শুক্রবার, ১৯ মে, ২০২৩ ০০:০০ টা

ফোর্বসে সেরা সাত বাংলাদেশি তরুণ

প্রতিদিন ডেস্ক

ফোর্বসে সেরা সাত বাংলাদেশি তরুণ

সুপরিচিত মার্কিন ম্যাগাজিন ‘ফোর্বস’-এর তৈরি করা এশিয়ার ৩০ বছরের কম বয়সী উদ্যোক্তা ও সমাজ পরিবর্তনকারীর (চেঞ্জমেকার) ২০২৩ সালের তালিকায় সাতজন বাংলাদেশি স্থান পেয়েছেন। এভাবে কয়েক বছর ধরেই বাংলাদেশি তরুণেরা ধারাবাহিকভাবে এ তালিকায় স্থান করে নিচ্ছেন। এ বছর ৩০ বছরের কম বয়সী সাত বাংলাদেশি তরুণ বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে এ তালিকায় স্থান পেয়েছেন। ক্ষেত্রগুলো হলো- কনজ্যুমার টেকনোলজি, গণমাধ্যম, বিপণন, বিজ্ঞাপন ও সামাজিক প্রভাব। তালিকায় স্থান পাওয়ারা হলেন যাত্রী-এর প্রতিষ্ঠাতা আজিজ আরমান, মার্কোপলো ডট এআই-এর প্রতিষ্ঠাতা রুবাইয়াত ফারহান ও তাসফিয়া তাসবিন, রিলাক্সি-এর সহ-প্রতিষ্ঠাতা জাহ্নবী রহমান, অ্যাগ্রোশিফট টেকনোলজিস-এর সহ-প্রতিষ্ঠাতা দীপ্ত সাহা, টার্টল ভেঞ্চার স্টুডিওর প্রতিষ্ঠাতা আনোয়ার সায়েফ ও সারাবন তহুরা।

আজিজ আরমান : ঢাকা নগরের বিশৃঙ্খল গণপরিবহন ব্যবস্থায় শৃঙ্খলা আনতে আরমান আজিজ প্রযুক্তিভিত্তিক প্রতিষ্ঠান যাত্রী গড়ে তোলেন। গত বছর ঢাকা নগরের বাসমালিকদের সংগঠন ৫ হাজার ৬৫০টি বাসের জন্য ই-টিকিটিং ব্যবস্থা চালু করতে সম্মত হয়। সেই ব্যবস্থা তৈরি করে দিয়েছে যাত্রী। এতে ভাড়া নিয়ে নৈরাজ্যের অবসান হবে বলে ধারণা করা হচ্ছে।

রুবাইয়াত ফারহান তাসফিয়া তাসবিন : মার্কোপলো ডট এআই দেশের ক্ষুদ্র ও মাঝারি ব্যবসা প্রতিষ্ঠানগুলোর জন্য বিপণন করে থাকে। এতে ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠানগুলোর পক্ষে সহজেই সামাজিকমাধ্যমে বিপণণ করা সম্ভব হচ্ছে। সে লক্ষ্যে তাদের একটি অ্যাপ আছে, ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠানগুলো তা অর্থের বিনিময়ে ব্যবহার করতে পারে। এই অ্যাপ মেশিন লার্নিং মডেলের ভিত্তিতে পরিচালিত হয়। ভোক্তাদের কাছে পৌঁছানো নিশ্চিত করতে তারা বিশাল তথ্যভান্ডার তৈরি করেছে। গণমাধ্যম, বিপণন, বিজ্ঞাপন শ্রেণিতে তারা তালিকায় স্থান পেয়েছেন।

জাহ্নবী রহমান : সম্প্রতি কম্পিউটার সায়েন্সে স্নাতকোত্তর করেছেন জাহ্নবী। তিনি মানসিক স্বাস্থ্যসেবা দিতে ডিজিটাল প্ল্যাটফরম গড়ে তুলেছেন, যার নাম ‘রিলাক্সি’। রিলাক্সি মানুষের মুড বা মনের ভাব বুঝতে বিনামূল্যে চেক-ইন ও মেডিটেশনের সুযোগ দেয়।

দীপ্ত সাহা : অ্যাগ্রোশিফট টেকনোলজিস কৃষিভিত্তিক সরবরাহ ব্যবস্থা বা এক ধরনের প্ল্যাটফরম। এ প্ল্যাটফরম ব্যবহার করে ব্যবসায়ীরা সরাসরি কৃষকদের কাছ থেকে ন্যায্যমূল্যে পণ্য কিনতে পারেন। অ্যাগ্রোশিফট সরাসরি কৃষক ও ব্যবসায়ীদের সঙ্গে কাজ করার কারণে ন্যায্যমূল্যে টাটকা সবজি সরবরাহ করতে পারে।

আনোয়ার সায়েফ সারাবন তহুরা : সারাবন তহুরা তুরিন ও আনোয়ার সায়েফ অনিকের প্রতিষ্ঠিত টার্টল ভেঞ্চার স্টুডিও নতুন স্ট্যার্টআপদের অর্থায়ন, পরামর্শসহ বিভিন্ন ধরনের নেটওয়ার্ক সুবিধা দিয়ে থাকে, বাংলাদেশে যা এ ধরনের প্রথম কোনো উদ্যোগ। ২০১৮ সাল থেকে তারা ৯০ জনের বেশি উদ্যোক্তার সঙ্গে কাজ করেছে। ফলে সেই উদ্যোক্তারা ১৫০ কোটি টাকা বিনিয়োগ পেয়েছেন।

সর্বশেষ খবর