বৃহস্পতিবার, ২০ জুলাই, ২০২৩ ০০:০০ টা

শিল্পকলায় জামদানি উৎসব

নিজস্ব প্রতিবেদক

শিল্পকলায় জামদানি উৎসব

আবহমান বাংলার ঐতিহ্য জামদানি। নানা প্রতিকূলতা ও সুযোগ-সুবিধার অভাবে দেশীয় এই ঐতিহ্য বর্তমানে হুমকির মুখে। তবে আন্তর্জাতিক পরিমন্ডলে প্রশংসিত এই ঐতিহ্যের উন্নয়নে এগিয়ে এসেছে বেসরকারি উন্নয়ন সংস্থা সেবা নারী ও শিশু কল্যাণ কেন্দ্র (সেবা)।

পিকেএসএফের সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্টের আওতায় জামদানির প্রচার, প্রসার, উন্নয়ন এবং এই শিল্পের সঙ্গে জড়িতদের জীবনমানের উন্নয়নের লক্ষ্যে শিল্পকলা একাডেমিতে শুরু হয়েছে ১১ দিনের জামদানি উৎসব। সেবা আয়োজিত ও পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের অর্থায়নে উৎসবের সহায়তায় রয়েছে বাংলাদেশ জাতীয় কারুশিল্প পরিষদ। উৎসবে আদি জামদানির প্রদর্শনী ছাড়াও প্রতিদিনই থাকছে মনোজ্ঞ সাংস্কৃতিক আয়োজন।

গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে ‘অনন্য বয়নে জামদানি উৎসব’ শীর্ষক এ উৎসবের উদ্বোধন করেন উদ্বোধনী আনুষ্ঠানিকতার প্রধান অতিথি পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। বিশেষ অতিথি ছিলেন বিশ্বব্যাংকের অ্যাক্টিং কান্ট্রি ডিরেক্টর ফর বাংলাদেশ অ্যান্ড ভুটান গেইল মার্টিন, বিশ্বব্যাংকের এসইপি টাস্ক টিম লিডার ইউন জু অ্যালিসন ই, টেক্সটাইল বিশেষজ্ঞ সংগ্রাহক ও কলকাতার দ্য উইভার্স স্টুডিওর স্বত্বাধিকারী দর্শন মেকানি শাহ, বাংলাদেশ জাতীয় কারুশিল্প পরিষদের সভাপতি চন্দ্রশেখর সাহা। সভাপতিত্ব করেন সেবা নারী ও শিশু কল্যাণ কেন্দ্রের (সেবা) নির্বাহী পরিচালক সাইদা রোকসানা খান। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার ৭ নম্বর গ্যালারিতে সবার জন্য উন্ম্ক্তু থাকবে এই প্রদর্শনী। ২৯ জুলাই শেষ হবে ১১ দিনের এই প্রদর্শনী। উৎসবের প্রদর্শনী উপলক্ষে ২৩ জুলাই অনুষ্ঠিত হবে জামদানির ভবিষ্যৎ সম্ভাবনা নিয়ে সেমিনার। ২৯ জুলাই সমাপনী ছাড়া প্রতিদিনই থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান। এই প্রদর্শনী সর্বসাধারণের জন্য উন্মুক্ত। তবে এখানে কোনো ধরনের ফটোগ্রাফি ও ভিডিওগ্রাফি করা যাবে না। এই উৎসব উপলক্ষে একটি বইও প্রকাশ হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর