রবিবার, ৯ জুলাই, ২০২৩ ০০:০০ টা

শেবাচিমে রোগীর নতুন রেকর্ড, নেই যন্ত্রপাতি

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে (শেবাচিম) আশঙ্কাজনক হারে বাড়ছে ডেঙ্গু রোগী । শুক্রবার হাসপাতালের চারটি মেডিসিন ওয়ার্ডে চিকিৎসাধীন ছিল ৭৬ রোগী। যা চলতি মৌসুুমে রেকর্ড। এর আগে বৃহস্পতিবার ছিল ৫২ রোগী।

রোগী ও স্বজনদের অভিযোগ, গণমাধ্যমে শেবাচিম হাসপাতালে ডেঙ্গু রোগীর চিকিৎসায় নানা সংকট ও সমস্যা তুলে ধরা হলেও তা সমাধানে তেমন কোনো কার্যকর পদক্ষেপ নেওয়া হয়নি। গতকাল পর্যন্ত ডেঙ্গু রোগীদের সাধারণ রোগীর পাশেই চিকিৎসা দেওয়া হচ্ছিল। ডেঙ্গু রোগীদের মশারি টাঙানোর কোনো ব্যবস্থাও করে দেওয়া হয়নি। ডেঙ্গু চিকিৎসায় গুরুত্বপূর্ণ সেল সেপারেটর যন্ত্রের ব্যবস্থা করা হয়নি। রোগীর অবস্থার একটু অবনতি হলেই তড়িঘড়ি করে ঢাকায় প্রেরণ করছেন চিকিৎসকরা। এসব নিয়ে আতঙ্কিত সাধারণ রোগীরা। ওয়ার্ডগুলো নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন করার কোনো উদ্যোগও নেয়নি কর্তৃপক্ষ। টয়লেট-বাথরুমগুলোও ব্যবহার উপযোগী করা হয়নি।

হাসপাতালের সহকারী পরিচালক ডা. মো. মনিরুজ্জামান বলেন, শুধু শেরেবাংলা মেডিকেলেই নয়, বরিশাল বিভাগের কোনো সরকারি হাসপাতালেই সেল সেপারেটর যন্ত্র নেই। এ কারণে রক্তের প্লাটিলেট ভেঙে যায় এমন রোগীদের উন্নত চিকিৎসার জন্য ঢাকায় প্রেরণ করতে হচ্ছে। শেবাচিম হাসপাতালের পরিচালক ডা. এইচ এম সাইফুল ইসলাম বলেন, ডেঙ্গু রোগীদের ছোটখাটো সমস্যাগুলো সমাধানের চেষ্টা চলছে। অচিরেই অন্যান্য সংকট দূর হবে। ডেঙ্গু চিকিৎসায় সেল সেপারেটর যন্ত্র অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই যন্ত্রটি সরবরাহ করার জন্য মন্ত্রণালয়ে একাধিকবার চাহিদাপত্র পাঠানো হয়েছে। এখনো সাড়া পাওয়া যায়নি। চলতি বছরের জানুয়ারি থেকে মে পর্যন্ত পাঁচ মাসে ডেঙ্গু সন্দেহে শেবাচিম হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ৫১ রোগী। জুন মাসে চিকিৎসা নিয়েছেন ১৪৯ জন। জুনের শেষ ভাগ থেকে বাড়ছে ডেঙ্গু রোগী। শুক্রবার এ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন ৭৬ জন, বৃহস্পতি ও বুধবার ৫২, মঙ্গলবার ৪৭, সোমবার ৪৬ এবং রবিবার ৪১ ডেঙ্গু রোগী।

সর্বশেষ খবর