নাজুক। জানা যায়, সংস্থাটি চাহিদার তুলনায় ২ হাজার মেগাওয়াট কম বিদ্যুৎ পাচ্ছে।

[প্রতিবেদনটি তৈরিতে সহায়তা করেছেন- নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম ও রাঙামাটি প্রতিনিধি]

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর