শনিবার, ১৭ জুন, ২০২৩ ০০:০০ টা

মাঠে নৌকা, অন্যদের ডেকে নামাতে হয় প্রচারে

রাজশাহী

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

মাঠে নৌকা, অন্যদের ডেকে নামাতে হয় প্রচারে

রাজশাহীতে প্রচারণায় ব্যস্ত আওয়ামী লীগের মেয়র প্রার্থী এ এইচ এম খায়রুজ্জামান লিটন -বাংলাদেশ প্রতিদিন

রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে প্রচার-প্রচারণা কখন শুরু হবে, তা জানাতে প্রার্থীদের পক্ষ থেকে হোয়াটসঅ্যাপে গ্রুপ খোলা হয়েছিল। প্রতীক পাওয়ার পর আওয়ামী লীগের পক্ষ থেকে সে গ্রুপে জানিয়ে দেওয়া হয় প্রার্থীর কর্মসূচির খবর। ইসলামী আন্দোলন ও জাকের পার্টিও হোয়াটসঅ্যাপ গ্রুপে তাদের প্রচারণার তথ্য দিতে থাকে। জাতীয় পার্টির প্রার্থীকে কল দিয়ে খোঁজ নেন গণমাধ্যমকর্মীরা। এখন মাঠে নেই ইসলামী আন্দোলন। জাতীয় পার্টি ও জাকের পার্টি মাঠে থাকলেও তাদের প্রচারণায় নামাতে হয় ডেকে ডেকে।

মেয়র নির্বাচনে প্রার্থীদের প্রচারণার প্রতিদিনের চিত্র এখন এমনই। রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে মোট চারজন প্রার্থী। এর মধ্যে গত সোমবার রাতে ইসলামী আন্দোলন বাংলাদেশের মুরশিদ আলম ফারুকী নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন। তবে নির্বাচনের মাঠে নৌকার প্রার্থীই কেবল সরব। জাতীয় পার্টি ও জাকের পার্টির দুই প্রার্থীর পুরোদমে প্রচারণা শুরু হয়নি। এ নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী এ এইচ এম খায়রুজ্জামান লিটন, জাতীয় পার্টির সাইফুল ইসলাম স্বপন ও জাকের পার্টির লতিফ আনোয়ার।

খোঁজ নিয়ে জানা যায়, আনুষ্ঠানিক প্রচারণা শুরুর আগেই নৌকার প্রার্থী ৭০টি মতবিনিময় সভা করেছিলেন। সেই সভা অব্যাহত আছে। নৌকার প্রচারণায় ৪০টি মাইক ব্যবহার করা হচ্ছে। অন্যদিকে জাতীয় পার্টি ও জাকের পার্টির প্রার্থীর প্রচারণায় চারটি করে মাইক মাঠে নামছে। নৌকার পোস্টারে শহরে ছেয়ে গেছে। জাকের পার্টির প্রার্থীর পোস্টার টানানো হয়েছে বৃহস্পতিবার। জাতীয় পার্টির পোস্টার থাকলেও চোখে পড়ার মতো নয়। জাতীয় পার্টির ছয়টি ও জাকের পার্টির একটি নির্বাচনী ক্যাম্প আছে। এর বিপরীতে নৌকার নির্বাচনী ক্যাম্প আছে ৩০টির বেশি। সকালে কোনো কর্মসূচি রাখছেন না আওয়ামী লীগের প্রার্থী এ এইচ এম খায়রুজ্জামান লিটন। শুক্রবার বিকালে ৮, ৯, ১০, ১১ ও ১৩ নম্বর ওয়ার্ডে গণসংযোগ ও পথসভা করেন লিটন। এ সময় তিনি ঘোষপাড়া মোড়, সোনাদীঘি কেন্দ্রীয় শহীদ মিনারের স্থান, শহীদ নজমুল হক স্কুলের সামনে ও হরিজন পল্লীতে পথসভায় বক্তব্য দেন। এ সময় তিনি বলেন, এ পর্যন্ত ৭০ শতাংশ নির্বাচনী সভা শেষ করেছেন। সব জায়গায় তিনি নারীদের সরব উপস্থিতি দেখতে পেয়েছেন। এতেই প্রমাণিত হয়, নারীর উন্নয়ন ও ক্ষমতায়ন ঘটেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটাই চেয়েছিলেন, নারীরা যেন বাড়ির বাইরে এসে উন্নয়নমূলক কাজে অংশগ্রহণ করেন। তিনি নারীদের ২১ জুন সকাল সকাল ভোট কেন্দ্রে গিয়ে ভোট দেওয়ার আহ্বান জানান। হাতপাখার ভোট বর্জন প্রসঙ্গে সদ্য সাবেক মেয়র লিটন বলেন, ‘আমাদের একটা আফসোস থেকে গেল। হাতপাখার প্রার্থী নির্বাচনে থাকলে তাদের ভোটের ওজনটা কত, সেটা দেখানো যেত। তবে তাদের প্রতীক থাকবে। তাদের যারা অন্ধ ভক্ত, তারা সেই প্রতীকে হয়তো ভোট দেবেন। এতে তারা আত্মতৃপ্তির ঢেঁকুর তুলে বলতে পারেন, বর্জন করার পরও কী পরিমাণ ভোট তারা পেয়েছেন। এতে আমাদের কিছু আসে-যায় না।’

উপস্থিত ভোটারদের উদ্দেশে এ এইচ এম খায়রুজ্জামান বলেন, নির্বাচিত হলে রাজশাহী নগরীকে আরও চার গুণ বড় করবেন। ১০টি ট্রেনিং সেন্টার খুলবেন। সেখানে প্রশিক্ষণ নিয়ে নগরীর ছেলেমেয়েরা ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে মাসে লাখ টাকা পর্যন্ত আয় করতে পারবেন। তিনি রাজশাহী-কলকাতার মধ্যে সরাসরি বাস ও ট্রেন চলাচল ও পদ্মা নদী ড্রেজিংয়ের মাধ্যমে নৌপথ তৈরি করে সস্তায় মালপত্র পরিবহনের সুযোগ সৃষ্টির আশ্বাস দেন।

জাতীয় পার্টির প্রার্থী সাইফুল ইসলাম স্বপন প্রতিদিনই গণসংযোগ করছেন সাহেববাজার ও তার আশপাশের এলাকায়। তাও গণমাধ্যমকর্মীরা ডেকে গণসংযোগে নামাতে হয়। জাতীয় পার্টির নেতা সালাহউদ্দিন মিন্টু বলেন, প্রচ- গরমের কারণে গণসংযোগ করা কঠিন হয়ে পড়েছে। মিডিয়ার কারণে সকালে নামতে হচ্ছে। শুক্রবার গণসংসংযোগ করেন কাঁচাবাজার, দরগাপাড়া, শাহ মখদুম, ২৮ ও ২৯ নম্বরে। জাকের পার্টির প্রার্থী লতিফ আনোয়ার বৃহস্পতিবার নগরীর লক্ষ্মীপুর এলাকায় মিছিল করেন। তার আগে হোয়াটসঅ্যাপ গ্রুপে ম্যাসেজ দিয়ে সে তথ্য গণমাধ্যমকর্মীদের জানান। শুক্রবার গণসংযোগ আছে কি না, তা জানাননি। গণমাধ্যমকর্মীরা জানতে চাইলেও তার পক্ষ থেকে কোনো রেসপন্স করা হয়নি।

সর্বশেষ খবর