শুক্রবার, ২ জুন, ২০২৩ ০০:০০ টা
অষ্টম কলাম

গুগলের তথ্যে শনাক্ত শিশুর যৌন নিপীড়নকারী

নিজস্ব প্রতিবেদক

গুগলের দেওয়া তথ্যে শিশুর যৌন নিপীড়নকারীকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। তার নাম ইনজামুল ইসলাম (২৬)। নারায়ণগঞ্জ ও দিনাজপুরে ১০ বছরের কম বয়সী একাধিক শিশুকে যৌন নিপীড়ন করার অভিযোগ পাওয়া গেছে তার বিরুদ্ধে। গতকাল সিআইডির দেওয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব জানানো হয়েছে।

সিআইডি বলছে, ইনজামুল ইসলাম যৌন নিপীড়নের দৃশ্যগুলো ভিডিও ধারণ করতেন মোবাইল ফোনে। ইন্টারনেট সার্চ ইঞ্জিন গুগল এ তথ্য পৌঁছে দেয় যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ন্যাশনাল সেন্টার ফর মিসিং অ্যান্ড এক্সপ্লয়টেড চিলড্রেনের (এনসিএমইসি) কাছে। তারা এ তথ্য বাংলাদেশ পুলিশের সদর দফতরে জানিয়ে দেয়। পুলিশ সদর দফতর ওই বিষয়ে সিআইডিকে আইনি ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেয়। পরে সিআইডির সাইবার পুলিশ সেন্টার (সিপিসি) বিষয়টি পর্যবেক্ষণ এবং অনুসন্ধান করে ওই তরুণকে শনাক্ত করে। সিআইডির একটি টিম গাজীপুরে জয়দেবপুরের বানিয়ার চালা থেকে বুধবার ইনজামুল ইসলামকে গ্রেফতার করে।

সিআইডির অতিরিক্ত বিশেষ পুলিশ সুপার আজাদ রহমান জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে ইনজামুল জানিয়েছেন- যৌন নিপীড়নের শিকার শিশুগুলো তার নিকট আত্মীয়। ২০১৯ সালে তার এক নিকট আত্মীয়ের সঙ্গে প্রথম শারীরিক সম্পর্ক করে। প্রতিনিয়ত শারীরিক সম্পর্ক করাকালীন এক দিন তার ওই নিকট আত্মীয়ের মেয়ে তাদের ঘনিষ্ঠ অবস্থায় দেখে ফেলে। পরে সে তার ওই নিকট আত্মীয়ের মেয়েকেও ফুঁসলিয়ে বিভিন্ন প্রলোভন দেখিয়ে শারীরিক সম্পর্ক স্থাপন করে এবং নগ্ন ভিডিও ধারণ করে। নিকট আত্মীয়ের মেয়েটিকে আরও প্রলোভন দেখিয়ে তার অন্য বান্ধবীকে এনে যৌন নিপীড়ন করার পাশাপাশি তাদের যৌন নিপীড়নের ছবি ও ভিডিও ধারণ করে। এরপর সেগুলো তার মোবাইল ফোনের স্টোরেজ ও গুগল ড্রাইভে সংরক্ষণ করে রাখেন। ইনজামুলকে গ্রেফতারের সময় তার ব্যবহৃত মোবাইল ফোনে অনেকের নগ্ন ছবি, ভিডিও এবং চাইল্ড পর্নোগ্রাফির প্রচুর কন্টেন্ট পাওয়া যায়। সিআইডি জানায়, এনসিএমইসি যুক্তরাষ্ট্রভিত্তিক একটি প্রতিষ্ঠান। তারা শিশু যৌন নির্যাতন বন্ধ, শিশু পর্নোগ্রাফি নির্মূলসহ শিশুদের অধিকার-সংক্রান্ত বিভিন্ন বিষয়ে কাজ করে থাকে। যুক্তরাষ্ট্রে নিবন্ধন করা প্রযুক্তি প্রতিষ্ঠান ফেসবুক, গুগল, মাইক্রোসফট তাদের নেটওয়ার্কে শিশুদের যৌনকাজে ব্যবহার, যৌন নিপীড়ন-সংক্রান্ত বিভিন্ন তথ্য এনসিএমইসিকে প্রাতিষ্ঠানিকভাবে জানায়। ২০২১ সাল থেকে এনসিএমইসির সঙ্গে যুক্ত হয় সিআইডি।

সর্বশেষ খবর