সোমবার, ১২ জুন, ২০২৩ ০০:০০ টা

মায়ের স্মৃতিতে ছেলে গড়লেন তাজমহল

কলকাতা প্রতিনিধি

মায়ের স্মৃতিতে ছেলে গড়লেন তাজমহল

মুঘল সম্রাট শাহজাহান তাঁর স্ত্রী মমতাজের স্মৃতি রক্ষায় তাজমহল গড়ার পর এবার তামিলনাড়ুতে মায়ের স্মৃতিরক্ষায় একটি তাজমহল গড়ে উঠেছে। আমির উদ্দিন শেখ দাউদ নামে এক ব্যক্তি তামিলনাড়ুর তিরুভারুর শহরের কাছে আম্মাইয়াপ্পান এলাকায় এ স্মৃতিসৌধটি তৈরি করেছেন। এটি দেখতে ভিড় জমাচ্ছেন বহু মানুষ।

জানা গেছে, চার কন্যা ও এক পুত্র সন্তানের বাবা-মা ছিলেন আবদুুল কাদের ও জেলানি বিবি। আম্মাইয়াপ্পানের বাসিন্দা আবদুুলের হার্ডওয়্যার ব্যবসা ছিল চেন্নাইয়ে। আবদুল কাদের যখন মারা যান, সে সময় তার ছেলে আমিরুদ্দিন শেখ দাউদের বয়স ছিল মাত্র ৭ বছর। তখন থেকেই লড়াই শুরু করেন জেইলানি বিবি। ছেলেমেয়েদের মানুষ করা এবং দোকান চালানো সবটাই একসঙ্গে সামলেছেন তিনি। এরপর বড় হয়ে স্নাতক পাস করে পারিবারিক ব্যবসায় যোগ দেন আমিরুদ্দিন শেখ দাউদ। ২০২০ সালে অসুস্থ হয়ে দাউদের মা জেলানি বিবি মারা যান। এতে মানসিকভাবে ভেঙে পড়েন দাউদ। আসলে মায়ের মৃত্যু কোনোভাবেই মেনে নিতে পারছিলেন না তিনি। স্বাভাবিকভাবেই প্রিয় মানুষটির মৃত্যুতে একটি স্মৃতিসৌধ বানানোর পরিকল্পনা নেন তিনি। আগ্রার তাজমহল দেখে মনে মনে নিজেও সেরকম একটি স্মৃতিসৌধ বানানোর ব্যাপারে মনস্থির করেন। এরপর রাজস্থান থেকে মার্বেল এবং সেখানকার দক্ষ শ্রমিক নিয়ে এসে কাজ শুরু করেন। জানা গেছে, ২০২১ সালের ৩ জুন এই স্মৃতিসৌধটি নির্মাণের কাজ শুরু হয়। প্রায় ২ শতাধিক মানুষ এই সৌধ তৈরিতে যুক্ত ছিলেন। এক বিঘা জমির ওপর ৮ হাজার বর্গফুটের তাজমহলের প্রতিকৃতি বানানোর জন্য সময় লেগেছিল প্রায় দুই বছর। খরচ হয়েছে প্রায় ৫ কোটি রুপি। গত ২ জুন এটি সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হয়েছে। তারপর জাতি-ধর্ম নির্বিশেষে সব স্তরের মানুষ ভিড় জমাচ্ছেন নতুন এই তাজমহল দেখতে। দাউদ জানান, ১৯৮৯ সালে একটি গাড়ি দুর্ঘটনায় যখন বাবা মারা যান, মায়ের বয়স ছিল ৩০ বছর। ফলে সেই সময় থেকে পাঁচ সন্তানকে বড় করে তোলাটা অত সহজ ছিল না। কিন্তু তা সত্ত্বেও মা সেটা করে দেখিয়েছেন। ফলে মা আমার কাছে ছিল শক্তি ও প্রেমের প্রতীক। তাছাড়া বাবা মারা যাওয়ার পরও আমাদের সম্প্রদায়ের মধ্যে বহুবিবাহ প্রথা থাকা সত্ত্বেও মা বিবাহ করেননি।

দাউদ বলেন, সে সময় আমি এবং আমার বোন খুব ছোট ছিলাম। আমাদের পরিবারকে রক্ষা করার জন্য আমার মা অনেক লড়াই করেছিলেন। তিনি ছিলেন আমাদের মেরুদন্ড এবং একাধারে মা ও বাবার ভূমিকা পালন করেন তিনি। দাউদ জানান, তিনি প্রথমে মায়ের স্মৃতিতে একটা স্মৃতিসৌধ তৈরি করতে চেয়েছিলেন। পরিবারও এতে সম্মতি জানায়।

 

সর্বশেষ খবর