মঙ্গলবার, ১৩ জুন, ২০২৩ ০০:০০ টা

আওয়ামী লীগের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় : ফখরুল

নিজস্ব প্রতিবেদক

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বরিশাল সিটি নির্বাচনে মেয়র প্রার্থী মুফতি সৈয়দ মোহাম্মদ ফয়জুল করীমের ওপর হামলার ঘটনায় আবারও প্রমাণ হলো আওয়ামী লীগের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। সেটি আবারও প্রমাণ করেছে তারা।

গত রাতে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে হামলাকারীদের গ্রেফতারের দাবি জানিয়ে উপরোক্ত মন্তব্য করেন ফখরুল। তিনি ভোট চলাকালে মেয়র প্রার্থী ফয়জুল করীমের ওপর হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

এদিন রাত ৯টার দিকে রিটার্নিং কর্মকর্তা হুমায়ুন কবির বরিশাল সিটি নির্বাচনের ফলাফল ঘোষণা করেন। ফলাফলে দেখা যায়, নৌকা প্রতীকের প্রার্থী আবুল খায়ের আবদুল্লাহ খোকন সেরনিয়াবাত পেয়েছেন ৮৭ হাজার ৮০৮ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ইসলামী আন্দোলন বাংলাদেশের হাতপাখা প্রতীকের প্রার্থী মুফতি সৈয়দ মোহাম্মদ ফয়জুল করীম পেয়েছেন ৩৩ হাজার ৮২৮ ভোট।

মির্জা ফখরুল বলেন, মুফতি সৈয়দ ফয়জুল করিমের ওপর হামলার ঘটনায় আবারও প্রমাণ হলো নিশিরাতের বর্তমান অবৈধ সরকারের অধীনে অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন কখনোই সম্ভব নয়। বর্তমান সরকারের আমলে দেশে নির্বাচনের কোনো পরিবেশ নেই। প্রকাশ্য দিবালোকে প্রশাসনের নাকের ডগায় একজন ধর্মীয় নেতা ও মেয়র প্রার্থীর ওপর সন্ত্রাসী হামলার ঘটনা কাপুরুষোচিত ও ন্যক্কারজনক। আমি এ ঘটনার তীব্র নিন্দা, প্রতিবাদ ও ধিক্কার জানাচ্ছি।

তিনি বলেন, সন্ত্রাসীদের দ্বারা এ ধরনের বর্বরোচিত হামলায় আরও প্রমাণিত হয়েছে, আওয়ামী লীগ তাদের নিজেদের ছাড়া বিরোধী দলের কোনো প্রার্থীকেই সহ্য করতে পারে না। হামলা চালিয়ে আক্রমণ করে অথবা যে কোনো প্রক্রিয়ায় তাদেরই বিজয়ী হতে হবে। বর্তমান নির্বাচন কমিশনও সরকারের হুকুমের বাইরে চলতে পারে না। বিরোধী দলহীন এ ধরনের একটি নির্বাচনও তারা আয়োজন করতে সম্পূর্ণরূপে ব্যর্থতার পরিচয় দিয়েছে।

বিএনপি মহাসচিব আরও বলেন, যেখানে একজন মেয়র প্রার্থী সরকারি দলের সন্ত্রাসীদের হামলার শিকার হন, সেখানে সাধারণ ভোটারদের নিরাপত্তা কোথায়? এ ধরনের পরিবেশের জন্যই বিএনপিসহ বিরোধী দলগুলো নির্বাচনে অংশগ্রহণ থেকে বিরত রয়েছে।

মির্জা ফখরুল বলেন, আমি স্পষ্টভাবে বলতে চাই- আওয়ামী লীগের অধীনে কোনো অবস্থাতেই সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। আমি অবিলম্বে সৈয়দ ফয়জুল করীমের ওপর হামলাকারী সন্ত্রাসীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির জোর আহ্বান জানাচ্ছি।

 

 

সর্বশেষ খবর