শনিবার, ১৭ জুন, ২০২৩ ০০:০০ টা

ভূমিকম্পে কাঁপল দেশ, উৎপত্তিস্থল সিলেট

নিজস্ব প্রতিবেদক

ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত হয়েছে। গতকাল বেলা ১০টা ৪৬ মিনিটে এ ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪ দশমিক ৫। উৎপত্তিস্থল সিলেটের গোলাপগঞ্জ। তবে ভূমিকম্পে কোথাও কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। আবহাওয়া অধিদফতরের সহকারী আবহাওয়াবিদ ফারজানা সুলতানা এসব তথ্য জানিয়েছেন।

নিজস্ব প্রতিবেদক, সিলেট জানান, প্রবল বৃষ্টির মধ্যে এই ভূকম্পন মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে দেয়।

সিলেট আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ শাহ মো. সজীব হোসাইন জানান, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৪.৫। সিলেট শহরের কাছাকাছি গোলাপগঞ্জ উপজেলায় ছিল ভূমিকম্পের উৎপত্তিস্থল। তবে ভূমিকম্পে কোথাও কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

আবহাওয়া অফিস জানায়, সিলেট শহর ও আশপাশ এলাকায় ভূগর্ভে বেশ কয়েকটি চ্যুতি রয়েছে। তাই প্রায়ই বিভিন্ন স্থানে ভূমিকম্পের উৎপত্তি হয়। ছোট ছোট ভূমিকম্প বড় ভূমিকম্পের পূর্বাভাস বলে মন্তব্য করছেন বিশেষজ্ঞরা। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, ভূমিকম্পের উৎপত্তিস্থল সিলেট শহর থেকে ২৩ কিলোমিটার দক্ষিণ-পূর্ব দিকে। যার গভীরতা ছিল ১০ কিলোমিটার। খোঁজ নিয়ে জানা গেছে, ভূমিকম্পে সিলেট ছাড়াও বিভাগের মৌলভীবাজার ও হবিগঞ্জের বিভিন্ন স্থানে এই কম্পন অনুভূত হয়েছে।

এদিকে গত ২৪ ঘণ্টায় সিলেটে ১৩৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে সিলেট আবহাওয়া অফিস। এ ছাড়াও আগামী কয়েক দিনে সিলেট জেলায় ১৪০০ মিলিমিটার বৃষ্টিপাত হতে পারে। ফলে সিলেটে বন্যা হওয়ার আশঙ্কা রয়েছে। বন্যার শঙ্কার মাঝে গতকাল শুক্রবার সকালের ভূমিকম্প সিলেটবাসীর মাঝে ভীতি জাগিয়েছে।

সর্বশেষ খবর