মঙ্গলবার, ২৫ জুলাই, ২০২৩ ০০:০০ টা

প্রকল্প বাছাইয়ে সতর্ক থাকার পরামর্শ সচিবদের

নিজস্ব প্রতিবেদক

উন্নয়ন প্রকল্প বাছাই করার ক্ষেত্রে আরও সতর্ক ও যত্নশীল হতে সচিবদের নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মো. মাহবুব হোসেন। তিনি বলেন, প্রকল্পে অর্থায়নে যে ইন্টারন্যাশনাল উইন্ডোগুলো তৈরি হয়েছে, সেখানে যেন সচিবরা একটু বেশি নজর দেন- সে বিষয় নিয়ে কথা হয়েছে। তবে সেটা সচিব সভা নয়। যে বৈঠকটা হয়েছে সেটা হলো- প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব সভা। গতকাল সচিবালয়ে অনুষ্ঠিত প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব সভায় এসব নির্দেশনা দেওয়া হয়েছে। বৈঠকের পর সাংবাদিকদের এসব তথ্য জানান মো. মাহবুব হোসেন।

নির্বাচনের আগে সরকারের মেগা প্রকল্প শেষ করার বিষয়ে কোনো আলোচনা হয়েছে কি না, এমন প্রশ্নে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘না না, ওইসব নিয়ে আলোচনা হয়নি।’ সচিব সভার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, বিশেষ কোনো বৈঠক নয়। নিয়মিত যে সভা সেটিই হয়েছে। যা আগামীকাল মঙ্গলবার (আজ) হওয়ার কথা ছিল। কিন্তু সে সময় আমার অন্য একটি গুরুত্বপূর্ণ সভা রয়েছে- তাই এটা একদিন এগিয়ে আজই (গতকাল) করা হয়েছে।

তিনি বলেন, আমাদের তরফ থেকে বিশেষ কোনো নির্দেশনা দেওয়া হয়নি। সভায় সাধারণত যেসব জিনিস আলোচনা করি, সেটা আলোচনা করা হয়েছে। অনেক প্রস্তাব ছিল, কিছু নিয়োগবিধি ছিল, অর্গানোগ্রাম অনুমোদন করার বিষয় ছিল, সেগুলো আমরা করেছি। সরকারি হাসপাতালের নিয়োগবিধি আমরা করে দিয়েছি। শিল্প মন্ত্রণালয়ের একটি প্রস্তাব আমরা না করিনি, আমরা বলেছি এটি আইনের মাধ্যমে যেতে হবে। আইন প্রণয়নের পরামর্শ দেওয়া হয়েছে। নির্বাচন নিয়ে কোনো আলোচনা হয়েছে কি না, জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এ সভায় এটা নিয়ে আলোচনা হয় না। আলাদা কোনো সচিব সভা হয়নি। মাঠ প্রশাসন নির্বাচনের আগে কীভাবে কাজ করবে, সে বিষয়ে আলোচনা হয়েছে কি না, এ বিষয়েও তিনি বলেন, না এরকম কোনো আলোচনা হয়নি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর