রবিবার, ২৩ জুলাই, ২০২৩ ০০:০০ টা

আরসার শীর্ষ সামরিক কমান্ডারসহ গ্রেফতার ৬

টেকনাফের গহিন পাহাড়ে অভিযান

কক্সবাজার প্রতিনিধি

আরসার শীর্ষ সামরিক কমান্ডারসহ গ্রেফতার ৬

কক্সবাজারের টেকনাফের গহিন পাহাড়ে অভিযান চালিয়ে মিয়ানমারের বিচ্ছিন্নবাদী সন্ত্রাসী সংগঠন আরসার শীর্ষ সামরিক কমান্ডার হাফেজ নূর মোহাম্মদকে (২৮) গ্রেফতার করেছে র‌্যাব-১৫। এ সময় আরসার আরও পাঁচ সন্ত্রাসীকে গ্রেফতার করা হয়। সেখান থেকে দেশি-বিদেশি সাতটি আগ্নেয়াস্ত্র, গুলি ও নগদ টাকা উদ্ধার করা হয়েছে। গ্রেফতার আরসার শীর্ষ কমান্ডার নূর মোহাম্মদ কুতুপালং ৮ নম্বর ক্যাম্পের দিল মোহাম্মদের ছেলে। গ্রেফতারকৃত অন্যরা হলো কুতুপালং ৮ নম্বর ক্যাম্পের ধলা মিয়ার ছেলে মোহাম্মদ হোসেন জোহার (৩০), ওবায়দুর রহমানের ছেলে মো. ফারুক হারেস (২৩), জমলুকের ছেলে মনির আহাম্মদ (৩৬), অলি আহমদের ছেলে নূর ইসলাম (২৯) ও হোসেনের ছেলে মো. ইয়াছিন (২১)। তারা সবাই মিয়ানমারের নাগরিক। শুক্রবার দিবাগত রাতে টেকনাফের বাহারছড়া ইউনিয়নের শামলাপুর এলাকার গহিন পাহাড়ে এ অভিযানে উদ্ধার করা অস্ত্রের মধ্যে রয়েছে একটি ৭.৬৫ এমএম পিস্তল, একটি বিদেশি রিভলবার, একটি শর্টগান, দেশে তৈরি চারটি এলজি, তিনটি রামদা ও গোলাবারুদ এবং নগদ ৭০ হাজার টাকা।

কক্সবাজার র‌্যাব-১৫ কার্যালয়ে গতকাল বেলা ১১টায় সংবাদ সম্মেলনে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন অভিযানের এ তথ্য জানান।

তিনি আরও জানান, গ্রেফতার হাফেজ নূর মোহাম্মদ মিয়ানমারের সশস্ত্র গোষ্ঠী আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির (আরসা) শীর্ষ সামরিক কমান্ডার। তার বিরুদ্ধে ক্যাম্পে আলোচিত ছয় মার্ডারসহ কমপক্ষে ১০টি খুনের অভিযোগ রয়েছে। সে কুংফুর ব্লাকবেল্টধারী এবং অস্ত্র ও বিস্ফোরক তৈরির কারিগর। তার বিরুদ্ধে ক্যাম্পে হত্যা, অপহরণ, চাঁদাবাজি, মাদকপাচার ও আধিপত্য বিস্তারসহ নানা অপরাধে জড়িত থাকার অভিযোগ রয়েছে। এসব অভিযোগে তার বিরুদ্ধে উখিয়া ও টেকনাফ থানায় একাধিক মামলা রয়েছে। গ্রেফতার অন্যরাও মিয়ানমারের সন্ত্রাসী সংগঠন আরসার সদস্য। তারা খুন, চাঁদাবাজি, অপহরণসহ বিভিন্ন সন্ত্রাসী কর্মকান্ডে জড়িত। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা খুন ও অপহরণসহ বিভিন্ন সন্ত্রাসী কার্যক্রমে জড়িত থাকার বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে। খন্দকার আল মঈন উল্লেখ করেন, গহিন পাহাড়ে মিয়ানমারের সশস্ত্র গোষ্ঠীর কতিপয় সদস্য অপরাধ সংগঠনের উদ্দেশ্যে অবস্থান করছে খবরে র‌্যাব-১৫-এর চৌকস দল অভিযান চালায়। র‌্যাব টিম ঘটনাস্থলে পৌঁছলে সন্ত্রাসীরা পালানোর সময় আরসার কমান্ডার হাফেজ নূর মোহাম্মদকে গ্রেফতার করা হয়। পরে তার দেওয়া তথ্যমতে আরসার অন্য পাঁচহ সদস্যকে গহিন পাহাড় থেকে গ্রেফতার করা হয়। ঘটনাস্থলে তল্লাশি চালিয়ে দেশি-বিদেশি আগ্নেয়াস্ত্র ও গুলি উদ্ধার করা হয়। তিনি বলেন, ক্যাম্পে আরসার সাড়ে চারশ সন্ত্রাসী সক্রিয় রয়েছে। এদের ধরতে র‌্যাব অভিযান অব্যাহত রেখেছে।

সর্বশেষ খবর