মঙ্গলবার, ১৮ জুলাই, ২০২৩ ০০:০০ টা
খুলনায় বিএনপির তারুণ্যের সমাবেশ

আওয়ামী লীগ দেউলিয়া হয়ে গেছে : ফখরুল

নিজস্ব প্রতিবেদক, খুলনা

আওয়ামী লীগ দেউলিয়া হয়ে গেছে : ফখরুল

খুলনার ডাকবাংলা সোনালী ব্যাংক চত্বরে গতকাল তারুণ্যের সমাবেশে আগতরা -বাংলাদেশ প্রতিদিন

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আওয়ামী লীগ রাজনৈতিকভাবে দেউলিয়া হয়ে গেছে। তারা হিরো আলমের মতো প্রার্থীকেও সহ্য করতে পারে না। গুলশান-১৭ নির্বাচনের প্রার্থী হিরো আলমকে রাস্তায় বেধড়ক পিটিয়ে হাসপাতালে পাঠানো হয়েছে। বাংলাদেশে নির্বাচনের নামে তামাশার করুণ চিত্র তৈরি করা হয়েছে।

তিনি বলেন, নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা দিয়ে এই সরকারকে পদত্যাগ করতে হবে। আওয়ামী লীগ সরকারের অধীনে দেশে আর কোনো নির্বাচন হবে না। ন্যাড়া বারবার বেল তলায় যায় না। শিয়ালের কাছে কেউ মুরগি বর্গা দেয় না। সরকার পদত্যাগ না করলে রাজপথেই ফয়সালা হবে। গতকাল বিকালে খুলনা নগরীর ডাকবাংলা-সংলগ্ন সোনালী ব্যাংক চত্বরে যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদল আয়োজিত তারুণ্যের সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। মির্জা ফখরুল বলেন, সরকার আবারও একইভাবে যেনতেন নির্বাচনের পাঁয়তারা করছে। কিন্তু সেই নির্বাচন বাংলাদেশে আর হবে না। রাজপথের ফয়সালার মধ্য দিয়ে সত্যিকার অর্থের ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের চেতনায় নতুন বাংলাদেশ গড়ে তোলা হবে। যে বাংলাদেশে তরুণদের কর্মসংস্থানের ব্যবস্থা থাকবে। মানুষ স্বাস্থ্যসেবা পাবে। মানুষের নিরাপত্তা থাকবে। সমাবেশে ছাত্রদল সভাপতি কাজী রওনাকুল ইসলাম শ্রাবণের সভাপতিত্বে প্রধান বক্তা ছিলেন যুবদল সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু। বিশেষ বক্তা ছিলেন স্বেচ্ছাসেবক দল সভাপতি এস এম জিলানী।

যুবদলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম মিল্টন, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক রাজিব আহসান ও ছাত্রদলের সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েলের পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএনপির সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত, ছাত্রবিষয়ক সম্পাদক রকিবুল ইসলাম বকুল, বিএনপির তথ্যবিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল, মহানগর বিএনপির আহ্বায়ক শফিকুল আলম মনা, জেলা বিএনপি আহ্বায়ক আমীর এজাজ খান।

সমাবেশে আবেগাপ্লুত কণ্ঠে মির্জা ফখরুল বলেন, আমাদের অসংখ্য নেতা-কর্মী গুম খুনের শিকার হয়েছেন। তাদের পরিবার সন্তানদের কাছে আমরা কী জবাব দেব! এ কোন রাষ্ট্র আমরা তৈরি করলাম, যেখানে মানুষের কোনো নিরাপত্তা থাকবে না। নিজের অভিমত প্রকাশ করার জন্য গুম হয়ে যেতে হবে। হত্যা করা হবে। তিনি বলেন, নির্বাচন কমিশন বদলাতে হবে। যারা যোগ্য তাদের আনতে হবে। এ নির্বাচন কমিশন সুষ্ঠু নির্বাচন করতে পারবে না। তারা নিজেদেরই অধিকার রক্ষা করতে পারে না। আগে আইন ছিল নির্বাচনী এলাকায় গোলমাল হলে নির্বাচন কমিশন সেটা বাতিল করে দিতে পারত কিন্তু আইন করে সে ক্ষমতাও বাতিল করা হয়েছে। অধিকার আদায়ের সংগ্রামে ঝাঁপিয়ে পড়ার আহ্বান জানিয়ে মির্জা ফখরুল বলেন, দেশে ডেঙ্গুতে ৭৬ জন মারা গেছেন। অথচ মানুষকে বিপদে ফেলে স্বাস্থ্যমন্ত্রী বিদেশ সফর করছেন। তাদের দেশের মানুষের প্রতি কোনো দায়বদ্ধতা নেই।

সমাবেশের প্রধান বক্তা যুবদল সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু বলেন, এই সরকার বৈধ না, জোর করে ক্ষমতায় রয়েছে। এ সরকার গুম খুন করে ক্ষমতায় টিকে থাকতে চায়। হিরো আলমের কাজে পরাজিত হওয়ার ভয়ে তাকে ভোট কেন্দ্রে ঢুকতে দেয় না। ৪ কোটি ৭০ লাখ ভোটারের ভোটের অধিকার কেড়ে নিয়েছে। আমরা এই ভোটারদের অধিকার বাংলাদেশে প্রতিষ্ঠিত করতে চাই।

এ সময় উপস্থিত নেতা-কর্মীদের সরকার পতন না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়া এবং ঘরে না ফেরার শপথবাক্য পাঠ করান যুবদলের কেন্দ্রীয় সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু। সমাবেশে স্বেচ্ছাসেবক দলের সভাপতি এস এম জিলানী বলেন, তরুণ সমাজ ১৪ বছর ভোট প্রয়োগ করতে পারেনি। তরুণদের সেই অধিকার ফিরিয়ে দিতে এ সমাবেশ আহ্বান করা হয়েছে। চাকরির নামে যে বৈষম্য চলছে তার প্রতিবাদ জানানোর জন্য সমাবেশ আহ্বান করা হয়েছে। তরুণদের মধ্যে এই সমাবেশের মধ্য দিয়ে গণজাগরণ তৈরি হয়েছে। এর আগে সমাবেশ উপলক্ষে সকাল থেকে খুলনা শহরে জড়ো হন বিএনপি ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা। খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, যশোর, নড়াইল, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, ঝিনাইদহ, মাগুরা ও মেহেরপুর জেলার বিভিন্ন উপজেলা থেকে খণ্ড খণ্ড মিছিল নিয়ে আসা যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের নেতা-কর্মীরা খুলনা শহরে বিভিন্ন অলিগলিতে অবস্থান নিয়ে দুপুরের মধ্যেই সমাবেশস্থলে জড়ো হন। তারা বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিসহ বিভিন্ন স্লোগান দেন। সমাবেশস্থলের চারপাশে অসংখ্য ব্যানার, পোস্টার ও ফেস্টুন টানানো হয়।

নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন, ভোটাধিকার পুনরুদ্ধার ও শিক্ষা উপকরণের দাম কমানোসহ বিভিন্ন দাবিতে এই সমাবেশ হয়। বিকাল ৩টায় কোরআন তিলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া সমাবেশে নতুন ভোটার ও তরুণদের উদ্দেশে দিক-নির্দেশনামূলক বক্তব্য দেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর