মঙ্গলবার, ১১ জুলাই, ২০২৩ ০০:০০ টা

এবার আন্দোলনের নতুন যাত্রা শুরু হবে : ফখরুল

নিজস্ব প্রতিবেদক

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, নির্দলীয় নিরপেক্ষ সরকারের দাবিতে বিএনপিসহ যুগপৎ আন্দোলনে থাকা দলগুলো যার যার অবস্থান থেকে ১২ জুলাই (বুধবার) রাজধানীতে সমাবেশ করবে। এসব সমাবেশ থেকে নতুন যাত্রার আন্দোলনের কর্মসূচির ঘোষণা দেওয়া হবে। তিনি বলেন, বিএনপি বাধ্য হয়ে আন্দোলন করছে। বিএনপি নির্বাচন চায়। তবে আওয়ামী লীগ বারবার নিজেদের মতো নির্বাচন করেছে। এটা আর হতে দেওয়া যায় না। আশা করি, সরকারের শুভবুদ্ধির উদয় হবে।

নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে গতকাল দুপুরে আয়োজিত মিলাদ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন ও ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়ার রোগমুক্তি কামনায় বিএনপি এই মাহফিলের আয়োজন করে। বিএনপি মহাসচিবের বক্তব্যের পর বেগম খালেদা জিয়াসহ অসুস্থ নেতাদের আরোগ্য কামনা করে নেতা-কর্মীরা মিলাদ ও দোয়ায় অংশ নেন। মির্জা ফখরুল বলেন, যেসব নেতা অসুস্থ তাদের অনেকের নামে অসংখ্য মামলা রয়েছে। ৪০ লাখ নেতা-কর্মীর নামে মামলা দেওয়া হয়েছে। অনির্বাচিত আওয়ামী লীগ সরকার সচেতনভাবে গণতন্ত্রকে অসুস্থ করেছে। যারা গণতন্ত্রের জন্য কাজ করে তাদের অসুস্থ বানিয়েছে। গোটা দেশকে অসুস্থ রাষ্ট্রে পরিণত করেছে এ সরকার। সরকারের লক্ষ্য একটাই, বিরোধী দল ধ্বংস করে একদলীয় শাসন ব্যবস্থা কায়েম। নির্বাচনকে তারা হাতিয়ার হিসেবে নিয়েছে। সরকারের নির্বাহী আদেশে বেগম খালেদা জিয়ার কারাগারের পরিবর্তে বাসায় থাকার বিষয়টি উল্লেখ করে বিএনপি মহাসচিব বলেন, ‘উনি (প্রধানমন্ত্রীর প্রতি ইঙ্গিত করে) বলেন, আমি করুণা করেছি। তাঁর দয়ায় নাকি... আমরা তো দয়া চাইনি, আমরা তো জাস্টিস চেয়েছি। আমরা ন্যায়বিচার চেয়েছি, প্রাপ্য চেয়েছি। এখানে আমরা কোনো রাজা-রানির রাজত্বে বাস করি না। অনুষ্ঠান পরিচালনা করেন দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ। ভাইস চেয়ারম্যান বরকতউল্লা বুলু, চেয়ারপারসনের উপদেষ্টা আমানউল্লাহ আমান, জয়নাল আবদিন ফারুক, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, শহীদ উদ্দীন চৌধুরী, কেন্দ্রীয় নেতা ফজলুল হক মিলন, কামরুজ্জামান রতন, শামসুর রহমান শিমুল বিশ্বাসসহ বিভিন্ন পর্যায়ের নেতারা উপস্থিত ছিলেন।

সমমনা দলের সঙ্গে বিএনপির বৈঠক : গতকাল গুলশানে চেয়ারপারসন কার্যালয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে বেলা ৩টা থেকে পর্যায়ক্রমে গণতন্ত্র মঞ্চ, লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), গণ অধিকার পরিষদ ও বাংলাদেশ লেবার পার্টির নেতাদের সঙ্গে বিএনপির লিয়াজোঁ কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সরকার পতনের লক্ষ্যে এক দফা আন্দোলনের নতুন কর্মসূচি ও রাষ্ট্র সংস্কারের ৩১ দফা রূপরেখা নিয়ে আলোচনা হয়।

সর্বশেষ খবর