সোমবার, ৩ জুলাই, ২০২৩ ০০:০০ টা

পেকিন হাঁস পালনে নারীরা

নওগাঁ প্রতিনিধি

পেকিন হাঁস পালনে নারীরা

নওগাঁ সদর ও বদলগাছী উপজেলার নারীরা বিদেশি জাতের পেকিন হাঁস পালন করে স্বাবলম্বী হয়েছেন। হাঁসগুলো দেখতে সুন্দর ও দ্রুতবর্ধনশীল হওয়ায় বাজারে এর চাহিদা বেশি। পেকিন হাঁস মূলত মাংস উৎপাদনের জন্য পালন করা হয়। এটি চীনের জনপ্রিয় বাণিজ্যিক জাতের হাঁস। অষ্টাদশ শতকের মাঝামাঝি এ জাতটি পশ্চিমা বিশ্ব থেকে আনা হয়েছিল। গড়ে প্রতিটি হাঁস বছরে ২২০-২৫০টি ডিম দেয়।

নওগাঁ সদর উপজেলার গুমারদহ গ্রামের পেকিন হাঁস খামারি রেশমা ও সীমা বলেন, বেসরকারি উন্নয়ন সংস্থা মৌসুমি থেকে তাদের ৫০টি করে মোট ১০০ হাঁস, খাদ্যসহায়তা, মাচা নির্মাণের খরচ, টিকা ও পরামর্শ দিয়ে সহযোগিতা করা হয়েছে। ১০০ হাঁসের জন্য খরচ ২৪-২৫ হাজার টাকা। বাজারমূল্য অনুযায়ী ৬০-৬৫ হাজার টাকায় বিক্রি হবে। এ হাঁসের মাংস সুস্বাদু, পুষ্টিগুণসমৃদ্ধ ও নরম হওয়ায় সব বয়সের মানুষ খেতে পারে। অন্য হাঁসের তুলনায় বেশি বড় হওয়ায় লাভ বেশি। তাই অনেকেই এ হাঁস পালনে আগ্রহ প্রকাশ করেছেন।

পল্লী-কর্ম সহায়ক ফাউন্ডেশনের সমন্বিত কৃষি ইউনিটভুক্ত প্রাণিসম্পদ খাতের আওতায় বেসরকারি উন্নয়ন সংস্থা মৌসুমি ২০২২-২৩ অর্থবছরে নওগাঁ সদর ও বদলগাছী উপজেলায় ২০টি ব্রয়লার টাইপ পেকিন জাতের হাঁস পালন প্রদর্শনী খামার স্থাপন করা হয়। এ হাঁসের ৬০-৭০ দিনে গড় ওজন হয় আড়াই থেকে তিন কেজি।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মিহির উদ্দীন বলেন, সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থা মৌসুমি এনজিও পল্লী-কর্ম সহায়ক ফাউন্ডেশনের অর্থায়নে পেকিন জাতের হাঁস পালনে বেশ সহায়তা করছে নারীদের। লাভজনক হওয়ায় যারা এ হাঁস পালনে আগ্রহ প্রকাশ করবেন তাদের সার্বিক সহযোগিতার করা হবে।

 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর