সোমবার, ৩১ জুলাই, ২০২৩ ০০:০০ টা

করোনার নেতিবাচক প্রভাব ফলাফলে

কেকা রায় চৌধুরী

করোনার নেতিবাচক প্রভাব ফলাফলে

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) কেকা রায় চৌধুরী বলেছেন, করোনার কারণে নেতিবাচক প্রভাব পড়েছে শিক্ষার্থীদের ফলাফলে। কারণ এই ছাত্রছাত্রীদের অষ্টম শ্রেণিতে জেএসসি পরীক্ষা নেওয়া হয়নি। তারা নবম শ্রেণিতেও সরাসরি ক্লাসে অংশ নিতে পারেনি। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

অধ্যক্ষ বলেন, চলতি বছর এসএসসিতে যারা পরীক্ষা দিয়েছে তাদের নবম শ্রেণিতে শুধু অনলাইনে ক্লাস নেওয়া হয়েছিল। কিন্তু এই ক্লাস করিয়ে তাদের ঘাটতি পূরণ করা যায়নি। অনেকে ভালোভাবে অনলাইন ক্লাসেও অংশ নিতে পারেনি। সে হিসেবে অষ্টম ও নবম এই দুই শ্রেণিতে বড় গ্যাপ থেকে গেছে তাদের, যার প্রভাব দেখা গেছে ফলাফলে। তিনি বলেন, এ ছাড়া ২০২২ সালে এসএসসিতে ছিল শর্ট সিলেবাসে শর্ট পরীক্ষা। কিন্তু চলতি বছর শর্ট সিলেবাসে সব বিষয়ের পরীক্ষা দিতে হয়েছে, নম্বরও বেড়েছে। আগে পরীক্ষা ছিল দুই ঘণ্টা। এবার সেই পরীক্ষা তিন ঘণ্টায় দিতে হয়েছে। সব মিলিয়ে তাদের প্রস্তুতিতে ঘাটতি ছিল।

কেকা রায় বলেন, আগামী বছর (২০২৪ সালে) যারা এসএসসি ও সমমান পরীক্ষা দেবে তাদের পুরো সিলেবাসে পরীক্ষা দিতে হবে। সংক্ষিপ্ত সিলেবাস তাদের থাকছে না। তাই শিক্ষার্থীদের ভালোভাবে প্রস্তুতি নিতে হবে।

 

সর্বশেষ খবর