বুধবার, ১২ জুলাই, ২০২৩ ০০:০০ টা

মুক্তিপণে মিয়ানমারে বন্দিশিবির

আটকে রেখে নির্যাতন নারায়ণগঞ্জের ১২ যুবককে

আড়াইহাজার (নারায়ণগঞ্জ) প্রতিনিধি

আড়াইহাজারের ১২ যুবককে মালয়েশিয়ায় নেওয়ার কথা বলে মিয়ানমারে আটকে রেখে নির্যাতনের অভিযোগ উঠেছে এক চক্রের বিরুদ্ধে। চক্রটি ওই যুবকদের জিম্মি করে পরিবারের কাছে মোটা অঙ্কের মুক্তিপণ দাবি করছে, জানিয়েছেন তাদের স্বজনরা।

ভুক্তভোগী যুবকরা হলেন- উপজেলার মানিকপুর গ্রামের মো. নাদিম, উলুকান্দির মো. মনির হোসেন, বিশনন্দীর মো. সজীব, মো. কবির হোসেন, শরিফপুরের মো. জুয়েল, কড়ইতলার মো. বিল্লাল হোসেন, চৈতনকান্দার রতন মিয়া, আছান, সাফায়েত হোসেন, মো. সফিকুল এবং মো. রফিকুল ইসলাম। তাদের মুক্তির দাবিতে গতকাল আড়াইহাজার উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে লিখিত আবেদন করেছেন পরিবারের সদস্যরা।

বন্দিশিবিরে জিম্মি বিল্লাল হোসেনের মা সেলিনা বেগম কান্নাজড়িত কণ্ঠে জানান, আমার ছেলেকে মিয়ানমারে আটকে রেখে নির্যাতন করা হচ্ছে। আমাকে ফোন করে মুক্তিপণ হিসেবে মোটা অঙ্কের টাকা দাবি করছে ওই দালাল চক্র। আমি ছেলের মুক্তি চাই।

আড়াইহাজার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইশতিয়াক আহাম্মেদ বলেন, জেলা প্রশাসকের সঙ্গে আলাপ করে তার পরামর্শ মোতাবেক এবং প্রয়োজনে মন্ত্রণালয়ের মাধ্যমে আমি এ ব্যাপারে ব্যবস্থা নেব। অভিবাসীদের নিয়ে কাজ করা ওকাপ নামের এক প্রতিষ্ঠানের কর্মকর্তা মো. আমিনুল ইসলাম বলেন, আমরা নিখোঁজ ও জিম্মিদের তালিকা তৈরি করেছি। তাদের দেশে ফিরিয়ে আনতে ওকাপের পক্ষ থেকে চেষ্টা করা হবে।

খোঁজ নিয়ে জানা যায়, দীর্ঘদিন ধরেই আড়াইহাজারে শক্তিশালী নেটওয়ার্ক গড়ে তুলেছে একটি মানবপাচার চক্র ও তাদের স্থানীয় এজেন্টরা। এই চক্রের ফাঁদে পা দিয়ে সর্বস্বান্ত হচ্ছেন গ্রামের অনেক নিরীহ যুবক। এ ছাড়া মালয়েশিয়ায় জিম্মি থাকা অবস্থায় দালালচক্রের নির্যাতনে মারা যান আমিনুল (৩৯) নামে এক যুবক। এ ঘটনায় আড়াইহাজার থানা পুলিশ আবুল হোসেন নামে দালাল চক্রের এক সদস্যকে গ্রেফতার করে।

সর্বশেষ খবর