শুক্রবার, ১৬ জুন, ২০২৩ ০০:০০ টা
হাই কোর্টের হুঁশিয়ারি

দুর্নীতিবাজদের সহ্য করা হবে না, প্রয়োজনে জেলে

নিজস্ব প্রতিবেদক

দুর্নীতিবাজদের আর সহ্য করা হবে না উল্লেখ করে প্রয়োজনে তাদের কোর্ট থেকে সরাসরি জেলে পাঠিয়ে দেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন হাই কোর্ট। ৫৮২ কোটি টাকার সার আত্মসাতের বিষয়ে বিসিআইসি আদালতে পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিল না করায় অসন্তোষ প্রকাশ করে গতকাল বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ হুঁশিয়ারি দেন। এদিন আদালতে বিসিআইসির পক্ষে পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিলের জন্য সময় আবেদন করা হয়। পরে আদালত পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য ৯ জুলাই দিন ঠিক করে দেন।

এ সময় আদালত বলেন, ‘টাকা কি বাতাসে খেয়েছে? কারা এই কেলেঙ্কারির সঙ্গে জড়িত, কারা এই টাকা  আত্মসাৎ করেছে, সুনির্দিষ্ট করে তাদের নাম দিন। দুর্নীতিবাজদের সহ্য করা হবে না। দুর্নীতি-অর্থ আত্মসাতের বিরুদ্ধে আমাদের অবস্থান কঠোর। কোনো ছাড় দেওয়া হবে না। প্রয়োজনে কোর্ট থেকে সরাসরি জেলে ঢুকায়ে দেব।’ আদালতে বিসিআইসির পক্ষে ছিলেন অ্যাডভোকেট মীর কিসমত হাবিব। দুদকের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান।

এর আগে গত ৫ জুন ৫৮২ কোটি টাকার সার আত্মসাতের বিষয়ে বিসিআইসিকে ব্যাখ্যা দিতে নির্দেশ দিয়েছিলেন হাই কোর্ট। একই সঙ্গে রুল জারি করে ছিলেন আদালত। পাশাপাশি দুদককে এ বিষয়ে তদন্তের নির্দেশ দেন আদালত। গত ৫ জানুয়ারি ‘৫৮২ কোটি টাকার সার আত্মসাৎ’ শিরোনামে একটি দৈনিকে প্রতিবেদন প্রকাশ হয়। প্রতিবেদনে বলা হয়, সরকারিভাবে আমদানি করা ৭২ হাজার মেট্রিক টন রাসায়নিক সার বন্দর থেকে খালাসের পর গুদামে পৌঁছে না দিয়ে আত্মসাৎ করেছে পরিবহনের দায়িত্বে থাকা ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স পোটন ট্রেডার্স। এতে সরকারের আর্থিক ক্ষতি হয়েছে ৫৮২ কোটি টাকা। মেসার্স পোটন ট্রেডার্স সাবেক সংসদ সদস্য কামরুল আশরাফ খানের (পোটন) মালিকানাধীন প্রতিষ্ঠান। কামরুল আশরাফ খান সার ব্যবসায়ীদের সংগঠন, বাংলাদেশ ফার্টিলাইজার অ্যাসোসিয়েশনের (বিএফএ) সভাপতি।

সর্বশেষ খবর