সোমবার, ২২ মে, ২০২৩ ০০:০০ টা

দরপতনে শুরু সপ্তাহের লেনদেন

নিজস্ব প্রতিবেদক

সপ্তাহের প্রথম দিনে দরপতন দিয়ে শুরু হয়েছে শেয়ারবাজারে লেনদেন। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচক কমেছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ। পাশাপাশি দাম কমার তালিকায় নাম লিখিয়েছে  বেশি সংখ্যক প্রতিষ্ঠান।

দিনের লেনদেন শেষে ডিএসইতে ৬৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। দাম কমেছে ১০৪টির এবং ১৯২টির দাম অপরিবর্তিত রয়েছে। এতে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৮ পয়েন্ট কমে ৬ হাজার ২৮১ পয়েন্টে অবস্থান করছে।

সবকটি মূল্যসূচক কমার দিনে ডিএসইতে লেনদেনের পরিমাণও কমেছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৮১১ কোটি ৭৪ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৯৩২ কোটি ৯১ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ১২১ কোটি ১৭ লাখ টাকা। টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বাংলাদেশ শিপিং করপোরেশনের শেয়ার। কোম্পানিটির ৫৮ কোটি ২৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা রূপালী লাইফ ইন্স্যুরেন্সের ৩৯ কোটি ১১ লাখ টাকার লেনদেন হয়েছে। ৩৪ কোটি ২ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ১০ পয়েন্ট। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ২১৯টি প্রতিষ্ঠানের মধ্যে ৫৮টির দাম বেড়েছে। দাম কমেছে ৬৭টির এবং ৯৪টির দাম অপরিবর্তিত রয়েছে।  লেনদেন হয়েছে ১৬ কোটি ৯৮ লাখ টাকা।

সর্বশেষ খবর