শিরোনাম
রবিবার, ১৬ জুলাই, ২০২৩ ০০:০০ টা

আবাসনশিল্প নতুন সংকটে পড়বে

----- তানভীরুল হক

আবাসনশিল্প নতুন সংকটে পড়বে

রিহ্যাবের সাবেক সভাপতি তানভীরুল হক বলেছেন, আন্তর্জাতিক সংকট আমাদের অর্থনীতিতে কতখানি পড়েছে সেটা আমরা টের পাচ্ছি। সবকিছুর দাম বেড়েছে।

পুরো অর্থনীতি টালমাটাল পরিস্থিতির মধ্যে রয়েছে। আবাসন খাত ক্ষতিগ্রস্ত হয়েছে ব্যাপকভাবে। বিশেষ করে টাইলস, ফিটিংস কারখানার টিকে থাকতে কষ্ট হচ্ছে। সেখানে নতুন করে আবাসনশিল্পে উৎসে কর আরোপ করেছে সরকার। এটা এই খাতকে কঠিন সংকটের মুখে ফেলবে। কেউ আর ফ্ল্যাট কিনতে পারবে না। জমি রেজিস্ট্রেশন কেউ করবে না। এ সিদ্ধান্ত এখনই প্রত্যাহার করা উচিত।

বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে তানভীরুল হক বলেন, আবাসনশিল্প নানামুখী সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। দেশের আর্থিক পরিস্থিতিতে এখন এ খাতে বিনিয়োগের পরিমাণ তুলনামূলক কম। সেখানে হঠাৎ করে কয়েকগুণ বৃদ্ধি করে কর আরোপ করা হয়েছে। এটা পুরো খাততে ধ্বংস করে দেওয়ার পরিকল্পনা ছাড়া আর কিছু নয়। ছোট-বড় অনেক ব্যবসায়ী জমিতে বিনিয়োগ লাভজনক ও নিরাপদ ভাবেন। সেখানে নিবন্ধন কর অতিরিক্ত বৃদ্ধি পাওয়ায় এখন ঢাকা বা বড় শহরে জমিতে বিনিয়োগ করা নিরাপদ ভাবতে পারবে না কেউ। অতিরিক্ত কর আরোপ আবাসন খাতের জন্য বড় রকমের হুমকি। জমি নিবন্ধনে অতিরিক্ত কর আরোপের কারণে দেশের আবাসন খাতে বিনিয়োগ কমবে। এত বেশি কর নির্ধারণের কারণে মানুষ জমি, বাড়ি, ফ্ল্যাট ইত্যাদিতে বিনিয়োগ করতে নিরুৎসাহী হবে। সরকারের রাজস্ব হারানোর পাশাপাশি দেশের আবাসন খাতে চরম অস্থিরতা দেখা দেবে। উচ্চ কর হার অযৌক্তিক। বাড়ি, ফ্ল্যাট ও জমি রেজিস্ট্রেশন কর সহনীয় পর্যায়ে নিয়ে আসতে হবে। নইলে এ খাতে বিপর্যয় ডেকে আনা হবে।

সর্বশেষ খবর