রবিবার, ৯ জুলাই, ২০২৩ ০০:০০ টা
ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে

বিমানবন্দর থেকে ফার্মগেট উদ্বোধন সেপ্টেম্বরে

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর বিমানবন্দর থেকে তেজগাঁও হয়ে এক টানে ফার্মগেট। নেই সিগন্যাল, নেই ট্রাফিক জ্যাম। সময় লাগবে মাত্র ১০ মিনিট। ঢাকার যানজট নিরসনে নির্মাণাধীন প্রকল্পগুলোর মধ্যে অন্যতম ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে থেকে এই সুবিধা পেতে আর বেশি দিন অপেক্ষা করতে হবে না। আসছে সেপ্টেম্বরেই এই অংশের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গতকাল এক্সপ্রেসওয়ে প্রকল্প পরিদর্শন শেষে এমনটাই জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। রাজধানীর আশপাশে যান চলাচল সহজ করার লক্ষ্যে পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) এর আওতায় দ্রুতগতিতে এগিয়ে চলছে প্রকল্প বাস্তবায়নের কাজ। পুরো প্রকল্পের কাজ শেষ হওয়ার সময়সীমা ধরা হয়েছে ২০২৪ সালের ৩০ জুন। তবে এরই মধ্যে প্রায় শেষের পথে বিমানবন্দর থেকে ফার্মগেট অংশের কাজ।

সেতুমন্ত্রী বলেন, এক্সপ্রেসওয়ের নির্মাণকাজ তিনটি ধাপে সম্পন্ন করা হচ্ছে। প্রথম অংশের বনানী পর্যন্ত ৯৭ শতাংশ ও বনানী থেকে মগবাজার অংশে ৫৪ শতাংশ কাজ শেষ হয়েছে। অন্যদিকে মগবাজার থেকে কুতুবখালী পর্যন্ত শেষ অংশে ভৌত কাজ শুরু হয়েছে। এ প্রকল্পের সর্বমোট কাজ শেষ হয়েছে ৬৩ শতাংশ। পুরো প্রকল্প শেষ হলে রাজধানীকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের (কুতুবখালী) সঙ্গে যুক্ত করবে এই এক্সপ্রেসওয়ে। প্রকল্প সূত্রে জানা যায়, বিমানবন্দর থেকে ফার্মগেট অংশের সঙ্গে সম্পৃক্ত সংযোগ সড়কের কার্পেটিং সম্পন্ন হলেই এটি যানবাহন চলাচলের জন্য পুরোপুরি প্রস্তুত হবে। এখন চলছে সড়কবাতি ও রাস্তার দুই পাশে রেলিং বসানোর কাজ। কয়েকদিনের মধ্যেই পুরোপুরি প্রস্তুত হয়ে যাবে কাওলা থেকে বনানী অংশ।

প্রসঙ্গত, এক্সপ্রেসওয়ের আনুষ্ঠানিক নির্মাণকাজ শুরু হয় ২০২০ সালের ১ জানুয়ারি। ব্যয় ধরা হয়েছে ৮ হাজার ৯৪০ কোটি টাকা। এর মধ্যে বাংলাদেশ সরকার দিচ্ছে ২ হাজার ৪১৩ কোটি টাকা। মূল এলিভেটেড অংশের দৈর্ঘ্য ১৯.৭৩ কিলোমিটার। এক্সপ্রেসওয়েতে ওঠা-নামার জন্য মোট র‌্যাম্পের সংখ্যা ৩১টি। র‌্যাম্পসহ এলিভেটেড এক্সপ্রেসওয়ের মোট দৈর্ঘ্য ৪৬.৭৩ কিলোমিটার।

সর্বশেষ খবর