রবিবার, ৯ জুলাই, ২০২৩ ০০:০০ টা

মনোনয়ন নিয়ে দুই দলেই টানাটানি

কাজী শাহেদ, রাজশাহী

মনোনয়ন নিয়ে দুই দলেই টানাটানি

রাজশাহী-১ আসন গোদাগাড়ী ও তানোর উপজেলা নিয়ে। ব্যারিস্টার আমিনুল হক বিএনপির মনোনয়নে এই আসনে তিনবার সংসদ সদস্য ছিলেন। দলের একক প্রার্থী ছিলেন তিনি। তার মৃত্যুর পর এই আসনটিতে আর একক কেউ নেই। একাধিক নেতা বিএনপির মনোনয়ন প্রত্যাশী। ২০০৮ সাল থেকে আওয়ামী লীগের মনোনয়নে টানা সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরী। তিনি ছাড়াও ওই আসনটিতে দলের মনোনয়ন চান একাধিক নেতা। দুই বড় দলেই দলীয় মনোনয়ন পাওয়া নিয়ে নেতাদের মধ্যে টানাটানি। ব্যারিস্টার আমিনুল হক প্রয়াত হওয়ায়  একাধিক নেতা আসনটিতে মনোনয়ন চান। মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে রয়েছেন ব্যারিস্টার আমিনুল হকের ভাই মেজর জেনারেল (অব.) শরীফ উদ্দিন, আমিনুল হকের স্ত্রী আভা হক ও ব্যবসায়ী সুলতানুল ইসলাম তারেক।

আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে রয়েছেন বর্তমান সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের স্ত্রী আয়েশা আকতার ডালিয়া ও আওয়ামী লীগ নেতা মো. আকতারুজ্জামান।

ব্যারিস্টার আমিনুল হকের মৃত্যুর পর এই আসনটিতে মনোনয়ন পেতে তৎপরতা শুরু করেছেন তার ভাই মেজর জেনারেল (অব.) শরীফ উদ্দিন। ইতোমধ্যে তিনি এলাকায় বিএনপির নানা কর্মসূচিতে অংশ নিচ্ছেন। ঢাকায় অবস্থান করলেও এই আসনটিতে মনোনয়ন চান ব্যারিস্টার আমিনুল হকের স্ত্রী আভা হক। যদিও তিনি কোনো রাজনৈতিক কর্মসূচিতে অংশ নেন না। এ ছাড়া মনোনয়ন চান ব্যবসায়ী সুলতানুল ইসলাম তারেক। এলাকায় নানা স্বেচ্ছাসেবামূলক কর্মসূচিতে অংশ নিয়ে নিজেকে প্রার্থী হিসেবে আলোচনায় এনেছেন।

জানতে চাইলে মেজর জেনারেল (অব.) শরীফ উদ্দিন জানান, তিনি অবসর নেওয়ার পর থেকে বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত। দলীয় নানা কর্মসূচিতে আছেন। তার ভাইয়ের শূন্যতা পূরণে তিনি এলাকার মানুষের সঙ্গে মিশে কাজ করতে চান। দল তাকে মাঠে কাজ করতে বলেছে। নির্বাচনে গেলে তিনি মনোনয়ন পাওয়ার ব্যাপারে আশাবাদী।

ব্যারিস্টার আমিনুল হকের স্ত্রী আভা হক অবশ্য নিজের প্রার্থিতা নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি। ব্যবসায়ী সুলতানুল ইসলাম তারেক জানান, এলাকার মানুষের সঙ্গে দীর্ঘদিন ধরে কাজ করে আসছেন। মানুষের দুঃসময়ে সব সময় পাশে দাঁড়িয়েছেন। মানুষ তাকে ভালোভাবে গ্রহণ করেছে। বিএনপি মনোনয়ন দিলে তিনি বিজয়ী হবেন বলে আশাবাদী। এ আসনে ১৯৮৬ সালে এমপি ছিলেন জামায়াতের নায়েব আমির অধ্যাপক মুজিবুর রহমান। এবার এ আসনটিতে তিনি প্রার্থী হতে পারেন বলে জামায়াতের একাধিক সূত্র নিশ্চিত করেছে।

খোঁজ নিয়ে জানা যায়, এখানে আওয়ামী লীগ বিভক্ত নানা গ্রুপে। গত দুই বছর থেকে তানোর-গোদাগাড়ীতে গণসংযোগ চালিয়ে যাচ্ছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের স্ত্রী আয়েশা আকতার ডালিয়া। এই আসনে দলটির মনোনয়ন চান জেলা আওয়ামী লীগের নেতা মো. আকতারুজ্জামান। দুই উপজেলাতে তিনিও প্রচারণা চালিয়ে যাচ্ছেন।

আয়েশা আকতার ডালিয়া কখনো রাজনীতিতে যুক্ত না থাকলেও হঠাৎ করেই গণসংযোগ করে আলোচনায় আসেন। তিনি বলেন, এলাকার মানুষের সঙ্গে কাজ করছি। এলাকার উন্নয়ন তেমন হয়নি। এ কারণে তিনি ওই আসনটিতে দলের মনোনয়ন চান। দল মনোনয়ন দিলে এলাকার উন্নয়নে ভূমিকা রাখতে পারবেন বলে দাবি তার।

মো. আকতারুজ্জামান বলেন, বর্তমান এমপি এলাকায় নানা বিতর্কের জন্ম দিয়ে দলকে ক্ষতিগ্রস্ত করেছেন। আবারও তাকে মনোনয়ন দেওয়া হলে জয়ী হওয়ার সম্ভাবনা কম। তাই দলের ভালোর জন্য তিনি মনোনয়ন প্রত্যাশা করছেন। এমপি ওমর ফারুক চৌধুরী অবশ্য দাবি করেছেন, তার সময়ে এলাকার যে উন্নয়ন হয়েছে, তাতে সাধারণ মানুষরা তার সঙ্গে আছেন। যারা বিরোধিতা করছেন, তারা তাদের মতো কাজ করছেন। আমি এলাকার মানুষের সঙ্গে কাজ করছি। দল জানে কোথায় কাকে মনোনয়ন দিতে হবে। যারা মনোনয়ন প্রত্যাশার নামে কাজ করছেন বলে দাবি করছেন, তারা দলে বিভক্তি বাড়াচ্ছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর