শনিবার, ২২ জুলাই, ২০২৩ ০০:০০ টা

শিক্ষার্থীদের জিম্মি করে আন্দোলন কাম্য নয়

------- শাহজাহান আলম সাজু

শিক্ষার্থীদের জিম্মি করে আন্দোলন কাম্য নয়

স্বাধীনতা শিক্ষক পরিষদের (স্বাশিপ) কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অধ্যক্ষ শাহজাহান আলম সাজু বলেছেন, বর্তমান সরকার শিক্ষা ক্ষেত্রে অনেক উন্নয়ন করেছে। তবুও এই খাতে এখনো বেশ কিছু সমস্যা রয়েছে। বেসরকারি শিক্ষক-কর্মচারীদের বাড়ি ভাড়া, চিকিৎসা ভাতা, উৎসব ভাতা খুবই অপ্রতুল। শিক্ষকদের জীবনমান উন্নয়নে আর্থিক সুযোগ-সুবিধা আরও বৃদ্ধি করতে হবে। তবে শিক্ষাব্যবস্থা জাতীয়করণের জন্য শিক্ষার্থীদের জিম্মি করা, প্রতিষ্ঠানে পাঠদান বন্ধ রেখে আন্দোলন কাম্য নয়। আমরা বিশ্বাস করি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরেই শিক্ষাব্যবস্থা জাতীয়করণ হবে। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

এই শিক্ষক নেতা বলেন, বেসরকারি শিক্ষক-কর্মচারীদের বাড়ি ভাড়া, চিকিৎসা ভাতা, উৎসব ভাতা খুবই অপ্রতুল। শিক্ষকদের জীবনমান উন্নয়নে তাদের আর্থিক সুযোগ-সুবিধা আরও বৃদ্ধি করতে হবে। শিক্ষাকে সহজলভ্য ও শিক্ষকদের মর্যাদা ও আর্থিক সুযোগ-সুবিধা বৃদ্ধির জন্য শিক্ষাব্যবস্থা জাতীয়করণ এখন সময়ের দাবি। আর এ জন্য স্বাধীনতা শিক্ষক পরিষদ গত ১২ বছর ধরে নিয়মতান্ত্রিক কাজ করে যাচ্ছে।

সাজু বলেন, বেসরকারি শিক্ষক-কর্মচারীদের জাতীয় বেতন স্কেলে অন্তর্ভুক্তি, সরকারির মতো বেসরকারি শিক্ষক কর্মচারীদের ৫ শতাংশ ইনক্রিমেন্ট ও ২০ শতাংশ বৈশাখী ভাতা প্রদান, কল্যাণ ট্রাস্ট ও অবসর বোর্ডের জন্য ১৭০০ কোটি টাকা বিশেষ বরাদ্দ, বাড়ি ভাড়া ১০০ টাকা থেকে ১০০০ এবং চিকিৎসা ভাতা ১৫০ টাকা থেকে ৫০০ টাকায় বৃদ্ধি করেছে সরকার। এ ছাড়াও সম্প্রতি সরকারির পাশাপাশি বেসরকারি শিক্ষক-কর্মচারীদের ৫ শতাংশ প্রণোদনা প্রদান করেছে, শিক্ষাপ্রতিষ্ঠানের ব্যাপক অবকাঠামো উন্নয়নও করেছে। এসবের জন্য কোনো আন্দোলন করতে হয়নি। সরকারের সঙ্গে আলাপ-আলোচনার মাধ্যমেই আমরা এগুলো আদায় করতে সক্ষম হয়েছি। কয়েক মাস পরই এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হবে। অন্য শ্রেণিতেও চূড়ান্ত পরীক্ষা হবে বছরের শেষ দিকে। তাই সবার আগে শিক্ষার্থীদের কথা ভাবতে হবে আমাদের।

সর্বশেষ খবর