মঙ্গলবার, ৪ জুলাই, ২০২৩ ০০:০০ টা
অষ্টম কলাম

আমদানির পর কমছে কাঁচা মরিচের দাম

নিজস্ব প্রতিবেদক

ভারত থেকে কাঁচা মরিচ আসতে শুরু করায় গতকাল সারা দেশে দাম কমতে শুরু করেছে। এদিকে দেশের বিভিন্ন স্থানে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর অভিযান চালিয়েছে। ফলে বিভিন্ন জায়গায় কাঁচা মরিচের দাম কমে আসছে।

চট্টগ্রামের নিজস্ব প্রতিবেদক জানান, ভারত থেকে কাঁচা মরিচ আমদানির খবরে চট্টগ্রামে কমতে শুরু করেছে দাম। চট্টগ্রামের বৃহত্তম রিয়াজ উদ্দিন বাজারে কয়েকদিন আগেও ৬০০ টাকা কেজিতে কাঁচা মরিচ বিক্রি করেছেন ব্যবসায়ীরা। প্রশাসনের কঠোর নজরদারি ও ভারত থেকে আমদানির খবরে কমতে শুরু করেছে দাম। নগরের কাজীর দেউড়ি কাঁচা বাজারে প্রকারভেদে কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ২৮০ থেকে ৪০০ টাকা পর্যন্ত। এদিকে মূল্য তালিকা সংরক্ষণ না করার দায়ে নগরীর রিয়াজ উদ্দিন বাজারের তিন কাঁচা মরিচের দোকানিকে ১৪ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

কুমিল্লা প্রতিনিধি জানান, কাঁচা মরিচের দামের ঊর্ধ্বগতি রোধে কুমিল্লার বিভিন্ন বাজারে অভিযান চালায় ভোক্তা অধিদফতর। অভিযানের খবর পেয়ে ৬০০ টাকার কাঁচা মরিচ আড়াই শ টাকায় বিক্রি শুরু করেন কুমিল্লার বিভিন্ন বাজারের ব্যবসায়ীরা। এ সময় তিন ব্যবসায়ীকে বেশি দামে কাঁচা মরিচ বিক্রির অভিযোগে জরিমানা করা হয়।

হিলি (দিনাজপুর) প্রতিনিধি জানান, ভারত থেকে দেশের বিভিন্ন স্থলবন্দর দিয়ে কাঁচা মরিচ আমদানি শুরু হওয়ায় এর প্রভাব দেশের বাজারে পড়তে শুরু করেছে। মাত্র একদিনের ব্যবধানে দিনাজপুরের হিলিতে কাঁচা মরিচের দাম কেজিতে ১৬০ টাকা কমেছে। বর্তমানে ২০০ টাকা কেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে। একদিন আগেও যা ৩৬০ টাকা কেজি বিক্রি হয়েছিল।

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি জানান, ব্রাহ্মণবাড়িয়ায় কাঁচা মরিচের দাম নিয়ন্ত্রণে বাজারে অভিযান চালিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। গতকাল দুপুরে শহরের কাউতলী বাজারে অভিযান চালিয়ে ৪ দোকানিকে জরিমানা করা হয়।

সাতক্ষীরা প্রতিনিধি জানান, ভারত থেকে সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে দুই দিনে ১২ ট্র্রাক কাঁচা মরিচ প্রবেশ করে। ঈদুল আজহায় টানা ৫ দিন বন্ধ থাকার পর গত দুই দিনে কাঁচা মরিচ এসেছে ১২০ মেট্রিক টন। আমদানির ফলে স্থানীয় বাজারসহ দেশের বাজারে কাঁচা মরিচের দাম ৬০০ থেকে একলাফে ২৫০ টাকায় দাঁড়িয়েছে।

দিনাজপুর প্রতিনিধি জানান, দিনাজপুর শহরের বাহাদুর বাজার কাঁচা বাজারে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর অভিযানের পর কাঁচা মরিচের দাম কমেছে। গতকাল এ কাঁচা বাজারে কাঁচা মরিচ প্রতি কেজি খুচরা ১৬০ টাকায় নেমে আসে।

বগুড়ার নিজস্ব প্রতিবেদক জানান, বগুড়ায় একদিনের ব্যবধানে দাম কমেছে কাঁচা মরিচের। গত রবিবার বগুড়ার বিভিন্ন বাজারে কাঁচা মরিচ বিক্রি হয়েছে প্রতি কেজি ৩৫০ থেকে ৪০০ টাকায়। সেটি গতকাল প্রকারভেদে বিক্রি হয়েছে ১০০ থেকে ১৪০ টাকায়।

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি জানান, চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিয়ে ভারত থেকে ৪টি ট্রাকে ৩৬ মেট্রিক টন কাঁচা মরিচ প্রবেশ করেছে। গতকাল বিকাল ৫টা পর্যন্ত এই ট্রাকগুলো বন্দরে প্রবেশ করে। ফলে চাঁপাইনবাবগঞ্জসহ আশপাশের বাজারগুলোতে কাঁচা মরিচের দাম কমতে শুরু করেছে।

সর্বশেষ খবর