সোমবার, ১২ জুন, ২০২৩ ০০:০০ টা

৮০% ধরা পড়ে না এটা উদ্বেগজনক

-------- ড. মুস্তাফিজুর রহমান

৮০% ধরা পড়ে না এটা উদ্বেগজনক

বাংলাদেশ মাদক চোরাচালানের হাব হিসেবে পরিণত হয়েছে বলে মনে করেন বেসরকারি সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ-সিপিডির বিশেষ ফেলো অধ্যাপক ড. মুস্তাফিজুর রহমান। তিনি বলেছেন, জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়নবিষয়ক সংস্থা আঙ্কটাডের তথ্যানুযায়ী, মাদক সংশ্লিষ্ট অর্থ পাচারে বাংলাদেশ বিশ্বে পঞ্চম এবং এশিয়ার মধ্যে শীর্ষে। এটা উদ্বেগের বিষয়। এমনকি সংশ্লিষ্ট দফতরগুলো বলছে, পাচারকালে ২০ শতাংশ মাদক ধরা পড়ছে। বাকি ৮০ শতাংশ ধরা পড়ছে না।

গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন সিপিডির বিশেষ ফেলো অধ্যাপক ড. মুস্তাফিজুর রহমান। তিনি বলেন, মাদক পাচারে অপরাধী চক্র সক্রিয় হওয়াতে অর্থ পাচার বাড়ছে। মাদকের প্রসারে দেশের বড় ক্ষতি হচ্ছে। সব দিক থেকে বিবেচনা করলে, এটা উদ্বেগজনক। ফলে জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়নবিষয়ক সংস্থা আঙ্কটাডের প্রতিবেদনকে সতর্ক বাণী হিসেবে বিবেচনা করতে হবে।

খ্যাতনামা এ অর্থনীতিবিদের মতে, মাদক চোরাচালান বা মাদক ব্যবসার ক্ষেত্রে অর্থ পাচার ঠেকাতে আইন প্রয়োগকারী সংশ্লিষ্ট দফতরগুলোর সক্ষমতা বাড়াতে হবে। কারণ, মাদক চোরাচালান বা পাচারের সঙ্গে তিন দেশ জড়িত থাকে। প্রথম যে দেশে উৎপাদন হয় বা যে দেশ থেকে আসে। দ্বিতীয়ত, যে দেশ চোরাচালানের রুট হিসেবে ব্যবহৃত হয় এবং তৃতীয়ত, যে দেশে মাদকের চালান যাচ্ছে। এ প্রক্রিয়াগুলোতে আইনের প্রয়োগ বাড়াতে হবে। আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে জিরো-টলারেন্স নীতি হিসেবে দেখতে হবে। আইনের প্রয়োগ নিশ্চিত করতে হবে।

সর্বশেষ খবর