মঙ্গলবার, ১১ জুলাই, ২০২৩ ০০:০০ টা

প্রেমের পাখি জলময়ূরী

নজরুল মৃধা, রংপুর

প্রেমের পাখি জলময়ূরী

জীবজগতেও যে পরকীয়া রয়েছে এটা অনেকেরই অজানা। এমনই একটি পাখি রয়েছে যার নাম জলময়ূরী। একাধিক পুরুষ পাখির সঙ্গে পরকীয়া করেও এ পাখিটি দিব্যি বংশবিস্তার করে চলেছে। দুর্লভ প্রজাতির হলেও আমাদের দেশে বিল ও নিম্নাঞ্চলে এ পাখিটির মাঝে-মধ্যে দেখা মেলে।

সম্প্রতি রংপুরের মিঠাপুকুর উপজেলা থেকে জলময়ূরীর ছবি তুলেছেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ। তিনি নদী, ফুল, পাখি, গাছ ইত্যাদির ছবি তুলে বেশ নাম করেছেন। ড. তুহিন বলেন, আবাসস্থল কমে যাওয়ায় জলময়ূরীর সংখ্যা কমে গেছে। তবে এখনো বিল হাওরে এ পাখির দেখা মেলে। পাখিটির বৈশিষ্ট্য হলো, স্ত্রী পাখি ডিম পাড়ার পর ডিমে তা দেয় পুরুষ পাখি। পুরুষ পাখি ডিমে তা দেওয়ার সময় একাধিক পুরুষ পাখির সঙ্গে মিলিত হয় মেয়ে জলময়ূরী। বাচ্চা জন্মের পর দেখাশোনা করে পুরুষ পাখি।

জলময়ূরী সম্পর্কে জানা গেছে, অনেকে এ পাখিকে নেউ, নেউপিপি, পদ্মপিপি, মেওয়া ইত্যাদি নামেও ডেকে থাকে। এটি দক্ষিণ-পূর্ব এশিয়ার পাখি। লম্বালেজী সুন্দর পাখিটি বাংলাদেশে অনেকটা দুর্লভ। প্রায় ২৫ সেন্টিমিটার লম্বা লেজসহ পাখির দেহের দৈর্ঘ্য ৩৯ থেকে ৫৮ সেন্টিমিটার পর্যন্ত হয়ে থাকে। পুরুষ পাখি ১১৩ থেকে ১৩৫ গ্রাম হয়ে থাকে। স্ত্রী প্রজাতির পাখির ওজন একটু বেশি। এ প্রজাতি সাধারণত ২০৫ থেকে ২৬০ গ্রাম হয়। এরা গ্রীষ্মকালে একাকী বা জোড়ায় ঘুরে বেড়ায়। শীতকালে ঝাঁক বেঁধে বিচরণ করে। ভাসমান পাতার ওপর হেঁটে হেঁটে জলজ উদ্ভিদে থাকা পোকা-মাকড় এবং অমেরুদণ্ডী প্রাণী, জলজ উদ্ভিদের কচি পাতা, অঙ্কুর ও বীজ খেয়ে এরা জীবনধারণ করে। প্রজননকালে জলময়ূরী অত্যন্ত সুন্দর হয়ে ওঠে। প্রজননকারী পাখির মাথা, গলা ও ডানার পালক সাদা থাকে। ঘাড় সোনালি-হলুদ, পিঠ গাঢ় বাদামি, বুক-পেট কালচে-বাদামি ও লেজ কালচে হয়। চোখ বাদামি ও পা নীলাভ-কালো। স্ত্রী-পুরুষ দেখতে একই রকম। প্রজননকালে পুরুষ শাপলা ও পদ্মপাতা জাতীয় ভাসমান কোনো উদ্ভিদের পাতার ওপর বাসা বানায়। সেখানেই ডিমে তা দেয়। স্ত্রী পাখিটি ডিম পেড়ে চলে যায় অন্য পুরুষ পাখির কাছে। পুরুষ একাই ডিমে ২৩ থেকে ২৬ দিন তা দিয়ে বাচ্চা ফোটায়। ডিম থেকে ফোটার সঙ্গে সঙ্গেই হাঁটতে, সাঁতরাতে ও যুব দিতে পারে বাচ্চারা। প্রায় দুই মাস পর্যন্ত বাবার তত্ত্বাবধানে থাকে বাচ্চারা।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর