শনিবার, ৮ জুলাই, ২০২৩ ০০:০০ টা

৯ নারীর শেকড়ের সন্ধানে

সাংস্কৃতিক প্রতিবেদক

৯ নারীর শেকড়ের সন্ধানে

সহপাঠী ৯ নারী শিল্পী একই দলে এসে শিল্পের চর্চা চালিয়ে যাচ্ছেন নিজেদের হাতে গড়া সংগঠন ‘কালারস’-এর মাধ্যমে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলায় পড়াশোনার পাঠ চুকিয়ে বন্ধুত্বের বন্ধন ধরে রেখে শিল্পের চর্চা চালিয়ে যাওয়ার লক্ষ্যেই তারা নয়জন একই বন্ধনে আবদ্ধ। পারিবারিক ও সামাজিক সব কর্মকান্ড শেষে শিল্পের টানে তারা প্রতিনিয়ত একত্রিত হচ্ছেন রাজধানীর কোনো না কোনো গ্যালারিতে। এরই ধারাবাহিকতায় ধানমন্ডির আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে শুরু হলো ‘কালারস’-এর এই সহপাঠী ৯ নারী শিল্পীর দলীয় প্রদর্শনী ‘শেকড়ের সন্ধানে’। এটি তাদের দশম প্রদর্শনী। ২৫টি শিল্পকর্ম দিয়ে সাজানো হয়েছে এ প্রদর্শনী। এতে অংশ নেওয়া সহপাঠী ৯ নারী শিল্পী হলেন- ফারহানা আফরোজ, ফারজানা ইসলাম, মনিরা সুলতানা মুক্তা, মরজিয়া বেগম, মুক্তি ভৌমিক,  রেবেকা সুলতানা, রিফাত জাহান কান্তা, রেহানা ইয়াসমিন ও শায়লা আক্তার। গতকাল সন্ধ্যায় প্রদর্শনীর উদ্বোধন ঘোষণা করেন শিল্পী মনিরুল ইসলাম এবং ইতিহাসবিদ অধ্যাপক ড. মুনতাসীর মামুন।

‘মুক্তিযুদ্ধ জাতির জীবনে গভীর এক তাৎপর্য বহন করে, অনুপ্রেরণা ও সৃজনশীলতার উৎস হিসেবে কাজ করে। জাতির আত্ম-অন্বেষণ ও আত্মদর্শনের যাত্রায় বাংলার জনমানুষের আত্মত্যাগ ও সংগ্রামই এ প্রদর্শনীর শিল্পকর্মে ফুটে উঠেছে। মুক্তিযুদ্ধের সময় এ জনপদের নারীদের শক্তি এবং সংগ্রামের চিত্র নিয়ে  নিজেদের ভাবনাগুলোকে শৈল্পিক বুননে তুলে ধরেছেন শিল্পীরা। সে দুর্যোগপূর্ণ সময়ে অকুতোভয় নারীদের পরিস্থিতি ও তার বিপরীতে তাদের সংগ্রামের এক অন্তরিক চিত্রায়ণ উঠে এসেছে প্রদর্শনীর বিভিন্ন শিল্পকর্মে।

উদ্বোধনকালে বক্তারা বলেন, এ প্রদর্শনীর সব সদস্য নারী। যাদের কারও জন্ম মুক্তিযুদ্ধের ঠিক আগে। কারও মুক্তিযুদ্ধ চলাকালে। কারও সদ্য স্বাধীন দেশে। ফলে এ প্রদর্শনী মুক্তিযুদ্ধবিষয়ক কোনো বয়ান নয়, মুক্তিযুদ্ধ নিয়ে তাদের অনুসন্ধানের এক প্রকাশ। যে কোনো জাতির মুক্তিযুদ্ধ এক অনিঃশেষ প্রেরণা সে জাতির জন্য। সেখানে মুক্তিযুদ্ধের সমান বয়সী নারী শিল্পীরা কী দেখছেন, কী ভাবছেন তা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে প্রদর্শনীর বিভিন্ন শিল্পকর্মে।

রবিবার সাপ্তাহিক বন্ধ ছাড়া সোম থেকে শনিবার প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত থাকবে।

১৭ জুলাই শেষ হবে ‘কালারস’ ‘শেকড়ের সন্ধানে’ শিরোনামের এ প্রদর্শনী।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর