শিরোনাম
শনিবার, ২২ জুলাই, ২০২৩ ০০:০০ টা

হেফাজতের গুরুত্বপূর্ণ পদে আসছেন কারামুক্ত নেতারা

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

আলোচিত-সমালোচিত সংগঠন হেফাজতে ইসলামের কারামুক্ত নেতারা কেন্দ্রীয় কমিটির কয়েকজন নেতার বিরুদ্ধে আপত্তি তুলে ওই কমিটি বিলোপের দাবি জানিয়েছেন। কিন্তু তাদের দাবি উপেক্ষা করে কারামুক্তদের নিয়েই কমিটি সম্প্রসারণের উদ্যোগ চলছে। সম্প্রসারিত কমিটিতে জায়গা পাচ্ছেন নেতৃত্বের বাইরে থাকা ১৫ জন। তাদের কমিটিভুক্ত করতে আগামী ২৯ জুলাই শুরা কমিটির বৈঠক ডাকা হয়েছে।

হেফাজতে ইসলামের যুগ্ম-মহাসচিব মাওলানা মুহিউদ্দিন রাব্বানী বলেন, ‘কমিটি সম্প্রসারণ নিয়ে আলোচনা চলছে। আগামী কয়েকদিনের মধ্যে বৈঠক হবে। তবে কমিটিতে নতুন কারা যুক্ত হবেন সে বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।’

হেফাজতে ইসলামের সাবেক সাংগঠনিক সম্পাদক ও কারামুক্ত নেতা মাওলানা আজিজুল হক ইসলামাবাদী বলেন, ‘কিছুদিন আগে আমরা আমির আল্লামা মহিবুল্লাহ বাবুনগরীর সঙ্গে সাক্ষাৎ করেছি। সাক্ষাৎকালে হেফাজতে ইসলামের কমিটি সম্প্রসারণ নিয়ে তৃণমূলের দাবি তুলে ধরেছি। আমরা চাই হেফাজতে ইসলামের পুরনো ঐতিহ্য ফিরে আসুক। কারাবন্দি ও ত্যাগী নেতাদের মূল্যায়ন করা হোক। তিনি আমাদের মূল্যায়নের আশ্বাস দিয়েছেন।’ জানা যায়, ২০২১ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরের বিরোধিতা করে দেশের বিভিন্ন জায়গায় ধ্বংসলীলায় মেতে ওঠে হেফাজতে ইসলামের নেতা-কর্মীরা। এ ঘটনার মদদের অভিযোগে গ্রেফতার হন কেন্দ্রীয় কমিটির অধিকাংশ নেতা। এরপর ভেঙে দেওয়া হয় হেফাজতে ইসলামের সব কমিটি। তৎকালীন সময়ে  গ্রেফতার হওয়া নেতাদের মধ্যে মাওলানা মামুনুল হক এবং মনির হোসাইন কাসেমী, নূর হোসেন নুরানী, রফিকুল ইসলাম মাদানীসহ কয়েকজন নেতা ছাড়া বাকি সবাই জামিনে মুক্ত হয়েছেন। জামিনে মুক্ত হওয়া নেতারা হেফাজতে ইসলামে সক্রিয় হতে ফের তৎপর হয়ে ওঠেন। ঈদুল আজহার আগে তারা দফায় দফায় বৈঠকেও বসেন। বৈঠকের পর কারামুক্ত হেফাজতে নেতারা আমির আল্লামা মহিবুল্লাহ বাবুনগরীর সঙ্গে দেখা করেন। তৃণমূলের দাবি পেশ করেন অর্থাৎ নতুন কমিটি করতে হবে। একই সঙ্গে মহাসচিবসহ গুরুত্বপূর্ণ পদে পরিবর্তনের চাপ দেন। কিন্তু কমিটি না ভেঙে সম্প্রসারণের আশ্বাস দেওয়া হয়। এরই পরিপ্রেক্ষিতে শুরা কমিটির যে বৈঠক হতে যাচ্ছে তাতে মাওলানা জুনায়েদ আল হাবিব, মাওলানা খালেদ সাইফুল্লাহ আইয়ুবী, মাওলানা আজিজুল হক ইসলামাবাদী, মাওলানা মুফতি বশির উল্লাহ, মাওলানা সাখাওয়াত হোসাইন রাজি, মুফতি হারুন ইজহার, মাওলানা নাছির উদ্দিন মুনির, মাওলানা আতাউল্লাহ আমিন, মাওলানা জাকারিয়া নোমান ফয়জিসহ কমপক্ষে ১৫ জন নেতা সম্প্রসারিত কমিটির গুরুত্বপূর্ণ দায়িত্বে আসতে পারেন। কারামুক্তদের কীভাবে পদায়ন করা হবে তা নিয়েও শীর্ষ নেতৃত্বে চলছে আলোচনা।

নাম প্রকাশ না করার শর্তে হেফাজতে ইসলামের একাধিক নেতা জানান, কারামুক্ত হেফাজত নেতারা বর্তমান কমিটি বিলুপ্ত করে নতুন করে কেন্দ্রীয় কমিটি গঠনের দাবি জানান। তারা বর্তমান কমিটির গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনকারী কয়েকজনের বিরুদ্ধে আপত্তি তোলেন। কিন্তু কেন্দ্রীয় নেতৃত্ব জাতীয় নির্বাচনের আগে হেফাজতে বড় পরিবর্তনের পক্ষে নয়। তাই কমিটি সম্প্রসারণের জন্য শুরা কমিটির বৈঠক ডাকা হয়। নেতৃত্বের বাইরে থাকা নেতারা ঢাকার বাইরে শুরা কমিটির মিটিং করতে চাইলেও শীর্ষ নেতৃত্ব ঢাকায় বৈঠক করার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে।

সর্বশেষ খবর