সোমবার, ৩ জুলাই, ২০২৩ ০০:০০ টা

বিএনপি নেতাদের মাস কাটে আদালতে হাজিরায়

চট্টগ্রাম

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

চট্টগ্রাম মহানগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন। বর্তমানে তার বিরুদ্ধে প্রায় শতাধিক মামলা বিচারাধীন -দেশের বিভিন্ন আদালতে। এসব মামলায় হাজিরা দিতে প্রায় পুরো মাসই তাকে ঘুরতে হয় আদালতের দ্বারে দ্বারে। সকালে আদালতে হাজিরা আর বিকালে ব্যস্ত থাকেন দলীয় কর্মকান্ডে। শুধু ডা. শাহাদাত হোসেনই নন, চট্টগ্রাম বিভাগের বিএনপি ও অঙ্গসংগঠনের অধিকাংশ নেতারই দিন কাটে আদালতের বারান্দায়। বিএনপি নেতাদের দাবি- চট্টগ্রামের প্রায় পৌনে চার লাখ নেতা-কর্মীর নামে দায়ের হয়েছে সাড়ে ১৩ হাজার মামলা। এসব মামলায় হাজিরা দিতে দিতেই নেতা-কর্মীদের কাটে পুরোটা মাস। চট্টগ্রাম মহানগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন বলেন, আমার বিরুদ্ধে চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জায়গায় প্রায় ১০০ গায়েবি মামলা রয়েছে। এসব মামলায় মাসে প্রায় ২৫ দিনের মতো আদালতে হাজিরা দিতে হয়। এখন আমার সপ্তাহে পাঁচ দিন সকালে আদালতে গিয়ে মামলার হাজিরা দেওয়া লাগে। বিকালে সাংগঠনিক কর্মকান্ডে থাকি।

বিএনপির নেতা-কর্মীদের বিরুদ্ধে দায়ের হওয়া কিছু মামলা পরিচালনা করেন চট্টগ্রাম বারের সিনিয়র আইনজীবী ও চট্টগ্রাম মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক আবদুল সাত্তার। তিনি বলেন, প্রতি কর্ম দিবসে ১০ থেকে ১২টি মামলা পরিচালনা করতে হয়। এসব মামলার একেকটিতে তিন থেকে চার শ জন আসামি করা হয়েছে। দায়ের হওয়া এসব মামলার মধ্যে বেশির ভাগই নাশকতা, বিস্ফোরক, পুলিশের ওপর হামলা এবং সন্ত্রাস দমন আইনের মামলা। জানা যায়, ২০০৯ সাল থেকে চলতি বছরের ১২ জুন পর্যন্ত চট্টগ্রাম বিভাগের আট সাংগঠনিক জেলায় বিএনপির নেতা-কর্মীদের বিরুদ্ধে ১৩ হাজার ৫২২টি মামলা দায়ের করা হয়েছে। এসব মামলায় আসামি করা হয়েছে বিএনপির ৩ লাখ ৭৩ হাজার ৩৫ জন নেতা-কর্মীকে। সবচেয়ে বেশি ২ হাজারের বেশি মামলা দায়ের হয়েছে নোয়াখালী সাংগঠনিক জেলার নেতা-কর্মীদের বিরুদ্ধে। নোয়াখালী সাংগঠনিক জেলায় প্রায় ৫০ হাজার নেতা-কর্মীকে আসামি করা হয়। সবচেয়ে কম প্রায় সাড়ে তিন শ মামলা দায়ের হয়েছে খাগড়াছড়ি সাংগঠনিক জেলায়। এ জেলায় ৩০ হাজার নেতা-কর্মীকে আসামি করা হয়। এ ছাড়া চট্টগ্রাম, কক্সবাজার, রাঙামাটি, বান্দরবান, ফেনী, লক্ষ্মীপুর জেলায় বিএনপির নেতা-কর্মীদের বিরুদ্ধে সর্বনিম্ন ৭০০ থেকে শুরু করে ২ হাজারের ওপরে মামলা দায়ের করা হয়েছে। প্রত্যেক জেলায় বিএনপির কমপক্ষে ৩০ হাজার নেতা-কর্মীকে আসামি করা হয়েছে। দায়ের হওয়া মামলাগুলোর বেশির ভাগই নাশকতা, ভাঙচুর, বিস্ফোরক, সন্ত্রাস দমন, পুলিশের ওপর হামলা, অস্ত্র, সরকারি স্থাপনায় ভাঙচুর মামলা। মামলাগুলোতে বিএনপি ও তার অঙ্গসংগঠনের শীর্ষ নেতাদের আসামি করা হয়েছে। সাংগঠনিক জেলার বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাদের একেক জনের বিরুদ্ধে সর্বনিম্ন ৩০ থেকে শুরু করে সর্বোচ্চ ১০০ পর্যন্ত মামলা রয়েছে।

চট্টগ্রাম মহানগর ছাত্রদলের আহ্বায়ক সাইফুল আলম বলেন, নাশকতা, ভাঙচুরসহ ৪২টি গায়েবি মামলা রয়েছে আমার বিরুদ্ধে। এসব মামলায় হাজিরা দিতে সপ্তাহে ৪-৫ দিন আদালতে হাজির হতে হয়। সকালে আদালতে হাজিরা আর বিকালে দলীয় কর্মকান্ডে যোগদানের মাধ্যমে চলছে আমার দিনকাল।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর