রবিবার, ১৮ জুন, ২০২৩ ০০:০০ টা

ভিসানীতি আমরাও করতে পারি : কাদের

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন ভিসানীতি নিয়ে বলেছেন, ভিসানীতি করুক। তাতে আমাদের কিছু যায় আসে না। ভিসানীতি আমাদেরও থাকতে পারে। আমরাও করতে পারি। অপেক্ষায় থাকুন।

গতকাল দুপুরে গাজীপুরের টঙ্গীতে বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের সাড়ে ৪ কিলোমিটার নির্মাণকাজ পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। এ সময় সড়ক ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী, সেতু বিভাগের সচিব মনজুর হোসেন, বিআরটির প্রকল্প পরিচালক মো. ইসাক, মহিরুল ইসলাম, গাজীপুরের জেলা প্রশাসক আনিসুর রহমান, গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার মাহবুব আলমসহ প্রকল্পসংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ওবায়দুল কাদের বলেন, বিএনপি ঘোষণা দিয়েছে নির্বাচন করতে দেবে না। তাদের (বিএনপি) এমন ঘোষণার পর মার্কিন ভিসানীতি কী করে সেটিই এখন দেখার বিষয়। তিনি বলেন, মার্কিন ভিসানীতিতে বলা হয়েছে অবাধ ও সুষ্ঠু নির্বাচনে যারা বাধা দেবে তাদের ওপর এ ভিসানীতি প্রয়োগ হবে। এ নীতি এখন অন্ধ, বধির হয়ে থাকবে নাকি বাস্তববাদী হবে সেটিই আমরা দেখতে চাই। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ‘সরকার থাকতে পারবে না, বিদায় নিতে হবে’ বিএনপির এমন কথা ১৪ বছর ধরে শুনে আসছি। বিদেশে পলাতক কোনো নেতার রিমোট কন্ট্রোল দিয়ে বাংলাদেশের জনগণকে সম্পৃক্ত করে আন্দোলন করার সুযোগ নেই। আন্দোলন যাকে বলে এখন পর্যন্ত তারা সেটা প্রমাণ করতে পারেনি। সাংবাদিক গোলাম রাব্বানী হত্যার বিচার প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, দলীয় পরিচয়ের কারণে বিচার প্রভাবিত হবে না। দায়ী ব্যক্তির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। আইনি ব্যবস্থা নেওয়া হলে তার বিরুদ্ধে দলীয় ব্যবস্থা নেওয়ার প্রয়োজন হয় না। সেতুমন্ত্রী বলেন, বিআরটি প্রকল্পের কাজ ৯১ ভাগ শেষ হয়েছে। হাউস বিল্ডিং থেকে চেরাগআলী-কলেজ গেট পর্যন্ত এলিভেটেড অংশের কাজ শেষ হয়েছে ৯৫ ভাগ। পুরো প্রকল্পের কাজ শেষ হবে আসছে সেপ্টেম্বর-অক্টোবর নাগাদ। তবে ঈদুল আজহার আগেই বিআরটি প্রকল্পের হাউস বিল্ডিং থেকে চেরাগআলী-কলেজ গেট পর্যন্ত সাড়ে ৪ কিলোমিটার এলিভেটেড অংশ খুলে দেওয়া হবে। তিনি বলেন, নির্বাচনের আগেই টঙ্গী পর্যন্ত চালু করা হবে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে। সড়ক পরিবহনমন্ত্রী বলেন, ভোগান্তি কমাতে কোরবানির ঈদের আগে এয়ারপোর্টের কাছে বিআরটির জসীমউদ্দীন অংশটি খুলে দেওয়া হবে যান চলাচলের জন্য। ঈদযাত্রা নির্বিঘ্ন করতে রাস্তায় বসতে দেওয়া হবে না পশুর হাট।

সর্বশেষ খবর