সোমবার, ১৫ মে, ২০২৩ ০০:০০ টা

গুদাম ও পুলিশের গাড়িতে আগুন শ্রমিকদের

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি

বকেয়া বেতনের দাবিতে গাজীপুরের শ্রীপুরের রাজাবাড়ী এলাকায় একটি টেক্সটাইল মিলের শ্রমিকরা বেতন-বোনাস, প্রণোদনাসহ অন্যান্য বকেয়া ভাতার দাবিতে বিক্ষোভ, অবরোধ ও একপর্যায়ে পুলিশের একটি গাড়ি ও কারখানার গুদামে অগ্নিসংযোগ করে। গতকাল সন্ধ্যা ৭টার দিকে এ ঘটনা ঘটে।

ডার্ড কম্পোজিট টেক্সটাইল লিমিটেড কারখানার শ্রমিকরা আগের সিদ্ধান্ত অনুযায়ী গতকাল মালিকপক্ষের সঙ্গে আলোচনায় বসেও কোনো সমাধানে আসতে পারেননি। এতে আবার ক্ষুব্ধ হয়ে ওঠেন শ্রমিকরা। একপর্যায়ে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ান তারা। এ সময় শিল্প পুলিশের একটি গাড়িতে অগ্নিসংযোগ করা হয়। রাজাবাড়ী ইউনিয়নের ধলাদিয়া গ্রামে কারখানার সামনে এই ঘটনা ঘটে। প্রায় আধা ঘণ্টা চলে সংঘর্ষ। বেশ কয়েকটি কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ। শিল্প পুলিশ ও শ্রমিকদের বেশ কয়েকটি সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে।

ওই কারখানার শ্রমিকরা জানান, শনিবার থেকে বেতন-বোনাস, প্রণোদনাসহ অন্যান্য বকেয়া ভাতার দাবিতে কারখানার কয়েক হাজার শ্রমিক আন্দোলনে নামেন। তারা দিনভর গাজীপুর-কাপাসিয়া সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। পরে কারখানার মালিকের সঙ্গে রবিবার শ্রমিকদের আলোচনার আশ্বাস দেওয়া হয়। আশ্বাস পেয়ে আন্দোলন প্রত্যাহার করে নেন শ্রমিকরা। কিন্তু রবিবার দুপুর ১২টা পর্যন্ত কারখানাটির মালিক ঘটনাস্থলে না আসায় শ্রমিকদের মধ্যে ক্ষোভ দেখা দেয়। পরিস্থিতি মোকাবিলায় বিপুলসংখ্যক পুলিশ কারখানা ফটক ও এর আশপাশে অবস্থান নেয়। একপর্যায়ে বিকাল ৫টার দিকে কারখানার মালিক এসে শ্রমিকদের সঙ্গে আলোচনায় বসেন। কিন্তু আলোচনা ফলপ্রসূ না হওয়ায় শ্রমিকরা আবারও বিক্ষোভ শুরু করেন। এ সময় কারখানার সামনে থাকা শিল্প পুলিশের একটি গাড়িতে অগ্নিসংযোগ করেন উত্তেজিত শ্রমিকরা। একপর্যায়ে শ্রমিক ও শিল্প পুলিশের মধ্যে সংঘর্ষ বাধে।

শ্রীপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আল মামুন জানান, বিকাল সাড়ে ৩টার দিকে শ্রমিক প্রতিনিধি, বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতা, শিল্প পুলিশের সদস্য, থানা-পুলিশের সদস্য উপজেলা প্রশাসনের সদস্যদের নিয়ে কারখানার চতুর্থ তলায় আলোচনা চলছিল। এ সময় হঠাৎ করে নিচে অবস্থান নেওয়া শ্রমিকরা কারখানার দরজা-জানালার গ্লাস ভাঙচুর চালায়। একপর্যায়ে তারা কারখানার ইউনিট-২ এর একটি গুদামে আগুন লাগিয়ে দেয়। এ সময় টিয়ার শেল নিক্ষেপ করে পুলিশ। এরপর শ্রমিকরা ছত্রভঙ্গ হয়ে বের হয়ে শিল্প পুলিশের একটি গাড়িতে আগুন জ্বালিয়ে দেয়। গাজীপুর শিল্প পুলিশের শ্রীপুর জোনের ইনচার্জ হুমায়ুন কবির বলেন, আলোচনা চলাকালে হঠাৎ করেই শ্রমিকরা কারখানা থেকে বের হয়ে পুলিশের গাড়িতে আগুন জ্বালিয়ে দেন।

সর্বশেষ খবর