রবিবার, ২ জুলাই, ২০২৩ ০০:০০ টা

তেলবাহী জাহাজে বিস্ফোরণ, নিখোঁজ ৫ হাসপাতালে ৪

নিজস্ব প্রতিবেদক, বরিশাল ও ঝালকাঠি প্রতিনিধি

ঝালকাঠির সুগন্ধা নদীতে আবারও জ্বালানি তেলবাহী জাহাজে বিস্ফোরণের ঘটনায় নিখোঁজ হয়েছেন পাঁচজন ক্রু। বিস্ফোরণের ফলে জাহাজে আগুন লেগে যায়। অগ্নিদগ্ধ চারজনকে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে। বিস্ফোরণের তীব্রতায় জাহাজটির মাস্টার ব্রিজ উড়ে গেছে এবং ইঞ্জিন রুমের তলানি ছিদ্র হয়ে জাহাজে পানি ঢুকছে। এতে ১১ লাখ লিটার জ্বালানি তেলবাহী জাহাজটি ডুবে যাওয়ার উপক্রম হয়েছে। গতকাল দুপুর ২টার দিকে পদ্মা অয়েল কোম্পানির ডিপোতে তেল খালাসের জন্য যাওয়ার পথে এ ঘটনা ঘটে। এর আগে গত ঈদুল ফিতরের পর কীর্তনখোলা নদীতে তেলবাহী একটি জাহাজের ইঞ্জিন রুমে অনুরূপ বিস্ফোরণের ঘটনায় ছয়জন নিহত হন।

ঝালকাঠির জেলা প্রশাসক ফারাহ গুল নিঝুম জানিয়েছেন, আগুন নিয়ন্ত্রণে এসেছে। জাহাজটি নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার চেষ্টা চলছে। পাওয়ার পাম্প দিয়ে জাহাজের পানি অপসারণ করা হচ্ছে। তিনি জানান, বিস্ফোরণের সময় নয়জন জাহাজের মধ্যে ছিলেন। নিখোঁজদের সন্ধানে উদ্ধার তৎপরতা চলছে। সিভিল সার্জনের বরাত দিয়ে তিনি আরও জানান, অগ্নিদগ্ধদের শরীরের ৩০ থেকে ৪০ ভাগ পুড়ে গেছে। ঝালকাঠির অতিরিক্ত পুলিশ সুপার মুহিতুল ইসলাম জানান, ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে।

পদ্মা অয়েল কোম্পানি লিমিটেডের ঝালকাঠি ডিপোর ইনচার্জ (ডিএস) হোসাইন আহমেদ জানান, চট্টগ্রাম থেকে এমটি সাগর নন্দিনী-২ নামে একটি জাহাজ প্রায় ১১ লাখ লিটার ডিজেল এবং পেট্রল নিয়ে ঝালকাঠি খেয়াঘাটের কাছে সুগন্ধা নদীতে নোঙর করে ছিল। গতকাল দুপুর ২টার দিকে জাহাজটির ইঞ্জিন রুমে বিস্ফোরণ হয়।

প্রত্যক্ষদর্শী গ্রামবাসীরা জানান, বিকট শব্দ শুনে নদীর তীরে গিয়ে দেখেন একটি তেলের জাহাজ দাউ দাউ করে জ্বলছে। জাহাজের মাস্টার কেবিন উড়ে নদীতে পড়ে আছে। এ সময় স্থানীয়রা দগ্ধ অবস্থায় চারজন মো. শাকিল (৩৫), ফরিদুল ইসলাম (৫০), ইকবাল হোসেন (২৭) ও মাইনুল ইসলাম হৃদয়কে (২৯) উদ্ধার করে ঝালকাঠি জেলা হাসপাতালে ভর্তি করেন। পরে তাদের বরিশাল শেরেবাংলা মেডিকেলে পাঠানো হয়। বরিশাল বিভাগীয় ট্যাংক-লরি শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক শেখ কামাল হোসেন জানান, ঈদুল ফিতরের পর কীর্তনখোলা নদীতে তেলবাহী একটি জাহাজের ইঞ্জিন রুমে অনুরূপ বিস্ফোরণের ঘটনায় ছয়জন নিহত হন। কয়েক বছর আগেও কীর্তনখোলায় আরেকটি জাহাজের ইঞ্জিন রুম বিস্ফোরণে তিনজন নিহত হন।

সর্বশেষ খবর