বৃহস্পতিবার, ২০ জুলাই, ২০২৩ ০০:০০ টা

যানজটে অচল রাজধানী

নিজস্ব প্রতিবেদক

যানজটে অচল রাজধানী

রাজধানীর সড়কে সড়কে ছিল যানজট। সীমাহীন ভোগান্তিতে পড়েন নগরবাসী -বাংলাদেশ প্রতিদিন

পরপর দুই দিন বিএনপির পদযাত্রা এবং আওয়ামী লীগের শান্তি ও উন্নয়ন শোভাযাত্রা। এর বাইরে জাতীয় প্রেস ক্লাবের সামনে জাতীয়করণের দাবিতে বেসরকারি শিক্ষকদের কর্মসূচি। এই তিন কারণে গতকাল রাজধানীর প্রধান প্রধান সড়ক তীব্র যানজটে স্থবির হয়ে পড়ে। বিপুল সংখ্যক যানবাহন যানজটে আটকে পড়ায় অন্য স্থানে সংকট সৃষ্টি হয়। ভাঙচুরের আশঙ্কায় বাসও কম নামান পরিবহন মালিকরা। এতে ভোগান্তিতে পড়েন হাজার হাজার যাত্রী-পথচারী। গণপরিবহন না পেয়ে অনেককে দেখা গেছে হেঁটে গন্তব্যের দিকে যেতে।

বিএনপির পদযাত্রা : ঘোষণা অনুযায়ী গতকাল নির্ধারিত সময়ে রাজধানীর             আবদুল্লাহপুর থেকে যাত্রাবাড়িমুখী পদযাত্রা শুরু করে বিএনপিসহ সমমনা রাজনৈতিক দলগুলো। ফলে বেলা ১১টার পর থেকে তীব্র যানজট সৃষ্টি হয় রাজধানীর বিমানবন্দর সড়কে। এ সময় পদযাত্রার মিছিলের পেছনে সব যানবাহন আটকা পড়ে। সড়কের এক পাশে স্থবির হয়ে পড়ে যান চলাচল। অন্য পাশে যান চলাচল থাকলেও ছিল ধীরগতি। বেলা ১টার দিকে বিএনপির পদযাত্রাটি কুড়িল বিশ্বরোড পেরিয়ে যমুনা ফিউচার পার্ক হয়ে বাড্ডার দিকে গেলে ওই পাশেও যানজট সৃষ্টি হয়ে এক পাশ বন্ধ হয়ে যায়। বিকাল ৩টার দিকে পদযাত্রাটি রামপুরা এলাকায় এলে ওই সময় সড়কের দুই পাশে তীব্র যানজট তৈরি হয়। একই সঙ্গে পদযাত্রাটি রামপুরা পার হওয়ার পর মালিবাগ আবুল হোটেল,  খিলগাঁও এবং যাত্রাবাড়ী সড়কে প্রচুর যানজট সৃষ্টি হয়।

বেলা ২টার দিকে নতুন বাজারে কথা হয় জয়নাল হোসেনের সঙ্গে। তিনি বলেন, মিরপুর-১ থেকে ১২টায় গাড়িতে উঠেছি। কুড়িল বিশ্বরোড পর্যন্ত ঠিকঠাকই আসলাম। বিশ্বরোডে এসে যানজটে আটকা পড়লাম। সেই যানজটে এখনো আছি। যাব রামপুরায়, কখন যে পৌঁছাব! বাসের আরেক যাত্রী বলেন, প্রায় এক ঘণ্টায় কুড়িল বিশ্বরোড থেকে নতুন বাজারে এসেছি। এই গরমে বাসে বসে থাকা অসম্ভব হয়ে পড়েছে। এর মধ্যে গাড়িতে এক ঘণ্টা ধরে বসে আছি। ঘেমে শরীর ভিজে গেছে। নেমে যে হাঁটা দেব, তার শক্তিও নেই।

আওয়ামী লীগের শোভাযাত্রা : দ্বিতীয় দিনের মতো গতকাল বিকালে শান্তি ও উন্নয়ন শোভাযাত্রা করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ তেজগাঁওয়ে সাত রাস্তা মোড় থেকে মহাখালী পর্যন্ত শোভাযাত্রা করে। ফলে বিকালে ওই রাস্তায়ও তীব্র যানজট সৃষ্টি হয়। এ সময় বনানীর দিক থেকে মগবাজারের দিকে আসা বিভিন্ন যানবাহন আটকে পড়ে। ফলে ওই রাস্তায় যাত্রীদের ভোগান্তি বেড়েছে দ্বিগুণ। এর বাইরে টানা নবম দিনের মতো চলা দেশের মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের (সরকারিকরণ) দাবিতে জাতীয় প্রেস ক্লাবের সামনে গতকাল শিক্ষকদের অবস্থান কর্মসূচি অব্যাহত ছিল। এই কর্মসূচির কারণে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনের রাস্তা দিয়ে যান চলাচল বন্ধ হয়ে গেছে। আর উত্তর পাশ দিয়ে বিক্ষিপ্তভাবে শুধু রিকশা বা ছোট যানবাহন চলেছে। বিকাল পর্যন্ত বাস চলাচল বন্ধ ছিল। এসব সড়ক ছাড়াও রাজধানীর আরও কিছু সড়কে তীব্র যানজট সৃষ্টি হয়। বেলা ২টার পর থেকে শাহবাগ হয়ে মৎস্য ভবন, প্রেস ক্লাব ও পল্টন মোড় পর্যন্ত দীর্ঘ যানজট ছিল। এ ছাড়াও রাজধানীর অন্যান্য সড়কে গাড়ির পরিমাণ কম থাকায় অফিসগামী ও বিভিন্ন উদ্দেশ্যে যাওয়া যাত্রীরা পড়েন ভোগান্তিতে। কারওয়ান বাজার মোড়ে দাঁড়িয়ে থাকা মুরসালিন বলেন, গুলিস্তান যাব। ৩০ মিনিটের মতো দাঁড়িয়ে আছি, বাসই পাচ্ছি না। আর কিছুক্ষণ দেখব। তারপর হাঁটা শুরু করব।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর