সোমবার, ৩ জুলাই, ২০২৩ ০০:০০ টা
অষ্টম কলাম

বাড়তি ভ্রমণ কর নিয়ে যাত্রীদের অসন্তোষ

বেনাপোল প্রতিনিধি

বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারত যেতে গতকাল থেকে পাসপোর্টধারী যাত্রীদের জনপ্রতি ৫০০ টাকার পরিবর্তে ১ হাজার টাকা ভ্রমণ কর পরিশোধ করতে হচ্ছে। উচ্চহারে ভ্রমণ কর দিতে গিয়ে দুর্ভোগে পড়েছেন সাধারণ ও চিকিৎসা নিতে যাওয়া পাসপোর্টযাত্রীরা। সরকার চলতি অর্থ বছরের বাজেটে স্থলপথে বিদেশ ভ্রমণে ‘ভ্রমণ কর’ দ্বিগুণ করার প্রস্তাব সংসদে পাস হওয়ার পর গতকাল থেকে সেটি কার্যকর করা হয়েছে। বেনাপোল চেকপোস্ট দিয়ে প্রতিদিন কয়েক হাজার বাংলাদেশি যাত্রী ভারতে চিকিৎসা, লেখাপড়া, ভ্রমণ, ব্যবসা সংক্রান্ত ও আত্মীয়স্বজনের বাড়ি বেড়াতে যান। ভারতীয় নাগরিকরাও একই ভাবে বাংলাদেশে আসেন। স্বল্প আয়ের মানুষই বেশি যাতায়াত করেন বেনাপোলসহ সব স্থলবন্দর দিয়ে। ভ্রমণ কর বৃদ্ধির ফলে যাত্রীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। নির্বাচনের বছরে ঝুঁকি নেওয়া ঠিক হয়নি বলে মনে করেন বেশির ভাগ যাত্রী।

এদিকে ভ্রমণ কর দেখভালের দায়িত্বে থাকা একজন কর কর্মকর্তা জানান, ১২ বছর পর্যন্ত যাত্রীদের ভ্রমণ কর অর্ধেক করা হয়েছে। এ ছাড়া পাঁচ বছর বা তার চেয়ে কম বয়সী যাত্রী, অন্ধ ব্যক্তি, ক্যান্সারে আক্রান্ত রোগী বা পঙ্গু ব্যক্তিরা ভ্রমণ কর ছাড়াই ভারত ভ্রমণ করতে পারবেন।

ভারতীয় পাসপোর্টযাত্রী কৃষ্ণপদ বলেন, গত ২০ জুন বাংলাদেশের গোপালগঞ্জে আত্মীয়র বাড়ি বেড়াতে এসেছিলাম। আজ ভারতে ফিরে যাওয়ার জন্য ব্যাংকে ভ্রমণ কর বাবদ ১ হাজার টাকা পরিশোধ করতে হয়েছে। পাশাপাশি আরও ৫২ টাকা পোর্ট ফি নিয়েছে। মোট ১ হাজার ৫২ টাকা দিতে হলো। এক মাস আগে যখন এসেছিলাম তখন নিয়েছিল ৫৫২ টাকা। এ সময় তিনি ভারতীয়সহ সব বিদেশি যাত্রীদের ভ্রমণ কর স্থগিত করার দাবি জানান।

ঢাকা সাভারের যাত্রী সোনিয়া আহমেদ বলেন, পাসপোর্টে ভারত ও বাংলাদেশ চলাচলে বর্ধিত ভ্রমণ কর প্রত্যাহার করা দরকার। তাহলে দুই দেশের মধ্যে আরও মানুষজন চলাচল বাড়বে। ভ্রমণ কর বাড়ানো ঠিক হয়নি বলে মন্তব্য এই নারীর।

বেনাপোল বন্দরের পরিচালক আবদুল জলিল বলেন, চলতি অর্থবছরের বাজেটে ভ্রমণ কর ১ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। আগে ৫০০ টাকা ভ্রমণ কর পরিশোধ করে যাত্রীরা আসা-যাওয়া করতে পারতেন।

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর