শুক্রবার, ২ জুন, ২০২৩ ০০:০০ টা

কাতার থেকে এলএনজি আমদানিতে ১৫ বছরের চুক্তি

নিজস্ব প্রতিবেদক

কাতার থেকে বাংলাদেশে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানির জন্য ১৫ বছর মেয়াদি চুক্তি স্বাক্ষর হয়েছে। কাতারের দোহায় অনুষ্ঠিত এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষে পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ নাথ সরকার ও কাতার এনার্জি ট্রেডিংয়ের পক্ষে নির্বাহী ভাইস প্রেসিডেন্ট আবদুল্লাহ আহমাদ আল হোসাইনি স্বাক্ষর করেছেন। গতকাল স্বাক্ষরিত এ চুক্তি ১৫ বছর (২০২৬-২০৪০) মেয়াদি। আর এর আওতায় ২০২৬ সালে ১২ কার্গো এলএলজি (অতিরিক্ত ১২ কার্গো অপশনসহ) এবং ২০২৭ সালে ২৪ কার্গো এলএনজি (যা কমবেশি ১.৫ এমটিপিএ এলএনজির সমতুল্য) বাংলাদেশে আসবে।

অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, অর্থনীতির চাকা সচল রাখতে সব ধরনের জ্বালানি সরবরাহ নিশ্চিত করা হবে। বিশ্বের অন্যতম দ্রুতবর্ধনশীল অর্থনীতির দেশ হিসেবে বাংলাদেশে প্রতিনিয়ত গ্যাস ও বিদ্যুতের চাহিদা বাড়ছে। বাংলাদেশ এবং কাতারের মধ্যকার এ জ্বালানি মৈত্রী দুই দেশের বিরাজমান বন্ধুত্বে এক নতুন মাত্রা যোগ করল। পৃথিবীজুড়ে জ্বালানি অস্থিরতার এই সময়ে দীর্ঘমেয়াদি চুক্তিটি নিঃসন্দেহে বাংলাদেশের জন্য অত্যন্ত স্বস্তিদায়ক অর্জন।

উল্লেখ্য, কাতারের রাস গ্যাসের সঙ্গে প্রথম চুক্তি হয়েছিল ২০১৭ সালের ২৫ সেপ্টেম্বর। ১৫ বছর (২০১৮-২০৩৩) মেয়াদি এ চুক্তি থেকে ১.৮-২.৫ এমটিপিএ এলএনজি (বর্তমানে ২.৫ এমটিপিএ, ৪০ কার্গো এলএনজি) পাওয়া যাচ্ছে। উভয় চুক্তিই কাতারের সঙ্গে জি টু জি প্রক্রিয়ায় করা হয়েছে।

 

সর্বশেষ খবর