শুক্রবার, ২৮ জুলাই, ২০২৩ ০০:০০ টা

আন্দোলনে অনড় শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক

আন্দোলনে অনড় শিক্ষকরা

বেসরকারি মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে আন্দোলনরত শিক্ষকরা চলমান রাজনৈতিক পরিস্থিতি বিবেচনায় গতকাল স্বল্প পরিসরে অবস্থান কর্মসূচি পালন করেছেন। গতকাল দিনভর থেমে থেমে বৃষ্টি থাকলেও সেখানে পলিথিন মাথায় দিয়ে স্লোগানে স্লোগানে মুখর ছিলেন তারা। আজ দুপুর ২টার পর থেকে ফের পুরোদমে রাস্তায় নামবেন এই শিক্ষক-কর্মচারীরা। বৃহস্পতিবার ১৭ দিনের মতো অবস্থান কর্মসূচি পালন করেন তারা। বেসরকারি মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবিতে গত ১১ জুলাই থেকে তাদের আন্দোলন চলমান রয়েছে। বাংলাদেশ শিক্ষক সমিতির (বিটিএ) ব্যানারে এই শিক্ষক-কর্মচারীরা শিক্ষাপ্রতিষ্ঠান তালাবদ্ধ করে পাঠদান বর্জন করে আন্দোলন করে যাচ্ছেন।

তথ্যমতে, শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের প্রস্তুতি বিষয়ে গতকাল সাভারে কর্মশালার আয়োজন করা হয়। শিক্ষামন্ত্রী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালকসহ অন্যরা এ কর্মশালায় উপস্থিত ছিলেন। এতে বিভিন্ন শিক্ষক সংগঠনের নেতৃস্থানীয় দুজন প্রতিনিধি অংশ নিতে বলা হয়েছিল। জাতীয়করণের দাবিতে আন্দোলনরত সংগঠন বাংলাদেশ শিক্ষক সমিতিকেও চিঠি দেওয়া হয়েছিল এই কর্মশালায় অংশ নিতে। কিন্তু বিভিন্ন শিক্ষক সংগঠনের প্রতিনিধিরা এতে অংশ নিলেও আন্দোলনরত শিক্ষক সংগঠন বিটিএর নেতারা এতে অংশ নেননি।

গতকাল বিটিএর সাধারণ সম্পাদক শেখ কাওছার আহমেদ বলেন, আমাদের বেসরকারি শিক্ষক-কর্মচারীরা রাস্তায় আন্দোলনে রয়েছেন। তাদের রেখে আমরা কর্মশালায় অংশ নেইনি। তাছাড়া জাতীয় প্রেস ক্লাবের সামনে শিক্ষকদের শান্তিপূর্ণ এই আন্দোলনকে বিভিন্নভাবে কটাক্ষ উসকে দিচ্ছেন শিক্ষামন্ত্রী। আন্দোলন দমাতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) থেকে শিক্ষকদের প্রতিষ্ঠানে উপস্থিতি নিশ্চিতে একাধিকবার নির্দেশনা দেওয়া হয়েছে। এমনকি দৈনিক অনুপস্থিত শিক্ষকদের তালিকা পাঠানোর নির্দেশনাও দিয়েছে মাউশি। এ ছাড়া ঢাকা শিক্ষা বোর্ডের বিজ্ঞপ্তি দিয়ে গভর্নিং বডির উদ্দেশে বলা হয়েছে, শিক্ষক-কর্মচারীদের শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়মিত উপস্থিত থেকে পাঠদান কার্যক্রমে অংশগ্রহণ নিশ্চিত করতে কঠোরভাবে নজরদারি করতে হবে। আমরা মনে করি, এসব আয়োজন শিক্ষক আন্দোলনকে দমানোর জন্য। কিন্তু শিক্ষকরা জাতীয়করণের দাবি পূরণ না হওয়া পর্যন্ত বা প্রধানমন্ত্রীর সাক্ষাৎ না পাওয়া পর্যন্ত তাদের আন্দোলন প্রত্যাহার করবেন না।

সর্বশেষ খবর