বৃহস্পতিবার, ১৩ জুলাই, ২০২৩ ০০:০০ টা

ডেঙ্গু রোগী ১৬ হাজার ছাড়াল

♦ ৫০ টাকায় সরকারি হাসপাতালে টেস্ট ♦ ডেঙ্গু ডেডিকেটেড করা হয়েছে ডিএনসিসি হাসপাতালকে ♦ বাড়ছে মৃতের সংখ্যা

নিজস্ব প্রতিবেদক

ডেঙ্গু রোগী ১৬ হাজার ছাড়াল

সারা দেশে ভয়ংকর রূপ নিচ্ছে ডেঙ্গু। রোগীর চাপ সামলাতে হিমশিম খাচ্ছেন চিকিৎসকরা। ছবিটি গতকাল কামরাঙ্গীরচর ৩১ শয্যা হাসপাতাল থেকে তোলা -বাংলাদেশ প্রতিদিন

সারা দেশে ধারাবাহিকভাবে বাড়ছে ডেঙ্গুজ্বরে আক্রান্তের সংখ্যা। গতকাল নতুন করে ১ হাজার ২৪৬ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন, মারা গেছেন পাঁচজন। এনিয়ে দেশে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৬ হাজার ১৪৩ জন। এ পর্যন্ত ডেঙ্গুতে মারা গেছেন ৮৮ জন। 

হাসপাতালে ভর্তির বাইরেও ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে অনেক রোগী বাড়িতে চিকিৎসা নিচ্ছেন। রাজধানীর মাত্র ৫৩টি হাসপাতালে ভর্তি ডেঙ্গু রোগীর হিসাব স্বাস্থ্য অধিদফতরে আসে। দেশজুড়ে রোগী বাড়ায় সরকারি হাসপাতালে ডেঙ্গু টেস্ট ফি ৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। রোগী বাড়ায় ডিএনসিসি হাসপাতালকে ডেঙ্গু ডেডিকেটেড ঘোষণা দেওয়া হয়েছে।

গতকাল স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে জানা যায়, গতকাল ১ হাজার ২৪৬ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। যা চলতি বছরে এক দিনে সর্বোচ্চ। আক্রান্তদের মধ্যে ঢাকার বাসিন্দা ৭০৯ জন ও ঢাকার বাইরের ৫৩৭ জন।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ১২ জুলাই পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৬ হাজার ১৪৩ জন। তাদের মধ্যে রাজধানীর বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ১১ হাজার একজন। আর ঢাকার বাইরের হাসপাতালগুলোতে ভর্তি হয়েছেন ৫ হাজার ১৪২ জন। একই সময়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন ১২ হাজার ২৬৪ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৮ হাজার ৪০২ জন এবং ঢাকার বাইরের ৩ হাজার ৮৬২ জন।

দিন যত গড়াচ্ছে, ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ততই বাড়ছে। প্রায় প্রতিদিনই আক্রান্তের সংখ্যায় গড়ছে রেকর্ড। পাশাপাশি বাড়ছে মৃত্যু। গতকাল ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন পাঁচজন। এ নিয়ে চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৮ জনে। সরকারি হাসপাতালে ডেঙ্গু পরীক্ষার ফি কমিয়েছে সরকার। আগে ডেঙ্গু পরীক্ষা করতে ১০০ টাকা নেওয়া হতো। বর্তমানে তা ৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। গতকাল স্বাস্থ্য অধিদফতরের হাসপাতাল ও ক্লিনিক শাখার পরিচালক (ভারপ্রাপ্ত) ডা. শেখ দাউদ আদনান স্বাক্ষরিত চিঠিতে সরকারি হাসপাতালে ডেঙ্গু টেস্ট খরচ নির্দিষ্ট করে দেওয়া হয়। এতে বলা হয় ডেঙ্গুর প্রকোপ বৃদ্ধি পাওয়ায় আগামী এক মাস নির্ধারিত টেস্ট ফি নিতে হবে সরকারি হাসপাতালগুলোকে। ডেঙ্গু এনএস১, আইজিজি, আইজিএম টেস্ট ফি ৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। তথ্য অধিদফতরের এক বিবরণীতেও এ তথ্য দেওয়া হয়েছে।

দেশে ডেঙ্গু সংক্রমণ পরিস্থিতির দিন দিন অবনতি হওয়ায় ডিএনসিসি কভিড হাসপাতালকে ডেঙ্গু ডেডিকেটেড হাসপাতালে পরিণত করার পরিকল্পনা নেওয়া হয়েছে। জনবল এবং ডেঙ্গু চিকিৎসায় পর্যাপ্ত সরঞ্জামের ব্যবস্থা হলেই হাসপাতালটিকে পুরোপুরি ডেডিকেটেড হিসেবে ঘোষণা করা হবে বলে জানা গেছে। গতকাল স্বাস্থ্য অধিদফতরের সংক্রামক রোগ নিয়ন্ত্রণ (সিডিসি) শাখার উপপরিচালক ডা. শফিকুল ইসলাম জানান, ডিএনসিসি কভিড হাসপাতালকে ডেঙ্গু ডেডিকেটেড করার সিদ্ধান্ত হয়েছে। এরই মধ্যে মৌখিকভাবে ঘোষণা হয়েছে। ডেঙ্গু রোগী এই হাসপাতালে ভর্তি হচ্ছে। হাসপাতালকে ডেঙ্গু ডেডিকেটেড ঘোষণা করার জন্য পর্যাপ্ত লোকবল ও সরঞ্জামের ব্যবস্থা এখনো হয়নি। তা হয়ে গেলে খুব শিগগিরই পুরোপুরি ডেডিকেটেড হিসেবে হাসপাতালটিকে ঘোষণা করা হবে। এর আগে গত সোমবার দেশে অব্যাহতভাবে ডেঙ্গু রোগী বাড়তে থাকায় ডিএনসিসি কভিড হাসপাতালকে প্রয়োজনে ১ হাজার শয্যার ডেঙ্গু ডেডিকেটেড করে দেওয়া হবে বলে জানিয়েছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

সারা দেশেই বাড়ছে ডেঙ্গুজ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা। বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে আবারও সর্বাধিক ডেঙ্গু রোগী চিকিৎসাধীন থাকার রেকর্ড হয়েছে। গতকাল এই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন ৯৯ জন ডেঙ্গু রোগী। যা চলতি মৌসুমে সর্বাধিক। হাসপাতালের পরিচালক ডা. এইচ এম সাইফুল ইসলাম এ তথ্য জানিয়েছেন। এদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মাসব্যাপী বিশেষ মশক নিধন অভিযানের পঞ্চম দিনে গতকাল এডিসের লার্ভা পাওয়ায় ১৬টি মামলায় মোট ১২ লাখ ৫০ হাজার টাকা জরিমানা আদায় করেছে। এ ছাড়াও আরও ১০টি নিয়মিত মামলা দায়ের করা হয়েছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) পরিচালিত ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ১২ স্থাপনাকে সোয়া লাখ টাকা জরিমানা করা হয়েছে। এ ছাড়াও এডিস মশার প্রজননস্থল ধ্বংসে করপোরেশনের আওতাধীন এলাকার ৯৭টি শিক্ষাপ্রতিষ্ঠানে বিশেষ চিরুনি অভিযান পরিচালনা করা হয়েছে।

সর্বশেষ খবর