রবিবার, ২ জুলাই, ২০২৩ ০০:০০ টা

ঘরে ঘরে সর্দি জ্বর

নিজস্ব প্রতিবেদক

টানা বৃষ্টিতে কমছে আবহাওয়ার পারদ। বৃষ্টি মাথায় নিয়েই বাড়ি ফিরেছে মানুষ। এমনকি ঈদের নামাজ কিংবা পশু কোরবানিতেও বৃষ্টি ভোগান্তিতে পড়তে হয়েছে। বৃষ্টিতে ভিজে কিংবা ঠাণ্ডা লেগে ঘরে ঘরে জ্বর, সর্দি, কাশিতে ভুগছে মানুষ। জ্বর এলে ডেঙ্গু কি না তা জানতে টেস্ট করানোর পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। পাঁচ দিন ধরে জ্বরে ভুগছেন বেসরকারি প্রতিষ্ঠানের কর্মী ফাইজুল ইসলাম। তিনি বলেন, অফিসে আসা-যাওয়ার পথে দুই দিন বৃষ্টিতে ভিজেছি। পাঁচ দিন ধরে জ্বরে ভুগছি। জ্বরের তীব্রতার কারণে ঈদের নামাজ পড়তে যেতে পারিনি। আমার ছয় বছরের মেয়েটারও গতকাল থেকে জ্বর এসেছে। চিকিৎসকের পরামর্শে ওষুধ খাওয়ার পর শরীরের তাপমাত্রা কিছুটা কমেছে।

ঈদের ছুটিতে ঢাকা থেকে গ্রামের বাড়ি দিনাজপুরে গিয়েছেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মাকসুদ আলম। বাড়িতে গিয়ে জ্বর, সর্দি, গলাব্যথা সঙ্গে কাশিতে ভুগছেন তিনি। মাকসুদ বলেন, বাসে আসার সময় গরমে বেশ কয়েকবার বোতলের ঠাণ্ডা পানি কিনে খেয়েছিলাম। এরপর রাত থেকে গলাব্যথা আর জ্বর শুরু হয়। আস্তে আস্তে শরীরের তাপমাত্রা বাড়তে থাকে। এখন জ্বরের সঙ্গে সর্দি, কাশিও যোগ হয়েছে।

ঈদের ছুটিতে হাসপাতালের আউটডোর বন্ধ থাকায় জরুরি বিভাগ, টেলিমেডিসিন সেবা নিচ্ছেন অনেক রোগী। অনেক সময় টেলিফোনেও পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। ডেঙ্গু সারা দেশে ছড়িয়ে পড়ায় জ্বর এলেই নতুন দুশ্চিন্তায় ভুগছে মানুষ। আগে ডেঙ্গুজ্বর শুধু ঢাকার মধ্যে সীমাবদ্ধ ছিল, কিন্তু বছর দুয়েক হলো সারা দেশেই মিলছে আক্রান্ত রোগী।

ইমেরিটাস অধ্যাপক ডা এ বি এম আবদুল্লাহ বলেন, তাপমাত্রা কম-বেশি হওয়ায় সবাইকে সাবধানে থাকতে হবে। বিশেষ করে পরিবারের শিশু ও বয়স্কদের দিকে বেশি নজর দিতে হবে। জ্বর এলে অ্যান্টিবায়োটিক কিংবা ব্যথানাশক ওষুধ খাওয়া যাবে না। ভয়ের কোনো কারণ নেই, চিকিৎসকের পরামর্শে ওষুধ খেলে দ্রুত সুস্থ হয়ে উঠবেন জ্বর, সর্দি, কাশিতে আক্রান্ত রোগীরা। জ্বর এলে ডেঙ্গু টেস্ট করানো উচিত। কারণ এখন ডেঙ্গু মৌসুম, তাই সতর্ক থাকার বিকল্প নেই।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর