শনিবার, ১৭ জুন, ২০২৩ ০০:০০ টা

সারা দেশে ইসলামী আন্দোলনের বিক্ষোভ

প্রতিদিন ডেস্ক

সারা দেশে ইসলামী আন্দোলনের বিক্ষোভ

রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সামনে গতকাল ইসলামী আন্দোলনের বিক্ষোভ -বাংলাদেশ প্রতিদিন

বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে হাতপাখা মার্কার মেয়র প্রার্থী মুফতি সৈয়দ মুহাম্মাদ ফয়জুল করীমের ওপর হামলার বিচার ও সিইসির পদত্যাগ দাবিতে রাজধানীসহ সারা দেশে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশ। বরিশাল নগরীর সদর রোডে জেলা ও মহানগর শাখার উদ্যোগে সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে দলের আমির ও চরমোনাই পীর মুফতি সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম বলেছেন, ‘বাংলাদেশ হুমকির মুখে। এই দেশ অন্য দেশের তাঁবেদারিতে চলে গেছে। সেখান থেকে যে সিদ্ধান্ত হয়, এই দেশে সেই সিদ্ধান্ত বাস্তবায়ন হয়’। বরিশালে জুমার পর তিন ঘণ্টা শহর অচল রেখে বিক্ষোভ সমাবেশ-মিছিল করেছে দলটি।

ইসলামী আন্দোলনের আমির বলেন, বরিশাল সিটি নির্বাচনে বর্তমান সরকার, ইসি ও প্রশাসন যে কান্ড ঘটিয়েছে তা কলঙ্কজনক। তিনি সিইসির পদত্যাগ দাবি করেন।

চরমোনাই পীর বলেন, লাখো শহীদের রক্তের বিনিময়ে দেশ স্বাধীন হয়েছে। এই দেশে সাম্য-সমতা মানুষের অধিকার, জালমালের নিরাপত্তা নেই। ১২ জুন মুফতি সৈয়দ ফয়জুল করীমকে পরিকল্পতভাবে হত্যা করতেই হামলা চালানো হয়েছিল। তার গায়ের রক্ত ঝরার মধ্য দিয়ে ইঙ্গিত বহন করছে- বাঙালি আবার নতুন করে স্বাধীন হতে যাচ্ছে। জালেমদের উৎখাত করার জন্য আরেকটা স্বাধীনতা যুদ্ধ দরকার বলে বক্তব্যে বলেন তিনি।

সমাবেশে প্রধান নির্বাচন কমিশনারের কুশপুত্তলিকা দাহ করা হয়। পরে একটি বিশাল বিক্ষোভ মিছিল নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। বিক্ষোভ সমাবেশকে কেন্দ্র করে জুমার নামাজের পর থেকে বিকাল সাড়ে ৫টা পর্যন্ত জেলখানা মোড় থেকে কাকলীর মোড় পর্যন্ত সব ধরনের যানবাহন চলাচল বন্ধ ছিল। এতে জনদুর্ভোগের সৃষ্টি হয়। সমাবেশ উপলক্ষে সদর রোডে মোতায়েন ছিল বিপুল সংখ্যক পুলিশ।

এদিকে একই দাবিতে গতকাল রাজধানীর বায়তুল মোকাররম উত্তর গেটে জুমার নামাজের পর বিক্ষোভ সমাবেশ করেছে ইসলামী আন্দোলন। এতে সংগঠনের অসংখ্য অনুসারী অংশগ্রহণ করেন। সমাবেশ ঘিরে পল্টন মোড় থেকে বায়তুল মোকাররম পর্যন্ত নামাজের আগেই অবস্থান নেয় পুলিশ সদস্যরা। পল্টন মোড়ে প্রস্তুত রাখা হয় জলকামান। বায়তুল মোকাররম মসজিদের সামনের রাস্তায় ইসলামী আন্দোলনের নেতা-কর্মীরা অবস্থান নেন। বিক্ষোভ সমাবেশে দলের মহাসচিব মাওলানা ইউনুছ আহমাদসহ কেন্দ্রীয় নেতারা অংশগ্রহণ করেন। দলের প্রেসিডিয়াম সদস্য সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ মাদানী বলেন, কাল সংবাদ সম্মেলনের মাধ্যমে নতুন কর্মসূচি ঘোষণা করা হবে।

খুলনা নগরীর বায়তুন নুর মসজিদের উত্তর গেটে বিক্ষোভ মিছিল-পূর্ব সমাবেশে ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর নায়েবে আমির ও খুলনা সিটি করপোরেশন নির্বাচনের মেয়র প্রার্থী মাওলানা আবদুল আউয়াল বলেছেন, বর্তমান সরকার ক্ষমতা কুক্ষিগত রাখতে বারবার পক্ষপাতদুষ্ট কমিশন নিয়োগ দিচ্ছেন। যারা ইনিয়ে-বিনিয়ে জাতিকে ধোঁকা দিয়ে প্রহসনের নির্বাচনের আয়োজন করছে। এর মধ্যে বর্তমান সিইসি কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন মানসিক বিকারগ্রস্ত হিসেবে নিজেদের পরিচয় দিচ্ছেন। সমাবেশে সভাপতিত্ব করেন ইসলামী আন্দোলন খুলনা জেলা সভাপতি অধ্যাপক আবদুল্লাহ ইমরান।

বগুড়া শহরে ইসলামী আন্দোলনের মিছিলে বিপুল সংখ্যক নেতা-কর্মী সিইসির পদত্যাগ দাবিসহ বিভিন্ন স্লোগান দেন। ফতেহ আলী মোড় থেকে শুরু হয়ে মিছিলটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে সমাবেশে বক্তব্য রাখেন আবদুল হক আজাদ, আ ন ম মামুনুর রশীদ,  প্রভাষক শাহজাহান আলী, মাসুদ রানা এবং সোহরাব হোসেন। একই দাবিতে রাজশাহীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশ। গতকাল জুমার নামাজ পড়ে নেতা-কর্মীরা নগরীর সাহেববাজার জিরোপয়েন্ট থেকে মিছিল শুরু করে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জিরোপয়েন্টে সমাবেশ করে। এ সময় বক্তারা বলেন, নির্বাচন কমিশন সিটি নির্বাচনে চরম ব্যর্থতার পরিচয় দিয়েছে। তারা এখন প্রার্থীর নিরাপত্তা দিতেও ব্যর্থ হয়েছে। সমাবেশে বক্তব্য দেন ইসলামী আন্দোলন বাংলাদেশের রাজশাহী জেলা শাখার সভাপতি হোসাইন আহমেদ, মহানগরের সহ-সভাপতি মুরশিদ আলম ফারুকীসহ জেলা ও মহানগর নেতা-কর্মীরা।

এ ছাড়া দিনাজপুর, নাটোর, চুয়াডাঙ্গা, টাঙ্গাইল, নারায়ণগঞ্জসহ দেশের বিভিন্ন জেলায় একই দাবিতে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে ইসলামী আন্দোলন।

সর্বশেষ খবর